সাফল্য পেতে চাই গুরুত্বপূর্ণ কিছু পরিবর্তন!

জীবনে সফলতা খুব সহজে আসেনা। এর জন্য অনেক সাধনা, অধ্যবসায় প্রয়োজন। সেই সঙ্গে নিয়মমাফিক জীবনযাপন, শৃঙ্খলা। সফলতার জন্য চেষ্টা এবং সুঅভ্যাস দুটোই খুব প্রয়োজনীয়। সফলতা পেতে মেনে চলুন এই ৭ টি অভ্যাসকে, পাল্টে ফেলুন কিছু অভ্যাসকে-

নিজের কাজের তালিকা রাখুন: সবার প্রথমে কাজ ও লক্ষ্যের একটি তালিকা তৈরি করুন। আবেগকে ভরসা না করে মাথা খাটিয়ে ভাবুন। লক্ষ্যপূরণ তেমন কঠিন কিছু নয়, আপনাকে দিয়ে সম্ভব- এটা ভেবেই তালিকা তৈরি করুন। তালিকা করে ফেলে রাখবেন না। একদম চোখের সামনে, দেয়ালে বা টেবিলে টাঙিয়ে রাখবেন।

কাজের জায়গা পরিষ্কার রাখুন: বিশৃঙ্খলা কখনো মনে সুখ আনে না, কাজে মন দেওয়া যায়না। তাই কাজের অথবা পড়ার জায়গা যদি অপরিষ্কার ও বিশৃঙ্খল অবস্থায় থাকে তবে আপনি কোনও কিছুতেই মনোনিবেশ করতে পারবেন না। যতোটুক সম্ভব পরিস্কার করে রাখুন। বেশি জিনিসপত্র দিয়ে জায়গা ভরিয়ে রাখবেন না।

মনোযোগ নষ্টকারী জিনিস থেকে দুরে থাকুন: অযথা সময় এবং মনোযোগ কোনোটাই নষ্ট করবেন না। খেয়াল রাখুন কোন জিনিস বা বিষয়গুলো আপনার মনোযোগে ব্যাঘাত ঘটাচ্ছে। সেগুলো থেকে দুরে থাকুন। কাজের সময়ে বন্ধু-বান্ধব, আত্মীয়-পরিজন, স্মার্ট ফোন, সামাজিক মাধ্যম কোনো কিছুতেই সময় নষ্ট করবেন না।

সকালে তাড়াতাড়ি ওঠার অভ্যাস করুন: কিছুটা কষ্টের কাজ হলেও সূর্য ওঠার পরপরই ঘুম থেকে ওঠার অভ্যাস করতে শুরু করুন। এর ফলে নির্ধারিত কাজগুলোর জন্য বেশকিছু সময় হাতে পাওয়া যাবে। সকালে উঠলে ধৈর্যশক্তি বাড়ে, একাগ্রতাও বাড়ে।

একদম অলসতা নয়: কাজে মন দিতে না পারা একটা বড় সমস্যা। দেখা যায় যে একটা কাজ নিয়ে বসে থাকলেও সেটা অলসতার কারণে ঠিক এগোচ্ছে না। এই অভ্যাস কাটিয়ে ওঠার জন্য ১৫ মিনিট পরপর অ্যালার্ম সেট করুন এবং কাজ শেষ করে একেবারে বিশ্রাম করুন।

সপ্তাহের শেষের জন্য জমা রাখুন আনন্দ : সারা সপ্তাহ কাজ করার পর হাতে এক দুদিন রাখুন আরাম এবং আনন্দ করার জন্য। এই সময় কাজ বা অন্যান্য গুরুত্বপূ্র্ণ বিষয়ের কথা ভাববেন না।

অন্যের সাহায্য নিন: পৃথিবীতে কোনো কিছুই একা জয় করা যায় না। আপনার আশেপাশের যে মানুষ আপনার সাহায্য করতে চাইছেন তাঁদের সাহায্য নিন, তাঁদের তুচ্ছ ভেবে দূরে সরিয়ে দেবেন না।

তথ্যসূত্র: বিডিটাইমস৩৬৫ডটকম।

Check for details
SHARE