সত্যিকার সফলতা আসলে কি…?

ব্যবসায় বলেন, চাকুরী বলেন আর ব্যাক্তিগত জীবনে সফলতা বলেন সব কিছুর প্রথমে জানতে হবে সফলতা আসলে কি? সফলতা সম্পর্কে আমাদের বেশ কিছু ভুল ধারণা রয়েছে। প্রথমত একটু দেখি সেই ভুল ধারণা গুলো কেমন?

ছাত্র জীবনে ফলাফলে প্রথম হলে! চাকুরীতে সফল বস হলে! ব্যবসায়ে সফল প্রচুর অর্থের মালিক হলে! ব্যাক্তিগত জীবনে সফল অন্য সবার থেকে উপরে থাকলে!

আমাদের মুল সমস্যা কোথায় জানেন? আমরা সহজ বিষয় কঠিন করে বুঝি!
সফলতা একটা যাত্রা। যার শুরু আছে কিন্তু শেষ নেই। এই যাত্রাপথের অর্জনগুলোতে সবসময় সর্বোচ্চটুকু পেতে হবে এমন কোন কথা নেই? অর্জনের সর্বোচ্চটুকু আপনার সফলতার মাত্রা নির্ধারনও করে না। আপনার সফলতার এই যাত্রার শুরু হয়েছে পৃথিবীর আলো দেখার আগে। যেখানে পঞ্চাশ কোটি শুক্রানুর মধ্যে আপনি ছিলেন একটি শুক্রানু। বাকীদের হারিয়ে নিষিক্ত হয়েছিলেন মায়ের গর্ভে। আপনি তো জন্ম থেকেই সফল।

জন্মের পর যখন চিৎকার করে কান্নার আওয়াজ তুলে মায়ের দুধে ক্ষুধা-তেষ্টা নিবারন করেছেন সেদিনও আপনি সফলতা পেয়েছেন। প্রথম যেদিন আপনি হামাগুড়ি দিয়ে সামনে আগানোর চেষ্টা করে সফল হয়েছেন সেটাও আপনার সফল অর্জন। যেদিন প্রথম হাঁটতে শিখেছেন সেদিন সফল হয়েছেন। যেদিন প্রথম সাঁতার কাটতে শিখেছেন, যে দিন প্রথম সাইকেল চালাতে শিখেছেন সেদিনও সফল হয়েছেন। দশটি বছর পড়াশুনা করে যখন এসএসসি পরীক্ষার ফল হাতে পেয়েছেন সেদিনও আপনি সফল। এমনি করে চাকুরী জীবন, ব্যবসায়িক জীবন, বৈবাহিক জীবন, সামাজিক রাজনৈতিক, সামগ্রিক জীবনে আপনি সফল।

প্রতিটা ক্ষেত্রে আপনার ক্ষুদ্র ক্ষুদ্র অর্জনই এক একটা সফলতা। সত্যিকার অর্থে সফলতার কোন সীমানা নেই। আপনি চাইলেও সফলতার কোন সীমানা নির্ধারণ করতে পারবেন না। আলটিমেটলি আমাদের সবার শেষ গন্তব্য মৃত্যু। আর এই মৃত্যুর মধ্য দিয়েই আমাদের সফলতা অর্জনের যাত্রার সমাপ্তি ঘটে। জন্ম মৃত্যুর মাঝের সময়ের সঠিক অর্থ খুঁজে না পাওয়ার কারনে ভুলপথে চলি। সফলতাকে ক্ষুদ্র ক্ষুদ্র  অর্জন দিয়ে মূল্যায়ন করতে চাই না। সুখী হওয়ার চিন্তার মধ্যে নয় প্রতিযোগীতায় সবার উপরে স্থান দখল করাকে সফলতা ভাবি। অর্জন যা কিছু তা নিয়ে নিজেকে তৃপ্ত করাতে পারাতে সত্যিকার সফলতা।

লেখক: মোঃ মাসুদুর রহমান/উদ্যোক্তার খোঁজে ডটকম।

Check for details
SHARE