স্তন্যদানকারী মায়ের কোন কোন পুষ্টি প্রয়োজন – জানেন কি ?

গর্ভাবস্থা থেকে শুরু করে একটি সন্তান জন্ম দেওয়া ও তার লালনপালন করার জন্য একজন মাকে শারীরিক ও মানসিকভাবে প্রস্তুত থাকতে হয়। সন্তানের যত্ন নিতে গিয়ে অনেক সময়ই মা নিজের যত্ন নিতে ভুলে যান। ফলে নানারকম সমস্যা দেখা দেয়, স্বাস্থ্যহানী ঘটে।

মায়ের সুস্থতার জন্য প্রয়োজনীয় খাদ্য ও পুষ্টি বিষয়ে কথা বলেন বাংলাদেশ গার্হস্থ্যঅর্থনীতি কলেজের ‘শিশু বিকাশ ও সামাজিক সম্পর্ক’ বিভাগের সহকারী অধ্যাপক রুমানা বাসার। তিনি বলেন, “একজন মা যে কেবল মাত্র গর্ভকালীন অবস্থায় নিজের যত্ন নেবেন তা নয়। স্তন্যদানেরসময় এমনকি সন্তান যখন একটু বেড়ে উঠে অর্থাৎ প্রাক-স্কুলগামী পর্যায়েও মাকে সন্তানের পাশাপাশি নিজের যত্ন নিতে হয়।”

অধিকাংশ মা এই বিষয়ে উদাসীন বলে ৩৫ বছরের পরেই তাদের হাড়ের ক্ষয়সহ নানারকমের শারীরিক অসুস্থতা দেখা দেয়। গর্ভাবস্থায় মায়ের যত্ন প্রসঙ্গে তিনি বলেন, “গর্ভস্থ সন্তানের স্বাস্থ্য ও পুষ্টির জন্য মায়ের পুষ্টির চাহিদা, স্বাভাবিকের থেকে অনেক খানি বেড়ে যায়। তাই এই সময় মায়ের সঠিক পুষ্টি সরবারহ নিশ্চিত করা প্রয়োজন।”

স্তন্যদানকারী মায়ের এসময় যা প্রয়োজন:-

  • দুধের প্রোটিন তৈরির জন্য মায়ের অতিরিক্ত প্রোটিন গ্রহণ করা প্রয়োজন।
  • মায়ের খাদ্যে ক্যালসিয়ামের ঘাটতি হলে মায়ের হাড়ের ক্যালসিয়াম দুধের ক্যালসিয়াম তৈরিতে ব্যবহৃত হয়। ফলে মা অসুস্থ হয়ে পরেন। তাই মায়েদের খাবারে প্রচুর পরিমাণে ক্যালসিয়ামজাতীয় খাবার রাখা উচিত।
  • ৮৫০ মি.লি মায়ের দুধে ৩০০ মাইক্রোগ্রাম রেটিনল বা ভিটামিন এ থাকে। তাই প্রতিদিন অতিরিক্ত ৩০০ মি.গ্রা ভিটামিন এ খাওয়া প্রয়োজন।
  • এই সময় মায়ের তরলজাতীয় খাবার বেশি খাওয়া প্রয়োজন। তাছাড়া নিয়মিত পর্যাপ্ত ঘুম ও বিশ্রাম নেওয়াও জরুরি।

স্তন্যদানকারী মায়ের যে ধরণের পুষ্টি প্রয়োজন :-

  • খাদ্যের ৫টি বিভাগ থেকে নির্ধারিত খাদ্য খাওয়ার পরিমাণ বাড়াতে হবে।
  • দুধ ও দুধজাতীয় খাবার, যেমন- ক্ষীর, পায়েস, দই, মিষ্টি ইত্যাদি থেকে প্রোটিন, ক্যালসিয়াম ও রিবোফ্লেভিনের চাহিদা মেটানো সম্ভব।
  • ক্যারোটিন, ক্যালসিয়াম ইত্যাদির জন্য সবুজ ও হলুদ রংয়ের শাকসবজি খাওয়ার পরিমাণ বাড়াতে হবে।
  • শিশুকে দুধ খাওয়ানোর আগে ও পরে মাকে তরলজাতীয় খাবার খেতে হবে। এতে মায়ের শরীরের পানির চাহিদা পূরণ করা সম্ভব।

তথ্যসুত্র: সু-নাগরিক ডটকম।

Check for details
SHARE