1. editor@islaminews.com : editorpost :
  2. jashimsarkar@gmail.com : jassemadmin :

রাস্তার মাঝে দাগ দেওয়া হয় কেন!

সড়ক পথে ভ্রমণে গেলে রাস্তার মাঝে হলুদ বা সাদা দাগ তো সবারই নজরে আসে। কিন্তু কখনো কি ভেবেছেন, কেন এই দাগ? নিশ্চয়ই কোনো কারণ রয়েছে। যাত্রীরা সে কারণ সম্পর্কে না জানলেও চালককে অবশ্যই এ সম্পর্কে জানতে হয়।

রাস্তায় চলার পাশাপাশি সবাইকেই রাস্তা পারও হতে হয়। কেউ নিয়ম মানেন, আবার কেউ কেউ মানেন না। আর ব্যস্ত রাস্তায় পারাপার মানেই জেব্রা ক্রসিং ধরে পার হতে হয়। জেব্রা ক্রসিং দিয়ে কেন পার হতে হয়, তা সবারই কমবেশি জানা। তবে কথা হচ্ছে- চলার পথে রাস্তায় টানা হলুদ ও সাদা লাইন কেন দেওয়া হয়?

চলার পথে বিষয়টি কখনো খেয়াল করেছেন? এর অর্থ কি জানা আছে? যারা গাড়ি চালান, তাদের ড্রাইভিং লাইসেন্স থাকতে পারে। আর থাকলে অনেকেরই হয়তো বিষয়টি জানা আছে। তবে গাড়ি চালাতে না জানলেও এ ব্যাপারে জানতে পারেন যে কেউ। অন্তত পুলিশের জরিমানা এড়াতে জেনে রাখা ভালো।

জরিমানার কথা বাদ দিলেও নিজের নিরাপত্তার জন্যই বিষয়টি জেনে রাখা জরুরি। কারণ যে হারে সড়ক দুর্ঘটনা বাড়ছে, তাতে এমন আশঙ্কা থেকেই যায়।

এবার তবে মূল প্রসঙ্গে আসি- আপনি কোথায় ওভারটেক করতে পারবেন, আর কোথায় পারবেন না, তা এই দাগের মাধ্যমেই বুঝিয়ে দেওয়া হয়। ভাঙা ভাঙা সাদা লাইন দেখলে ওই রাস্তায় আপনি লেন বদলাতে পারেন। কিন্তু তা সাবধানে, সতর্কতার সঙ্গে করতে হবে।

আর রাস্তায় টানা হলুদ দাগ আপনাকে ওই রাস্তায় ওভারটেক করার অনুমতি দেয়। কিন্তু হলুদ লাইন ক্রস করে বের হতে পারবেন না। আর দুটো হলুদ লাইন পাশাপাশি সমান্তরাল ভাবে গেলে আপনি কোনোভাবেই লাইনের বাইরে বের হতে পারবেন না।

এ তথ্য জানার পর সচেতন হয়ে যাওয়া ভালো। এতে আপনারই মঙ্গল। বিষয়টি জেনে যাওয়ার পর যাতে কোনোভাবেই আর ভুলটা না হয়। সড়ক নিরাপদ হলে আপনিও নিরাপদ। আপনি নিরাপদ হলে সড়কও নিরাপদ হবে।

More News Of This Category