তাজমহলে যাবেন, দেখে নিন টিকিটের নতুন দাম!

আবার বাড়তে চলেছে তাজমহলের টিকিটের দাম। এখন থেকে বিরল এই স্মৃতিসৌধ দর্শন করতে হলে পর্যটকদের গুণতে হবে আরও বাড়তি টাকা। এমন সিদ্ধান্তের কথা জানালেন আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া৷ গত আড়াই বছরে এই নিয়ে দ্বিতীয়বারের মতো বাড়ছে টিকিটের মূল্য।

দেশি পর্যটকদের ক্ষেত্রে এই প্রবেশ মূল্য অতিরিক্ত ১০ টাকা বাড়ানো হয়েছে৷ আর বিদেশি পর্যটকদের ক্ষেত্রে বেড়েছে ১০০ টাকা।আগে দেশি পর্যটকদের তাজমহলে প্রবেশের জন্য গুণতে হতো ৪০ টাকা। এখন তা বেড়ে হয়েছে ৫০ টাকা। বিদেশি পর্যটকদের ক্ষেত্রে এই মূল্য ছিল ১০০০ টাকা৷ তা এবার থেকে বেড়ে হয়েছে ১১০০ টাকা। এই মূল্যের সঙ্গে ৫০০ টাকা টোল ট্যাক্স কেটে নেয় আগ্রা ডেভেলপমেন্ট অথরিটি।

এছাড়া সার্কভুক্ত দেশগুলোর পর্যটকদের ক্ষেত্রে প্রবেশ মূল্য বেড়ে হয়েছে ৫৪০ টাকা৷ আগে তাদের দিতে হত ৫০০ টাকা৷ এবার থেকে তাজ দেখতে হলে বাড়তি ৪০ টাকা দিতে হবে। তবে এভাবে প্রবেশ মূল্য বেড়ে যাওয়ায় তাজের জনপ্রিয়তায় প্রভাব পড়তে পারে বলে আশঙ্কা করছেন অনেকে।

উল্লেখ্য, এক পরিসংখ্যানে দেখা যায়, তাজমহলের পর্যটকদের সংখ্যা ক্রমশ কমছে। পরিকাঠামো ও আইনশৃঙ্খলাজনিত কারণে বিদেশি পর্যটকেরা মুখ ফেরাতে শুরু করেছেন তাজ থেকে৷ এর সঙ্গে যুক্ত হয়েছে টিকিটের দাম বৃদ্ধি। ২০১৬ সালে শেষবার টিকিটের দাম বাড়িয়েছিল আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া।

তথ্যসূত্র: আরটিভি অনলাইন।

Check for details
SHARE