মালিকানা সফটওয়্যার লাইসেন্স!

মালিকানা সফটওয়্যার লাইসেন্সের নির্দেশক হল সফটওয়্যার প্রকাশক ইউলা(এন্ড ইউজার লাইসেন্স অ্যাগ্রিমেন্ট) এর অধীনে এক বা একাধিক সফটওয়্যারের কপি ব্যবহারের অনুমতি প্রদান করে, কিন্তু ঐসব কপির মালিকানা সফটওয়্যার প্রকাশকের নিকট থেকে যায়(অতঃপর “মালিকানা” ধারা ব্যবহার করার মাধ্যমে)। মালিকানা সফটওয়্যার লাইসেন্সের এই ধরণের বৈশিষ্ট্যের অর্থ হল সফটওয়্যার সংক্রান্ত কিছু অধিকার সফটওয়্যার প্রকাশক কর্তৃক সংরক্ষিত রয়েছে। সেইজন্য ধারা যুক্ত করা ইউলার জন্য সাধারণ ব্যাপার যেটি সফটওয়্যারটির ব্যবহার নির্ধারণ করে, যেমন কত সংখ্যকবার ইনস্টলেশন করা যাবে অথবা বিতরণ করার ধারা।

এই ধরণের লাইসেন্সিং এর সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রভাব হল, যদি সফটওয়্যার প্রকাশকদের নিকট সফটওয়্যারটির মালিকানা বিদ্যমান থাকে, তাহলে ব্যবহারকরীকে অবশ্যই সফটওয়্যার লাইসেন্সটি মেনে নিতে হবে। অন্যকথায় লাইসেন্সটি মেনে নেয়া ব্যতীত ব্যবহারকারী হয়তো সফটওয়্যারটি একেবারেই ব্যবহার করতে পারবে না। এই ধরণের মালিকানা সফটওয়্যার লাইসেন্সের উদাহরণ হল মাইক্রোসফট উইন্ডোজের লাইসেন্স। যেহেতু মালিকানা সফটওয়্যার লাইসেন্সের জন্য এটি সাধারণ ব্যাপার, লাইসেন্সটি একটি ব্যাপক সীমাবদ্ধ ক্রিয়াকলাপের তালিকা রাখে, যেমন: রিভার্স ইঞ্জিনিয়ারিং, একই সঙ্গে বিভিন্ন ব্যবহারকারী কর্তৃক সফটওয়্যারটির ব্যবহার, এবং বেঞ্চমার্ক অথবা পারফরম্যান্স পরীক্ষার ফলাফল প্রকাশ।

সবচেয়ে সাধারণ লাইসেন্সিং আদর্শগুলো হল প্রতি একক ব্যবহারকারী অথবা প্রতি ব্যবহারকারী হিসেবে যথাযথ ছাঁড় সীমা, যখন কিছু নির্মাতারা বিদ্যমান লাইসেন্সগুলো জমা করে। ঐ মুক্ত আকারের লাইসেন্স প্রোগ্রামকে সাধারণত ওপেন লাইসেন্স প্রোগ্রাম (ওএপি), ট্র্যানজেকশনাল লাইসেন্স প্রোগ্রাম (টিএলপি), ভলিউম লাইসেন্স প্রোগ্রাম (ভিএলপি) ইত্যাদি কনট্র্যাকটুয়াল লাইসেন্স প্রোগ্রামের (সিএলপি) বিপরীত যেখানে ক্রেতা নির্দিষ্ট সংখ্যক লাইসেন্স নির্দিষ্ট সময়ের মধ্যে (প্রায়শই দুই বছর) ক্রয়ের আশ্বাস দিয়ে থাকেন।

এছাড়া প্রতি সহগামী/নির্দলীয় ব্যবহারকারী লাইসেন্সিংও দেখা যায়, যেখানে একটি নেটওয়ার্কের আওতাধীন সকল ব্যবহারকারী প্রোগ্রামটিতে প্রবেশের অনুমতি থাকে, কিন্তু তা কেবলমাত্র একই সময়ে একটি নির্দিষ্ট সংখ্যকভাবে। আরেক ধরণের লাইসেন্সিং আদর্শ হল প্রতি ডঙ্গলে লাইসেন্সিং যেটি ডঙ্গলটির মালিককে প্রোগ্রামটি যে কোন কম্পিউটারে ব্যবহার করার অনুমতি দেয়। প্রতি সার্ভারে লাইসেন্সিং, সিপিইউ অথবা পয়েন্টস, নির্বিশেষ সংখ্যক ব্যবহারকারী হল ওয়েব সাইট অথবা কোম্পানি লাইসেন্সের জন্য খুবই সাধারণ।

কখনো কখনো একজন ব্যবহারকারী চিরস্থায়ী এবং বার্ষিক লাইসেন্সের মধ্যে যে কোনটি গ্রহণ করতে পারে। চিরস্থায়ী লাইসেন্সের জন্য প্রায়শই এক বৎসরের রক্ষণাবেক্ষণের প্রয়োজন, কিন্তু রক্ষণাবেক্ষণের (চাঁদা) নবীকরণ (renewal) এর আওতায় পড়ে না। বার্ষিক লাইসেন্সের জন্য কোন নবীকরণ (renewal) নেই; লাইসেন্সের মেয়াদ শেষ হওয়ার পর অবশ্যই নতুন লাইসেন্স ক্রয় করতে হবে। লাইসেন্সিং হোস্ট/ক্লায়েন্ট(অথবা গেস্ট), মেইলবক্স, আইপি এড্রেস, ডোমেইন ইত্যাদি প্রোগ্রামটির ব্যবহারের উপর ভিত্তি করে করা হতে পারে।

অতিরিক্ত ব্যবহারকারী প্রতি এক্সটেনশন প্যাক(৯৯ জন ব্যবহারকারী পর্যন্ত) অন্যনামে লাইসেন্স করতে পারবে, যেটি সাধারণ প্যাকসহ (৫ জন ব্যবহারকারী)। কিছু প্রোগ্রামসমূহ মডুলার, তাই ব্যবহারকারীকে অন্য মডুলস ব্যবহার করার জন্য অবশ্যই সাধারণ পণ্যটি ক্রয় করতে হবে।

সফটওয়্যার লাইসেন্সিং প্রায়ই রক্ষণাবেক্ষণকে অন্তর্ভুক্ত করে থাকে। এটি সাধারণত এক বছর মেয়াদী, এটি অন্তর্ভুক্ত থাকতেও পারে অথবা ঐচ্ছিকও হতে পারে, কিন্তু সফটওয়্যারের সাথে অবশ্যই ক্রয় করতে হবে। রক্ষণাবেক্ষণ চুক্তিতে স্বল্প ধরণের হালনাগাদ(ভার্সন ১.১=>১.২), কখনো বড় ধরণের হালনাগাদ (ভার্সন ১.২=>২.০) অন্তর্ভূক্ত থাকে এবং একে ই.জি. (e.g.) হালনাগাদ বীমা, আপগ্রেড বীমা নামে অবহিত করা হয়।

বড় ধরণের হালনাগাদের জন্য ব্যবহারকারীকে অবশ্যই একটি আপগ্রেড ক্রয় করতে হবে, যদি রক্ষণাবেক্ষণে তা অন্তর্ভূক্ত না থাকে। রক্ষণাবেক্ষণ নবীকরণের জন্য কিছু নির্মাতারা প্রতি মাসে ব্যাপকভাবে পুনর্বহাল(পুনঃস্থাপন) খরচ আরোপ করে, যদি বর্তমান রক্ষণাবেক্ষণ মেয়াদ শেষ হয়। রক্ষণাবেক্ষণ স্বাভাবিকভাবে প্রযুক্তিগত সহায়তাকে অন্তর্ভূক্ত করে না। এখানে ই-মেইল এবং টেলিফোন সহায়তার মধ্যে পার্থক্য উদাহরণ হিসেবে দেখানো যায়, এছাড়াও প্রাপ্যতা (উদাহরণস্বরূপ ৫ x৮, সপ্তাহে ৫ দিন, দিনে ৮ ঘন্টা) এবং প্রতিক্রিয়া সময় (যেমন তিন ঘন্টায়) ইত্যাদিও ভূমিকা রাখতে পারে।

এগুলোকে সাধানণত গোল্ড, সিলভার এবং ব্রোঞ্জ সহায়তা নামে অবহিত করা হয়। সহায়তাও প্রতি ঘটনা হিসেবে মোট ঘটনা মোতাবেক লাইসেন্স করা হয় (যেমন ঘটনার জন্য প্রতি বছরে ৫টি সহায়তা)। বিভিন্ন নির্মাতারা স্কুল এবং সরকারি সংস্থাদের জন্য বিশেষ শর্ত প্রদান করে থাকে। যেমন অন্য পণ্য থেকে মাইগ্রেসন এমনকি তা অন্য নির্মাতাদের থেকে হলেও।

তথ্যসূত্র: উইকিপিডিয়া।

Check for details
SHARE