সেহরীতে যা খাবেন না!

গরমের দিনে রোজায় সেহরিতে খাবার অত্যন্ত সতর্কতার সঙ্গে খাওয়া গুরুত্বপূর্ণ। সেহরির খাবার মুখরোচক, স্বাস্থ্যসম্মত হওয়া যেমন প্রয়োজন, তেমনি সহজে যেন হজম হয় ও সারা দিন সুস্থ রাখতে সাহায্য করে সে বিষয়গুলো দরকারি। আসুন এবার জেনে নেওয়া যাক সেহরিতে যে খাবারগুলো খাওয়া থেকে বিরত থাকলে শরীর ভালো থাকবে।

তেহারি, বিরিয়ানি, পোলাও—এই জাতীয় গুরুপাক খাবারগুলো সেহরিতে খাওয়া থেকে বিরত থাকবেন, যা আপনার হজমে সমস্যা সৃষ্টি করতে পারে,পেটে গ্যাস তৈরি হতে পারে। যেকোনো রকম, শাক বা আঁশ জাতীয় সবজি খাওয়া থেকে বিরত থাকবেন। এটি আপনার বদহজম তৈরি করতে পারে।

সেহরিতে শুঁটকি মাছ রান্না ও ভর্তা খাওয়া থেকে বিরত থাকবেন,এটি আপনার হজমে সমস্যা সৃষ্টি করতে পারে। অধিক মসলা জাতীয় তৈলাক্ত খাবার দিয়ে রান্না সেহরিতে খাওয়া থেকে বিরত থাকবেন। আগে থেকে রান্না করা মুরগির মাংস সেহরির সময় গরম করে খাবেন না। মুরগির মাংস রান্নার পরে নতুনভাবে গরম করে খেলে একধরনের বিষাক্ত গ্যাস সৃষ্টি হতে পারে, যা আপনার শরীরের জন্য ক্ষতিকর।

সেহরিতে মিষ্টি জাতীয় খাবার, মিষ্টি দই খাওয়া থেকে বিরত থাকবেন, এগুলো বদহজম তৈরি করতে পারে। সেহরি খাওয়ার পর সফ্ট ড্রিঙ্কস খাবেন না।

তথ্যসূত্র: প্রিয় লাইফ।

Check for details
SHARE