শুরু করে লেগে থাকতে পারলেই ব্যবসায় সফলতা সম্ভব!

ব্যবসা শুরুর আগে নানা ধরনের ঝুঁকির কথা চিন্তা করে যেমনি শুরুটা করা হয় না তেমনি আর্থিক সংকট ও পারিবারিক সাপোর্টের ব্যপারটাও খুব গভীরভাবে জড়িত থাকে! তারমধ্যেও কিছু উদ্যোগী তরুন যারা শুরুটা করে কিন্তু লেগে থাকতে না পারার কারনে সফলতার দেখা মিলাতে ব্যর্থ হয়।

পরিশ্রম করতেই হয়! যখন কোন কিছুর প্রতি ভালবাসা থাকে তখন সেখানে পরিশ্রম সত্যিকার অর্থেই চলে আসে। তবে হ্যা যদি ব্যবসার শুরু থেকেই মুনাফার প্রবাহ পাওয়া যায় তবে সেখানে লেগে থাকা সহজ হয়। কারন হতাশা ঢুকে পড়ার সুযোগ পায় না।

প্রতিষ্ঠানের ঝাপ তুললেই ব্যবসা হয় এমন ব্যবসার চেয়ে কর্পোরেট প্রতিষ্ঠানের ব্যবসায় লেগে থাকার মত ধৈর্য্য বেশী দেখাতে হয়। এখানে খুব সহজেই ক্রেতার দেখা মিলে না। বারবার ক্রেতার নিকট মার্কের্টিং করতে হয়। ক্রেতার বিশ্বাস যোগ্যতা অর্জন করতে হয়। অবশ্য এখানে যখন সেলসের দেখা মিলে সেটা অনেক বড় ধরনের সেলস হয়!

এমন অনেক কর্পোরেট প্রতিষ্ঠান আছে যারা বছরে একটি দুটি কাজ করে! আবার এমনও প্রতিষ্ঠান আছে যারা কোম্পানী প্রতিষ্ঠার পর দুই এক বছরে কোন কাজই পায়নি। ঘুরতে ঘুরতে যখন একটি কাজ পেয়েছে তখন তাকে আর পেছন ফিরতে হয়নি। কোম্পানীর পাঁচ-সাত বছর নির্বিঘ্নে চলার মত মুনাফা অর্জন করে নিয়েছে ওই একটি কাজ থেকে।

আমরা সফলতার খুব কাছ থেকে ফেরত আসি এটা আমরা বুঝতেও পারি না। দুঃসময়ের পরেই যে সুসময়ের দেখা মিলে এটা ভাবতে চাই না। সাময়িক ভাবে খারাপ সময়ে আমরা বিচলিত হয়ে পড়ি। নিজের প্রতি আত্মবিশ্বাসের ঘাটতি থেকে অবশ্য আমাদের এ পরিস্থিতির সৃষ্টি হয়। খুব সহজেই হতাশায় মগ্ন হয়ে যাই।

ব্যর্থতা প্রতিটা মানুষের জীবনে থাকে। তারমানে এই না যে আমি ব্যর্থ হওয়ার জন্যই জন্মেছি। বারবার চেষ্টার ফলে কোন কাজের দক্ষতা বৃদ্ধি পায়। কোন কোম্পানীর উৎপাদন প্রক্রিয়ার দেখে থাকবেন ধারাবাহিকতা রক্ষা করে কাজ করা হয়। যে শ্রমিক যে কাজটি করে সে প্রতিনিয়ত সেই কাজটিই করতে থাকে। এতে তার উৎপাদন দক্ষতা বৃদ্ধির সাথে উৎপাদনের গতিও তরান্বিত হয়।

ঠিক তেমনি ব্যবসা শুরুর পরে আপনি সব কাজ ঠিকঠাক ভাবে বুঝে উঠে করতে পারবেন না। সবকাজ নির্ভূল ভাবে করতে সক্ষম হবেন না। আপনি বারবার একই ধরনের কাজ করতে থাকলে আপনার দক্ষতা বৃদ্ধি পেতে থাকবে। আপনি সঠিক ও নির্ভূল ভাবে কাজটি করতে সক্ষম হবেন। ব্যয় সংকুচিত হয়ে আয় বাড়বে। প্রতিষ্ঠান ধীরে ধীরে মুনাফার দেখা পাবে।

দিনশেষে আপনি যতটুকু কাজ করতে পারলেন সেটার জন্য পরিতৃপ্ত হোন। পরবর্তী দিন আগের দিনের থেকে একটু হলেও বেশী কাজ করার চেষ্টা করুন। মনে রাখুন ব্যবসা শুরু করা যতটা সহজ তার চেয়ে ধরে রাখা আরও বেশী কঠিন। লেগে থেকে বুদ্ধিমানের মত পরিশ্রম করলে সফলতা নিশ্চিত। ভরসা রাখুন একমাত্র আল্লাহর ওপর। সাহায্য চান একমাত্র তারই উপর।

লেখক: মোঃ মাসুদুর রহমান মাসুদ
উদ্যোক্তার খোঁজে ডটকম।

Check for details
SHARE