কারওয়ান বাজার ছাড়তে চান না ব্যবসায়ীরা!

নতুন করে ব্যবসা দাঁড় করানোর শঙ্কাসহ নানা কারণে কারওয়ান বাজার ছেড়ে অন্য জায়গায় যেতে রাজি নয় কারওয়ান বাজারের ব্যবসায়ীরা। কারওয়ান বাজারেই একটি বহুতল ভবন নির্মাণের দাবি, জানিয়েছেন ব্যবসায়ীরা। আর ব্যবসা স্থানান্তরে সংশ্লিষ্ট সবার সঙ্গেই আলোচনার তাগিদ দিয়েছেন নগরবিদরা।

কারওয়ান বাজারের জুতা ব্যবসায়ী বলেন, এখানে আমরা বাপ দাদাদের সময় থেকে ব্যবসা করে আসছি। এখানে অনেকদিন থেকে ব্যবসা করার জন্য আমাদের ব্যবসা জমজমাট হয়েছে। ক্রেতারা এখানে দীর্ঘদিন থেকে বাজার করার কারণে ব্যবসায়ীদের সঙ্গে তাদের সুসম্পর্ক গড়ে উঠেছে। ক্রেতারা সেইভাবে আমাদের সঙ্গে ব্যবসা করেন।

নতুন জায়গায় গেলে আবার নতুন করে ব্যবসা প্রতিষ্ঠান চালু করা কঠিন হয়ে যাবে। এটা ব্যবসায়ীদের জন্য ক্ষতিকর হবে। তিনি আরও বলেন, কেউ ৩০ বছর, কেউ বা ২০ বছর ধরে ব্যবসা করে আসছেন কারওয়ান বাজারে। এ সংখ্যা প্রায় ১০ হাজার। এদের কারো আছে মুদি দোকান; কারো আবার কাপড় ও সবজি। কেউ করছেন চাল কিংবা মাছের আড়ৎ।

কারওয়ান বাজারে কাপড়ের ব্যবসায়ী সাজ্জাদ হোসেন বলেন, এটা দীর্ঘদিনের পুরোন বাজার। এটা একটা জমজমাট ব্যবসার জায়গা। এতো পুরোন জায়গায় ব্যবসা করার পরও ব্যবসা মাঝে মাঝে মন্দা যায়। এরপর যদি আবার নতুন করে বাজার জমজমাট করতে সময় লাগবে চার থেকে পাঁচ বছর। যেটা ব্যবসায়ী হিসেবে আমাদের জন্য অনেক ক্ষতিকর।

দীর্ঘদিন ধরে এখানে ব্যবসা পরিচালনা করায় ক্রেতা-বিক্রেতাদের মধ্যে তৈরি হয়েছে লেনদেনের সম্পর্ক। ফলে নতুন জায়গায় ব্যবসা দাঁড় করানোর ক্ষেত্রে নানা রকমের শঙ্কা করছেন তারা। ব্যবসায়ী নেতাদের দাবি, বহুবছর ধরে ব্যবসা করে মার্কেট জমজমাট করেছেন, তারা। তাই স্থানান্তর নয় বরং কারওয়ান বাজারেই একটি বহুতল ভবন নির্মাণের দাবি তাদের।

কিচেন মার্কেটের সাধারণ সম্পাদক মো: লোকমান হোসেন বলেন, প্রধানমন্ত্রী যে প্রকল্প হাতে নিয়েছেন। সেটা প্রধানমন্ত্রী বাস্তবায়ন করুক। কিন্তু আমাদেরকে এখানে একটি মার্কেট তৈরি করে দেয়া হোক। এছাড়া এতো সহজে ব্যবসায়ীরা অন্য জায়গায় স্থানান্তর হওয়ার বিষয়টি মেনে নেবেন না।

বাংলাদেশ ইন্সটিটিউট অব প্ল্যানার্স এর সাধারণ সম্পাদক, ড. আদিল মুহাম্মদ খান বলেন, মানুষ এখন কারওয়ান বাজারে কেনা কাটা করতে অভ্যস্ত। তাদেরকে নতুন জায়গায় নিয়ে গেলে তারা ব্যবসার দিক থেকে ক্ষতিগ্রস্থ হবে। এইজন্য সরকারকে ব্যবসায়ীদের উঠিয়ে নিতে কৌশলী হতে হবে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান সম্পত্তি কর্মকর্তা মো: আমিনুল ইসলাম বলেন, সরকারের যে প্রকল্প সেটা বাস্তবায়ন করার জন্য ব্যবসায়ীদের স্থানান্তর করা ছাড়া কোনও উপায় নেই। যে আইন রয়েছে সেটা মন্ত্রিসভার অনুমোদন ছাড় চলবে না। তিনি আরও বলেন, সরকারের পরিকল্পনা বাস্তবায়নের জন্য ব্যবসায়ীদের কারওয়ান বাজারে থাকার সুযোগ নেই। তথ্যসূত্র: আরটিভি অনলাইন।

Check for details
SHARE