সাজনা পাতার বিস্কুট!

সাজনা পাতা দিয়ে তৈরি বিভিন্ন সুস্বাদু খাবার হয়তো কম-বেশি অনেকেই খেয়েছেন। কিন্তু সাজনা পাতা দিয়ে তৈরি বিস্কুটের কথা শুনে অনেকেই হয়তো চমকে উঠবেন।

এমনই চমকে দেওয়ার মতো খবর নিয়ে এসেছে পল্লী উন্নয়ন একাডেমি (আরডিএ), বগুড়া। তারা ক্রেতাদের জন্য প্রথমবারের মতো বাজারে নিয়ে এসেছেন সাজনা পাতা দিয়ে তৈরি বিস্কুট।

রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সি‌টি বসুন্ধরায় (আইসিসিবি) আয়োজিত ফুড অ্যান্ড অ্যাগ্রো বাংলাদেশ ইন্টারন্যাশনাল এক্সপো, তৃতীয় অ্যাগ্রোক্যাম বাংলাদেশ এক্সপো ও তৃতীয় ইন্টারন্যাশনাল পোল্ট্রি অ্যান্ড লাইভস্টক বাংলাদেশ এক্সপোতে আরডিএ’র স্টল ঘুরে এসব তথ্য জানা যায়।

আরডিএ’র স্টলের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা যায়, দীর্ঘদিন ধরে সাজনা এবং সাজনা পাতা খাবারের পাশাপাশি ওষুধি কাজে ব্যবহৃত হচ্ছে। এছাড়া সাজনা পাতায় ৩শ’ রকমের ওষুধি গুণ রয়েছে। এসব বিষয় মাথায় রেখে স্বাস্থ্যকর সাজনা পাতা ‍দিয়ে বিস্কুট তৈরির সিদ্ধান্ত নেয় আরডিএ।

সাজনা পাতা দিয়ে বিস্কুট তৈরির প্রক্রিয়াসহ নানা দিক নিয়ে কথা হয় আরডিএ’র সহকারী পরিচালক মো. আবদুল আলিম বলেন, প্রথমে আমরা পর্যাপ্ত পরিমাণে সাজনা পাতা সংগ্রহ করে এ গুলোকে শুঁকিয়ে গুঁড়া করি। পরে স্বয়ংক্রিয় মেশিনের মাধ্যমে বিস্কুট তৈরির বেকিং সঙ্গে নির্দিষ্ট পরিমাণ সাজনা পাতার গুঁড়া ও কালোজিরা মিশানো হয়। পরবর্তীতে বিভিন্ন ধাপের পেরিয়ে এ বিস্কুট তৈরি করা হয়।

তিনি বলেন, সাজনা পাতা নিয়মিত খেলে কিডনি, চোখ, উচ্চরক্ত চাপসহ বিভিন্ন রোগের নিরাময় পেতে সাহায্য করে। ক্রেতাদের কথা চিন্তা করে বিস্কুটটি স্বল্পমূল্যে বাজারে ছাড়া হয়েছে। প্রতিপ্যাকেট বিস্কুট মাত্র ৫০ টাকায় বিক্রি হচ্ছে। প্রতি প্যাকেট ২৫ পিস বিস্কুট থাকে।

এছাড়া পল্লী জিনজার চাটনি, বরই চাটনি, আমের আচার, তেঁতুল চাটনি, মাশরুম চাটনি, মিক্স ফ্রুট চাটনি, রসুনের আচার, সরিষার তেল, রাইস ব্রান তেল, টমেটো সস, অরেঞ্জ জেলি, মধু, ঘি রয়েছে আরডিএ’র স্টলে। প্রদর্শনী উপলক্ষে ৫ শতাংশ মূল্যছাড়ে বিক্রি করা হচ্ছে এ পণ্য।

এ সব পণ্যের কাঁচামাল আরডিএ’র নিজস্ব খামের অর্গানিক পদ্ধতিতে উৎপাদিত হয়। ফলে এ সব পণ্যের শতভাগ গুণগত মানের নিশ্চয়তা দিচ্ছে আরডিএ।

তথ্যসূত্র: বাংলানিউজ ২৪ ডটকম।

Check for details
SHARE