সফলভাবে ব্যবসা শুরুর অপ্রচলিত টিপস!

পিটার থিয়েল একজন সফল উদ্যোক্তা ও বিলিয়নেয়ার ব্যবসায়ী। তিনি তার বেস্টসেলিং বইতে তুলে ধরেছেন সফলভাবে ব্যবসা শুরুর জন্য কয়েকটি পরামর্শ। এ লেখায় রয়েছে তার বেশ কয়েকটি পরামর্শ। ভবিষ্যতকে অন্যরা যেভাবে দেখে আপনি সাহস করে তা থেকে একটু ভিন্নভাবে দেখুন।

এখানে আমরা মূলত সময় নিয়ে আলোচনা করছি না, উন্নতি ও সম্ভাবনা নিয়ে আলোচনা করছি। আর এ কারণে ভবিষ্যতে আপনার কোন কোন ক্ষেত্রে অন্যদের থেকে ভিন্নভাবে উন্নতির সম্ভাবনা রয়েছে তা নিয়ে গভীরভাবে চিন্তা করুন। এ চিন্তায় থাকতে হবে বাস্তবতার পরশ। বর্তমানের তুলনায় ভবিষ্যৎ কেন ভিন্ন হবে, তা ভাবতে হবে। এরপর সে ভিন্ন প্রেক্ষাপটে আপনি কোন দিক দিয়ে সুবিধা করে নেবেন, তা কল্পনা করুন।

উন্নতি হঠাৎ করে আসে না। দীর্ঘদিন ধরে এজন্য তপস্যা করতে হয়। আর এজন্য কঠিন পরিশ্রমেরও কোনো বিকল্প নেই। শুরুতেই আপনি সবার চেয়ে ভালো হতে পারবেন না। আপনার ব্যবসা শুরু করুন ছোট করে। বহু বিষয়ে আপনি ভালো হতে পারেন কিন্তু ব্যবসাতে মাত্র একটি বিষয়েই সবার চেয়ে ভালো হয়ে উঠুন। একটি ভালো বিষয় দিয়েই আপনি দাঁড়িয়ে যেতে পারবেন।

অন্যদিকে নিম্নমানের অসংখ্য বিষয় দিয়ে আপনি কোনো সুবিধা করতে পারবেন না। এ কারণে সব বিষয়ে মনোযোগ না দিয়ে শুধু একটি বিষয়ে ছোট করে শুরু করুন, যেখানে আপনি নিজের যোগ্যতার প্রমাণ রাখতে পারবেন। বিশ্বে গোপনীয়তার মূল্য অত্যন্ত বেশি। এমন একটি ব্যবসা আইডিয়া বা গোপন সূত্র তৈরি করুন, যা অন্যরা নকল করতে ব্যর্থ হবে। আপনার মাহামহের যেমন পিঠা বানানোর গোপন সূত্র ছিল তেমন আপনিও ব্যবসাক্ষেত্রে একটি গোপন সূত্র তৈরি করুন।

অন্যরা এ গোপন সূত্র আয়ত্ত্ব করার আগেই আপনার এ আইডিয়া যেন সাফল্য পায়, সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিন। আর এতেই আপনার ব্যবসা সাফল্য পেতে সহায়ক হবে। কর্মীদের সহায়তা ছাড়া ব্যবসা সফল হতে পারে না। এ কারণে আপনার প্রতিষ্ঠানের কর্মীদের যথাযথ সম্মান দিন এবং তাদের পরবর্তীতে প্রতিষ্ঠান বড় হওয়ার সঙ্গে সঙ্গে উন্নত পদে নিয়োগ দেবেন এমন ভরসা দিন। এতে কর্মীরা প্রতিষ্ঠান উন্নত করতে সহায়তা করবে। ব্যক্তিগত সম্পর্ক গড়ে তুলে এ বিষয়টি সহজ করে আনা সম্ভব।

উদ্যোক্তার খোঁজে ডটকম।

Check for details
SHARE