স্টিভ জবসের ব্যর্থতার গল্প

স্টিভ ছিলেন ক্যারিশমাটিক, কিন্তু ম্যানেজার হিসেবে তিনি ছিলেন মেজাজি এবং খেয়ালি। তাঁর সাথে স্কালির পার্টনারশিপ ছিল খুব চমৎকার। স্কালির শক্তি ছিল মার্কেটিং আর ষ্টিভ ছিলেন প্রডাক্ট গুরু। Apple এর Lisa কম্পিউটারের (১৯৮৩) সেলস ছিল জঘন্য, কিন্তু যখন Macintosh বাজারে এলো (১৯৮৪), স্কালি এর দাম ১৯৯৫ ডলার থেকে বাড়িয়ে ২৪৯৫ তে বিক্রি করা শুরু করলেন, উদ্দেশ্য ছিল এই অতিরিক্ত লাভ ক্যাশ ফ্লো তে গতি আনবে আর ব্যয়বহুল ক্যাম্পেইনের টাকা জোগাবে। আইডিয়া কাজে লাগলো, Macintosh ভাল বিক্রি হলো। Apple চিন্তা করলো অবিক্রিত Lisa কম্পিউটারকে “Macintosh XL” নামে বিক্রি করা যায় কি না? কিন্তু বাজার এটা খেল না।

ঠিক এই সময় স্কালি’র সাথে জবসের দ্বন্দ চরম হতে থাকে। স্টিভ তখন অস্থির; গভীর রাত পর্যন্ত মিটিং করে আবার সকাল সাতটায় মিটিং ডাকেন! স্কালি এবং বোর্ড সবাই চরম বিরক্ত। Apple –র প্রেসিডেন্ট তখন Mike Markkula, তিনি অবসর নিতে চান কিন্তু তার মতে স্টিভ জবস Apple এর সর্বময় ক্ষমতার অধিকারী হওয়ার যোগ্যতা রাখেন না! তার চেয়ে বরং স্কালি অনেক অর্গানাইজড এবং সফল, তার উপরেই আস্থা রাখা যায়। বোর্ড স্কালিকে ডেকে জবসের উচ্চাভিলাসি পদক্ষেপ নিয়ন্ত্রনের নির্দেশ দেন। কিন্তু জবসও তো মাল, তিনি প্ল্যান করলেন স্কালিকেই Apple থেকে বিদায় করার। এরকম অবস্থায় এক বোর্ড মিটিং ডাকা হলো এবং স্টিভ সবিস্ময়ে লক্ষ্য করলেন, বোর্ড তাঁর পাশে নেই, সর্বসম্মতিক্রমে স্টিভ জবসকে সমস্ত অপারেশনাল দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হলো!

স্টিভ জবস রেজিগনেশন দিলেন আর প্রতিষ্ঠার এক দশকের মাথায় নিজের কোম্পানি থেকে সর্বোচ্চ অসম্মানিতভাবে বের হয়ে এলেন!
ভাগ্যিস এরকম ঘটেছিল, না হলে Apple আজকের Apple হয় না আর আমরাও ষ্টিভ জবস বলতে বলতে মুখের ফেনা তুলে ফেলতাম না!!!

Apple থেকে বের হয়ে স্টিভ জবস NeXT Inc. প্রতিষ্ঠা করেন ১৯৮৫ সালে, ইনভেষ্টমেন্ট ছিল ৭ মিলিয়ন ডলার। এক বছরের মাথায় পুরো টাকা শেষ আর পাইপলাইনে কোন প্রডাক্টের নাম-গন্ধ নাই! যাই হোক ভেঞ্চার ক্যাপিটালিষ্ট যোগাড় করতে সমর্থ্য হন এবং প্রথম প্রডাক্ট (NeXT workstations) বাজারে আসে ১৯৮৮ সালে।
১৯৯৩ সালে NeXT Inc. শুধু সফটওয়ারে ফোকাস করার আগে আরো একটি প্রডাক্ট বাজারে নিয়ে এসেছিল কিন্তু খুব বেশি চলে নি। Tim Berners-Lee-র World Wide Web (www) আবিষ্কার ছাড়া NeXT workstations আর তেমন কোন অবদান নাই।

কিন্তু সফটওয়্যার-এ সাফল্য ধরা দিল খুব তাড়াতাড়ি, ১৯৯৪ সালেই কোম্পানি লাভের মুখ দেখলো। ১৯৯৬ সালে NeXT Software, Inc. বাজারে ছাড়ে WebObjects, ওয়েব অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট ফ্রেমওয়ার্ক। ১৯৯৭ সালে Apple NeXT একুয়ার করার পরে Apple Store, MobileMe এবং iTunes Store এই WebObjects দিয়েই তৈরি করা হয়।

১৯৮৬ সালে জবস The Graphics Group (পরে Pixar) ১০ মিলিয়ন ডলারে কিনে নেন, প্রথম মুভি প্রডাকশন ছিল Toy Story (1995), এর পর আস্তে আস্তে A Bug’s Life (1998); Toy Story 2 (1999); Monsters, Inc. (2001);Finding Nemo (2003); The Incredibles (2004); Cars (2006); Ratatouille (2007); WALL-E (2008); Up (2009); এবং Toy Story 3 (2010)।
২০০৫ সালে যখন Disney, Pixar কিনে নেয় ৭.৪ বিলিয়ন ডলারে তখন ষ্টিভ জবস The Walt Disney Company –র বোর্ডে বসেন সিঙ্গেল শেয়ারহোল্ডার হিসেবে সবচেয়ে বেশি শেয়ার নিয়ে। অনেকেই জানেন না, স্টিভফ জবসের সম্পদের অর্ধেকের বেশি Pixar থেকে, Apple দ্বিতীয় স্থানে।

১৯৯৬ সালে Apple ঘোষনা দেয় ৪২৭ মিলিয়ন ডলারে NeXT কিনে নেয়ার। ১৯৯৭ সালের ফেব্রুয়ারিতে ডিল ফাইনাল হয় এবং স্টিভ জবস ১২ বছর পর তাঁর নিজের হাতে গড়া Apple-এ ফিরে আসেন, CEO-এর দায়িত্ব নেন জুলাই মাসে।

স্টিভ এর ফার্ষ্ট এসাইনমেন্ট ছিল Apple কে প্রফিটে নিয়ে আসা, প্রথমেই কিছু প্রজেক্ট বন্ধ করে দিলেন। Macintosh clones এর লাইসেন্সিং এ পরিবর্তন আনা হলো, NeXTSTEP কে Mac OS X রুপান্তরিত করা হলো, আর কোম্পানি iMac সহ নতুন নতুন প্রডাক্ট ছাড়ার মাধ্যমে লাভের ধারায় ফিরে আসতে লাগলো।

স্টিভ এর যোগ্য নেতৃত্বে কোম্পানি ডিজিটাল অ্যাপ্লায়েন্সের বিভিন্ন শাখায় ঢুকতে শুরু করলো, iPod থেকে iTunes মিউজিক সফটওয়্যার, iTunes Store সহ কনজিউমার ইলেক্ট্রনিক্স আর মিউজিক ডিষ্ট্রিবিউশনে। ২০০৭ সালে সেল ফোনের বাজারে Apple আসে iPhone নিয়ে, বাকিটা আমরা অনেকে নিজের চোখেই দেখেছি।

এত সব সফলতার পরও, ২০০৫ সালে Stanford University-র commencement speech এ জবস স্বীকার করেন তাঁর জীবনের সবচেয়ে ভাল (the best thing) জিনিস ছিল ১৯৮৫ সালে তাঁকে যখন Apple থেকে বের করে দেয়া হয়!

“The heaviness of being successful was replaced by the lightness of being a beginner again, less sure about everything. It freed me to enter one of the most creative periods of my life.”

“I’m pretty sure none of this would have happened if I hadn’t been fired from Apple. It was awful-tasting medicine, but I guess the patient needed it.”

তথ্যসুত্র: কর্মজীবন ডটকম।

Check for details
SHARE