আপনার ইন্টারনেট স্লো হয়ে আছে যে কারণে!

কাজ করার সময়ে অথবা কোনো সিনেমা দেখার সময়ে যদি ইন্টারনেট স্লো হয়ে যায়, তবে বিরক্ত হতে হয় বই কী। বিরক্তিতে অনেকেই মেজাজের ওপর নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন। এমনকি দীর্ঘ সময় ইন্টারনেট স্লো থাকার কারণে রাগে মাথাব্যথা শুরু হয়ে যায় অনেকেরই। দেখে নিন, কী কী কারণে আপনার ইন্টারনেট কানেকশন স্লো হয়ে থাকতে পারে।

১) ওয়্যারলেস কানেকশনের সমস্যা: বাড়ির অনেক সদস্যই হয়ত ওয়াই ফাই ব্যবহার করছেন এবং সে কারণে আপনার ডেস্কটপ বা ল্যাপটপের ইন্টারনেট খুব স্লো হয়ে আছে। এক্ষেত্রে নির্ভরযোগ্য ইন্টারনেট স্পিডের জন্য ব্রডব্যান্ডের কানেকশন নিতে পারেন, ওয়াই ফাইয়ের ওপর নির্ভর করবেন না।

২) আপনার রাউটারটি ভালো নয়: রাউটার ভালো মানের না হলে আপনার কানেকশন স্লো হতে পারে। একটু বেশি দামের এবং বেশি ওজনের রাউটার আসলে আপনাকে ভালো ইন্টারনেট স্পিড দিতে পারে। রাউটার কেনার সময়ে এদিকে খেয়াল রাখুন।

৩) আপনি কানেকশনের স্পিড জানেন না: আপনি জানেন না আপনার ইন্টারনেট কানেকশনের স্পিড কতো থাকার কথা এবং এ কারণে আপনি কম স্পিড পেয়ে বিরক্ত হচ্ছেন। গুগলে স্পিড টেস্ট করে দেখে নিতে পারেন আপনার কানেকশনের স্পিড কতো। এরপর ইন্টারনেট প্রোভাইডারের সাথে কথা বলে স্পিড বাড়িয়ে নিতে পারেন।

৪) বেশি মানুষ ইন্টারনেট ব্যবহার করছেন: আপনি টিভি স্ট্রিমিং করার জন্য, মিউজিক স্ট্রিমিং করার জন্য, ইন্টারনেট ব্রাউজ করার জন্য পরিবারের কয়েকজন মিলে ইন্টারনেট ব্যবহার করছেন, তাহলে ইন্টারনেট স্লো হয়েই যেতে পারে। এক্ষেত্রে আপনার ইন্টারনেটের গতি বাড়াতে হতে পারে।

৫) রিসেট করুন মডেম: ইন্টারনেট স্লো হয়ে গেলে হয়তো আপনার মডেম ও রাউটার রিসেট করা লাগতে পারে। অথবা আপনি যে ডিভাইস ব্যবহার করছেন, তার কোনো হার্ডওয়্যার সমস্যার কারণেও আপনি স্লো ইন্টারনেট পেতে পারেন।

৬) আপনার ওয়াই ফাই খারাপ জায়গায় রাখা: ওয়াই ফাই রাউটারটিকে খোলা জায়গায় রাখার চেষ্টা করুন। দেখবেন এতে ইন্টারনেটের স্পিড বেড়ে গেছে।

৭) অন্যান্য যন্ত্র সমস্যা করছে: কিছু ইলেকট্রনিক ডিভাইস যেমন রেডিও, টিভি, মনিটর ওয়াই ফাই সিগন্যাল খারাপ করতে পারে। আপনার ল্যাপটপ বা কম্পিউটার থেকে এগুলো দূরে সরিয়ে দেখুন ইন্টারনেটের সমস্যাটি ঠিক হয় কিনা।

৮) ব্যাকগ্রাউন্ড প্রোগ্রাম সমস্যা করছে: গেমস বা ভিডিও আছে এমন প্রোগ্রামগুলো নেটওয়ার্কের ওপর প্রভাব ফেলতে পারে ও ইন্টারনেট স্লো করে দিতে পারে। অনেকেই এসব প্রোগ্রাম চালিয়ে আবার বন্ধ করতে ভুলে যান। এ কারণেও ইন্টারনেট স্লো হয়ে যায়।

৯) কম্পিউটারে ভাইরাস আছে: অনেক সময়ে আপনার অজান্তেই কম্পিউটারে ভাইরাস ঢুকে পড়ে এবং ইন্টারনেট স্লো করে দেয়। কার্যকরী অ্যান্টিভাইরাস ব্যবহারে এই সমস্যাটি কমানো যায়। তথ্যসূত্র: রিডার্স ডাইজেস্ট।

Check for details
SHARE