এন্ট্রাপ্রেনিউরশিপ সার্পোট ফান্ড (ইএসএফ) লোন আবেদন শুরু !

উদ্যোক্তা সহায়তা তহবিল (ইএসএফ) থেকে ঋণ নেওয়ার জন্য আবেদনপত্র দাখিল করা যাবে ১২ আগস্ট থেকে। খাদ্য প্রক্রিয়াজাতকরণ ও কৃষিভিত্তিক এবং আইসিটি প্রকল্প বাস্তবায়নের জন্য এ তহবিল থেকে ঋণ পাওয়া যাবে। ২০০০-০১ অর্থবছরের বাজেটে ১০০ কোটি টাকা বরাদ্দের মাধ্যমে সরকার ইক্যুইটি এন্ট্রাপ্রেনিউরশিপ ফান্ড (ইইএফ) গঠন করা হয়।

প্রথমে বাংলাদেশ ব্যাংক এ তহবিল ব্যবস্থাপনার কাজ করলেও ২০০৯ সালে হস্তান্তর করা হয় ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) কাছে। দীর্ঘ ১৮ বছরেও সরকারের এ উদ্যোগ সফল না হওয়ায় সরকারের সব অংশীজনদের সঙ্গে বৈঠকের মাধ্যমে ইক্যুইটি মডেল পরিবর্তনের জন্য সহনীয় সরল সুদহার সম্বলিত ঋণ মডেল উদ্ভাবন করা হয়। ইক্যুইটি এন্ট্রাপ্রেনিউরশিপ ফান্ড (ইইএফ) নাম পরিবর্তন করে এন্ট্রাপ্রেনিউরশিপ সার্পোট ফান্ড (ইএসএফ) নামকরণ করা হয়।

নতুন করে খাদ্য প্রক্রিয়াজাতকরণ ও কৃষি খাত এবং আইসিটি খাতে ঋণ বিতরণের জন্য নীতিমালা প্রণয়ন করা হয়েছে এবং তা অর্থমন্ত্রী অনুমোদনও দিয়েছেন। অনুমোদিত নীতিমালার আলোকে ঋণ নেওয়ার জন্য এক্সপ্রেসন অফ ইন্টারেস্ট (ইওআই) দাখিল করাতে বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইট ww.bb.org.bd/mediaroom/circulars/circulars.php এবং ইনভেস্ট করপোরেশন অব বাংলাদেশের ওয়েবসাইট www.eef.gov.bd/circulars থেকে এ সংক্রান্ত নীতিমালা ও এক্সপ্রেসন অফ ইন্টারেস্ট (ইওআই) ফরম ডাউনলোড করতে হবে।

এরপর বাংলাদেশ ব্যাংক প্রথম সংলগ্নী ভবনের অষ্টম তলায় এবং এনএসসি টাওয়ার ১৩-১৪ তলা ৬২/৩ পুরানা পল্টন ঢাকার ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের ঠিকানায় সরাসরি কিংবা ডাকযোগে ও কুরিয়ার সার্ভিসের মাধ্যমে ৫ হাজার টাকার পে-অর্ডারসহ (অফেরতযোগ্য) জমা দিতে হবে।

এ বিষয়ে ইতিমধ্যে বাংলাদেশ ব্যাংক একটি প্রজ্ঞাপন জারি করে সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তাদের কাছে পাঠিয়েছে।

তথ্যসূত্র: বাংলানিউজ ২৪ ডটকম।

Check for details
SHARE