1. editor@islaminews.com : editorpost :
  2. jashimsarkar@gmail.com : jassemadmin :

ফ্রিজের দুর্গন্ধ দূর করতে!

আধুনিক জীবনের গুরুত্বপূর্ণ অংশ হয়ে দাঁড়িয়েছে রেফ্রিজারেটর। আজকাল দুধ, ফল, সবজি—এসব ফ্রিজ না থাকলে বেশিক্ষণ রাখা যায় না। যেসব খাবারে তীব্র গন্ধ থাকে, তা ফ্রিজে রাখলে দুর্গন্ধ হতে পারে। এ গন্ধ ফ্রিজে রাখা অন্য খাবারকে যেমন নষ্ট করে, তেমনি বিরক্তির কারণ হয়ে দাঁড়াতে পারে। যাঁরা ফ্রিজের দুর্গন্ধ থেকে মুক্তি চান, তাঁরা পাঁচটি উপায় মেনে দেখতে পারেন। উপায়গুলো জেনে নিন:

ভালোভাবে পরিষ্কার করুন: ফ্রিজ থেকে দুর্গন্ধ দূর করতে প্রথমেই আপনাকে ফ্রিজ পরিষ্কারের কথাটি মাথায় নিতে হতে পারে। ফ্রিজে যা কিছু আছে, আগে সব নামিয়ে রাখুন এবং তা ফ্রিজ খালি করুন। এরপর ফ্রিজ বন্ধ করে এটি পরিষ্কার শুরু করুন। একটি ভেজা কাপড় নিয়ে ফ্রিজের দরজা থেকে শুরু করুন। এরপর ফ্রিজের ওপর দিক থেকে শুরু করে অন্যান্য অংশ ভালো করে মুছে ফেলুন। যেসব খাবার বা সবজি পচে যেতে পারে বলে মনে হয়, তা সরিয়ে ফেলুন। ফ্রিজ মোছার পর ভেজা থাকা অবস্থায় কোনো কিছু রাখবেন না।

বায়ুরোধী কনটেইনার ব্যবহার করুন: মনে রাখবেন, খাবার যদি বায়ুরোধী প্যাকেটে না রাখেন, তবে এক খাবারের গন্ধ আরেক খাবার নষ্ট করতে পারে। ফ্রিজে খাবার বা অন্যান্য জিনিস রাখার জন্য বিভিন্ন আকার আকৃতির বায়ুরোধী পাত্র কিনতে পারেন। এগুলো ব্যবহার করে অনেক খাবার বেশ কিছুদিন ভালো রাখতে পারবেন।

বেকিং সোডা: ফ্রিজ থেকে দুর্গন্ধ দূর করতে বেকিং সোডা দারুণ কাজে দেয়। এতে আছে দুর্গন্ধ প্রতিরোধী উপাদান। একটি ছোট বাটিতে বেকিং সোডা নিয়ে তা ফ্রিজে রাখুন এবং তা কয়েক ঘণ্টা পর্যন্ত রেখে দিন।

ফ্রিজে লেবু রাখুন: ফ্রিজে দুর্গন্ধ দূর করার আরেকটি কার্যকর উপায় হচ্ছে লেবুর ব্যবহার। এতে আছে সাইট্রিক অ্যাসিড। এটি ফ্রিজের ভেতরের দুর্গন্ধ দূর করতে পারে। লেবুর রস বের করে তার মধ্যে তুলা দিয়ে ভিজিয়ে নিন। ওই তুলা দিয়ে ফ্রিজের ভেতরটা পরিষ্কার করতে পারেন। এতে বিরক্তিকর গন্ধ ফ্রিজ থেকে দূর হবে।

সঠিক তাপমাত্রায় রাখুন: ফ্রিজে যখন গন্ধ হয় তখন এর সঙ্গে তাপমাত্রা ঠিক রাখা গুরুত্বপূর্ণ। অস্বাভাবিক তাপমাত্রা ব্যাকটেরিয়া তৈরি করে এবং তা ফ্রিজের ভেতরের খাবার নষ্ট করে। ফ্রিজের মধ্যেকার আদর্শ তাপমাত্রা ৩৭ ডিগ্রি ফারেনহাইটের মধ্যে রাখা ভালো।

তথ্যসূত্র: এনডিটিভি।

More News Of This Category