1. editor@islaminews.com : editorpost :
  2. jashimsarkar@gmail.com : jassemadmin :

ডিলারশীপ ব্যবসার আইডিয়া!

ডিলারশিপ বিজনেস হল নানা ধরনের ব্যবসায়ের মধ্যে একটি দারুন ব্যবসা ব্যবস্থা। যেখানে আপনি যেকোন কোম্পানির পরিবেশক হিসেবে কাজ করবেন। এটি মূলত কমিশন ভিত্তিক ব্যবসা। এ ছাড়াও বিভিন্ন সময়ে থাকে নানান সু্যোগ সুবিধা। তাছাড়াও এই ব্যবসায় খুব কম সময় দিয়ে, আপনি ভালো একটি এমাউন্ট আয় করার সু্যোগ করতে পারেন।

আপনি যদি ডিলারশীপ বিজনেস শুরু করতে চান, তবে আপনাকে প্রথমেই ঠিক করতে হবে আপনি কোন ধরনের পন্য নিয়ে কাজ করতে চান। সেটা হতে পারে ফুড আইটেম, কন্সট্রাকশন আইটেম, অথবা অন্য কিছু। সিঙ্গার, ওয়াল্টন, এলজি, অলিম্পিক, তীর, প্রান, স্কয়ার বিএসআরএম, সেভেন রিংস, হোন্ডা বাজাজ সহ শত শত কোম্পানীর ডিলারশীপ।

এরপর কোম্পানি ঠিক হয়ে গেলে, আপনাকে ঠিক করতে হবে আপনি সেই কোম্পানির কোন কোন প্রোডক্ট নিয়ে কাজ করবেন। ফুড কোম্পানিতে সাধারনত প্রোডাক্ট আইটেম বেশি থাকে, তাই আপনি চাইলেও সব আইটেম নিয়ে কাজ করার সক্ষমতা আপনার নাও থাকতে পারে। এ জন্য বিভিন্ন পন্য সম্বিলিত গ্রুপ নিয়ে আপনাকে কাজ করতে হবে।

আপনি কোন কোম্পানীর ডিলারশীপ নিতে চাইলে, তবে আপনার কাগজপত্র ওকে করে কোম্পানিকে তার চাহিদা মত টাকা পরিশোধ করে দিবেন। ব্যাস এবার বাকী কাজ কোম্পনীর দায়িত্বশীল কর্মকর্তার। আপনি যে কোম্পনির ডিলার নিতে চাইছেন একই কোম্পানীর অন্য যে কোন ডিলারের সাথে প্রথমে কথা বলে ব্যবসা সম্পর্কে বর্তমান অবস্থা জেনে নিন। সাধারনত কোম্পানীর দায়িত্বশীল মার্কেটিং কর্মকর্তা আপনার ছবি সংবলিত আবেদনপত্র সহ অন্যান্য কাগজপত্র কোম্পানী মারফত প্রেরন করে থাকে।

ডিলারশীপ ব্যবসা পুজিঁ নির্ভর করে, আপনি কোন কোম্পানীর কতটি পন্যের ডিলারশীপ নিতে চান অথবা কয়টি কোম্পানীর সাথে ব্যবসা করতে চান তার ওপর। এই ধরুন প্রান কোম্পানী তাদের প্রতিটি পন্যের ডলারশীপ পেতে আপনাকে পরিশোধ করতে হবে ১৫০০০০ টাকা। তবে পুরো টাকার পন্য পেয়ে যাবেন আপনি, কোন জামানত লাগবে না।

ডিলারশীপ ব্যবসায় নানা ধরনের সুবিধা আছে। কোম্পানি থেকে মাল বিক্রয়ের জন্য এসআর/বিক্রয় প্রতিনিধি পাবেন আপনি। তাছাড়া, পণ্য বিক্রয়ের জন্য আপনাকে সারাদিন পন্য নিয়ে ঘরে বসে থাকার প্রয়োজন নাই। পন্য যখন ডেলিভারী হবে তখন উপস্থিত থেকে গাড়ি বা ভ্যানে উঠানোর তদারকি করলেই চলবে। তাই আপনি ইচ্ছা করলে পার্ট টাইম ব্যবসা হিসেবেও করতে পারেন এটি।

সুবিধার পাশপাশি কিছু অসুবিধাও আছে ডিলারশীপ ব্যবসায়। ডিলারশিপ ব্যবসার অন্যতম সমস্যা হল মাল ডেলিভারী দেয়ার সময় ভ্যান বা গাড়ি পাওয়া যায় না। গাড়ির ড্রাইভার পাওয়া যায় আবার পাওয়া গেলেও অনেক সময় না বলে চলে যায়। এছাড়াও বর্ষাকালে বিক্রয় কমে যায়, ফলে লাভ তেমন থাকে না। আবার কোম্পানীও অনেক সময় নানা অজুহাতে ডিলারের টাকা কোম্পানীর হাতে রেখে দেয়।

ডিলারশীপ ব্যবসায় আয় বেশ ভাল। এক সাথে বিভিন্ন কোম্পানির বিভিন্ন রকমের পন্য নিয়ে আপনি খুব ভালো আয় করতে পারেন। তবে সাধারনত শীতকালে আয় ভালো হয়, কারণ তখন পন্যের ক্রয় ও বিক্রয় ভালো হয়। যেহেতু ব্যবসাটি কমিশন ভিত্তিক তাই বিক্রয় যত বাড়াতে যায় আয় তত বেড়ে যায়। সেই সাথে কোম্পানির পক্ষ থেকে মিলে নানা রকম সুবিধা।

পরিশেষে বলা যায় যে, যদি আপনি চাকরির পাশাপাশি অথবা অন্য কিছুর সাথে ভালো পরিমান অর্থ আয়ের কথা চিন্তা করে থাকেন তবে ডিলারশীপ ব্যবসা আপনার জন্য হতে পারে সেরা পছন্দ। এজন্য ভালো কোন কোম্পানীর এবং চাহিদাশীল পন্য দেখে ডিলারশীপ নিতে পারলে, আপনার অতিরিক্ত আয় হিসেবে বেশ ভালো টাকা উপার্জন হবে বলা যায়।

উদ্যোক্তার খোঁজে ডটকম।

More News Of This Category