হার্ট এ্যাটাকের যে লক্ষণগুলো আপনি জানেন না!

প্রতিবছর সারা পৃথিবীতে কোটি কোটি মানুষ হার্ট অ্যাটাকে আক্রান্ত হন। হার্ট অ্যাটাকের বহুল পরিচিত কিছু লক্ষণ হচ্ছে বুকে চাপ অনুভব করা অথবা বুক ব্যথা, ঠাণ্ডা ঘাম আর অতিরিক্ত দুর্বলতা। কিন্তু হার্ট অ্যাটাকের আরও বেশকিছু লক্ষণ আছে যেগুলো সম্পর্কে সবাই অবগত নন। রিডার্স ডাইজেস্ট অবলম্বনে আজ আমরা জেনে নেব হার্ট অ্যাটাকের সাতটি নীরব লক্ষণ সম্পর্কে। এসকল লক্ষণ দেখা গেলেই ছুটুন ডাক্তারের কাছে।

ক্লান্তি: ওয়েব এমডির বরাত দিয়ে রিডার্স ডাইজেস্ট জানায়, হার্ট অ্যাটাকের পূর্বমুহূর্তে রোগীরা অতিরিক্ত ক্লান্তি অনুভব করতে পারেন। হার্ট অ্যাটাকের সময় হার্টে রক্তপ্রবাহ কমে যায়। এতে শরীরে মাংসপেশিতে অতিরিক্ত চাপ পড়ে এবং রোগীরা ক্লান্তি অনুভব করে থাকেন।

হাত, পিঠ এবং বুকে হঠাৎ ব্যথা: হঠাৎ করে আপনি পিঠে, বুকে অথবা কোনও একটি হাতে লক্ষণীয় ব্যথা টের পেতে পারেন। এটা হার্ট অ্যাটাকেরও লক্ষণ হতে পারে। হার্ট অ্যাটাকের সময় হার্টের পেশির কোষগুলো অক্সিজেনের অভাবে পড়ে যায়, এর কারণ হচ্ছে কোনো একটি ব্লক হওয়া আর্টারি পেশীতে অক্সিজেনসহ রক্ত প্রবেশ করতে দেয় না। এর ফলে ওই পেশি থেকে আপনার নার্ভাস সিস্টেমে ব্যথার সিগন্যাল পাঠাতে থাকে। এর ফলে ব্যথা টের পান আপনি।

শ্বাস নিতে কষ্ট হওয়া: যদি অনেকগুলো সিঁড়ি পার হয়ে আপনার হাঁপ ধরে যায় কিংবা শ্বাস নিতে কষ্ট হয়ে যায় তাহলে ঠিক আছে। এর বাইরে যদি আপনার হঠাৎ করে শ্বাস নিতে কষ্ট হয় তাহলে ধরে নিন এটা হার্ট অ্যাটাকের নীরব লক্ষণ।

বুকজ্বলা অথবা ঢেকুর উঠা: পিঁজা খেলেন কিংবা অন্যান্য ভাজাপোড়া খেলেন, একটু আধটু বুকজ্বলা অথবা ঢেকুর উঠতেই পারে। কিন্তু হঠাৎ করে বুকজ্বলা কিংবা ঢেকুর কিংবা এই দুইটির সাথে তীব্র বুকব্যথা দেখা দিলে হার্ট অ্যাটাকের লক্ষণ হিসেবে ধরে নিতে পারেন।

পেটে গণ্ডগোল: এই লক্ষণটা মেয়েদের মধ্যে দেখা যায় বেশি। কোনও কারণ ছাড়া বমি বমি ভাব দেখা দেয়া, হঠাৎ করে সারা শরীরে অস্বস্তি দেখা দেয়া- এসকল কারণও হতে পারে হার্ট অ্যাটাকের গোপন লক্ষণ।

গলা, ঘাড় অথবা চোয়ালে অস্বস্তি: অনেক সময় আপনার ঘাড়, গলা কিংবা চোয়ালে অস্বস্তিকর এমন কোন অনুভূতি হতে পারে যেটা আগে কখনো লাগেনি। হঠাৎ করে আপনার মনে হচ্ছে আপনার দম বন্ধ হয়ে আসছে- এরকম মুহূর্তগুলোতে দ্রুত ডাক্তারের শরণাপন্ন হোন। এটা হতে পারে হার্ট অ্যাটাকের আরেকটি নীরব লক্ষণ।

সারা শরীরে একটা অস্বস্তিকর অনুভূতি: আপনার শরীরে কোনও ব্যথা নেই, বাইরে থেকে দেখলে মনে হবে শারীরিকভাবে ঠিকই আছেন। হঠাৎ করে মনে হচ্ছে, কোনও কিছুই ঠিক নেই। সারা শরীরজুড়েই কেমন একটা অস্বস্তিকর অনুভূতি। এই অনুভূতিটি হার্ট অ্যাটাকের পূর্বলক্ষণও হতে পারে।

তথ্যসূত্র: আরটিভি অনলাইন।

Check for details
SHARE