1. editor@islaminews.com : editorpost :
  2. jashimsarkar@gmail.com : jassemadmin :

সিঙ্গাপুরের শীর্ষ ধনীর তালিকায় ৩৪ নম্বরে সামিটের আজিজ!

সিঙ্গাপুরের শীর্ষ ৫০ ধনীর তালিকা প্রকাশ করেছে মার্কিন সাময়িকী ফোর্বস। এই তালিকায় বাংলাদেশি ব্যবসায়ী ও সামিট গ্রুপের চেয়ারম্যান মোহাম্মদ আজিজ খান ও তার পরিবারের নাম উঠে এসেছে।

ফোর্বস বলছে, চলতি বছর সিঙ্গাপুরের শীর্ষ ৫০ ধনকুবের সম্পদের পরিমাণ গত বছরের চেয়ে ১১ শতাংশ বেড়েছে। গত বছর তাদের সম্পদের পরিমাণ ছিল ১০৪.৬ বিলিয়ন ডলার। আর এখন তা দাঁড়িয়েছে ১১৬ বিলিয়ন ডলারে।

প্রতিবেদন অনুযায়ী, সামিটের এই চেয়ারম্যান সিঙ্গাপুরের শীর্ষ ৫০ ধনীর তালিকায় ৩৪ নম্বরে রয়েছেন। বর্তমানে তার সম্পদের পরিমাণ ৯১ কোটি মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ সাড়ে ৭ হাজার কোটি টাকার বেশি।

পরিবার ও ব্যক্তিগত সম্পত্তি, স্টক এক্সচেঞ্জ, বিশ্লেষক ও অন্যান্য সূত্র থেকে শেয়ারহোল্ডিং ও আর্থিক তথ্য নিয়ে এ তালিকা করেছে ফোর্বস।
যেখানে শীর্ষ ৫০ ধনীর তালিকায় নতুন করে ঢুকে পড়েছে তিন ধনাঢ্য ব্যবসায়ী। এরমধ্যে বাংলাদেশি বংশোদ্ভূত সিঙ্গাপুরের স্থায়ী বাসিন্দা সামিট গ্রুপের চেয়ারম্যান মুহাম্মদ আজিজ খান রয়েছেন।

বাংলাদেশি এই ধনকুবের এর আগে সিঙ্গাপুরের পুঁজিবাজারে বিদ্যুৎ ও জ্বালানি খাতের কোম্পানি সামিট পাওয়ার ইন্টারন্যাশনালকে তালিকাভুক্ত করার পরিকল্পনা করছেন বলে খবর পাওয়া যায়।

রয়টার্সের তথ্য অনুযায়ী, কোম্পানিটি এশিয়াজুড়ে বিনিয়োগ করতে অর্থ উত্তোলন করতে চায়। সিঙ্গাপুরে এক সাক্ষাৎকারে সামিট গ্রুপের চেয়ারম্যান আজিজ খান বার্তা সংস্থাটিকে বলেন, বাংলাদেশের পুঁজিবাজার ছোট। আমাদের চাহিদা সে তুলনায় অনেক বেশি।

সিঙ্গাপুর বৈশ্বিক আর্থিক বাজারে পরিণত হয়েছে। সিঙ্গাপুর স্টক এক্সচেঞ্জ সামিট পাওয়ারকে তালিকাভুক্তির যোগ্য হিসেবে বিবেচনা করেছে। তবে সিঙ্গাপুরের বাজার থেকে কত টাকা উত্তোলন করা হবে, সে ব্যাপারে কোনও মন্তব্য করেননি তিনি।

তথ্যসূত্র: আরটিভি অনলাইন।

More News Of This Category