১২৪৯ ডলারের আইফোনে অ্যাপল লাভ করে ৮০০ ডলার!

নতুন আইফোন তৈরিতে যেসব যন্ত্রাংশ ব্যবহার করা হয়েছে, তাতে সাম্প্রতিক বছরগুলোর তুলনায় বাড়তি খরচ করেছে মার্কিন প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল। কানাডার অটোয়াভিত্তিক দাম বিশ্লেষক প্রতিষ্ঠান টেকইনসাইটসের এক বিশ্লেষণে দেখা গেছে, অ্যাপলের নতুন আইফোন তৈরিতে সবচেয়ে বেশি খরচ হয়েছে। তবে অ্যাপল তাদের সবচেয়ে বড় মাপের আইফোনটির উৎপাদন খরচ কমানোর সর্বোচ্চ চেষ্টাই করেছে।

দাম নিয়ন্ত্রণে রাখতে ডিসপ্লেতে কিছু সুবিধা বাদ পর্যন্ত দিয়েছে। টেকইনসাইটস মূলত বিভিন্ন ফোন খুলে তার যন্ত্রাংশের দাম ধরে ফোনের উৎপাদন খরচ সম্পর্কে ধারণা দেয়। আইফোন এক্সএস ম্যাক্সের ২৫৬ জিবি স্টোরেজ সংস্করণটি সম্পর্কে প্রতিষ্ঠানটির বিশ্লেষকেরা বলেছেন, ফোনটি তৈরিতে সংযোজন খরচ ও যন্ত্রাংশ খরচ মিলিয়ে মোট ৪৪৩ মার্কিন ডলার খরচ হয়েছে।

গত বছরে বাজার আনা আইফোন এক্সের ৬৪ জিবি সংস্করণটি তৈরিতে খরচ হয়েছিল ৩৯৫ দশমিক ৪৪ মার্কিন ডলার। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, গত ১২ সেপ্টেম্বর আইফোন এক্সের পরবর্তী সংস্করণ হিসেবে তিনটি নতুন মডেলের আইফোন বাজারে ছাড়ে অ্যাপল। এর মধ্যে আইফোন এক্সএসের দাম শুরু ৯৯৯ মার্কিন ডলার থেকে।

আইফোন এক্সআরের দাম শুরু ৭৪৯ মার্কিন ডলার। সাড়ে ছয় ইঞ্চি মাপের আইফোন এক্সএস ম্যাক্সের দাম ১ হাজার ৯৯ মার্কিন ডলার থেকে শুরু। এক্সএস ম্যাক্স ফোনটিতে উন্নত রং দেখানোর জন্য ওএলইডি প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। দাম বিশ্লেষণ করতে গিয়ে টেকইনসাইটস দেখেছে, আইফোন এক্সএসের সবচেয়ে দামি অংশ হচ্ছে এর ডিসপ্লে।

এটি তৈরিতে ৮০ দশমিক ৫০ মার্কিন ডলার খরচ হয়েছে অ্যাপলের। আইফোন এক্সের ডিসপ্লের খরচ ছিল ৭৭ দশমিক ২৭ মার্কিন ডলার। আইফোন এক্সের ডিসপ্লের মাপ ছিল ৫ দশমিক ৮ ইঞ্চি। আইফোনের যন্ত্রাংশের দাম বিষয়ে দেওয়া পূর্বাভাস সম্পর্কে কোনো মন্তব্য করেনি অ্যাপল।

বাজার গবেষণা প্রতিষ্ঠান টেকইনসাইটসের বিশ্লেষক বব ও’ডনেল বলেছেন, এ বছর কম খরচে বড় স্ক্রিনের স্মার্টফোনের দিকে নজর দিয়ে যথোপযোগী সিদ্ধান্ত নিয়েছে অ্যাপল। কিছু মানুষের কাছে ফোনের স্ক্রিনই সব। এটাই পুরো অভিজ্ঞতা দেয় এবং মানুষকে ফোন ব্যবহারে উৎসাহী তৈরি করে।

নতুন আইফোনের ক্ষেত্রে প্রসেসর ও মডেম চিপে বাড়তি খরচ করেছে অ্যাপল। কারণ, চিপের ক্ষেত্রে নতুন পদ্ধতি ব্যবহার করা হয়েছে। এতে কম জায়গায় চিপের পারফরমেন্স আরও বাড়ে। বাজার গবেষকেরা বলছেন, ২৫৬ জিবি মডেলের আইফোন এক্সএস ম্যাক্স যুক্তরাষ্ট্রের বাজারে বিক্রি হচ্ছে ১ হাজার ২৪৯ মার্কিন ডলারে। অর্থাৎ, একটি ফোন বিক্রি থেকে অ্যাপলের লাভ হচ্ছে ৮০০ মার্কিন ডলারের বেশি।

Check for details
SHARE