ভিন্ন আইডিয়ায় লন্ড্রী ব্যবসা

11738127_603472089756583_7988373260300234959_nলন্ড্রী ব্যবসার একটা আইডিয়া সম্পর্কে আজ আপনাদের বলব। আপনারা আগ্রহী হয়ে শুরু করতে পারলে বেকারত্ব থেকে নিজেকে মুক্ত করার একটা পথ পাবেন আশা করছি।

বর্তমানেে আমাদের ব্যস্ততা, লোকবলের অভাব ইত্যাদি নানা কারণে নিজের ময়লা পোশাকটি লন্ড্রিতে দিয়ে আসার মত সময় বের পারি না। আর এই সুযোগাট কাজে লাগিয়ে আপনি করতে পারেন হোম ডেলিভারি লন্ড্রী সার্ভিস এর ব্যবসা।

কাজটা সহজ শুধু নিজেকে একটু পরিশ্রমী আর মিশুক হতে হবে।আপনার এলাকা থেকেই শুরূ করতে পারেন কাজটি। আশপাশের বাসা-বাড়ি থেকে ময়লা কাপড় সংগ্রহ করতে হবে। সেই কাপড় গ্রাহকের চাহিদা অনুসারে সাধারণ ওয়াশ, ড্রাই ওয়াশ, আয়রন ইত্যাদি করে যথাসময়ে গ্রাহকের বাড়িতে পৌঁছে দিয়ে আসতে হবে। লন্ড্রীতে সম্পর্কে অভিজ্ঞতা থাকলে ভালো, না থাকলে অভিজ্ঞ কর্মচারী নিয়োগ দিয়ে শুরু করতে পারেন।

লন্ড্রি শপের জন্য বাণিজ্যিক বিদ্যুৎ লাইনসহ একটি দোকান নিতে হবে। আবাসিক এলাকায় মূল রাস্তার পাশে কমপক্ষে ২০০ থেকে ৩০০ বর্গ ফুটের একটি দোকান হলেই শুরু করতে পারবেন। ট্রেড লাইসেন্স, দোকান ভাড়ার চুক্তিপত্র ইত্যাদি সংগ্রহ করতে ভুল করবেন না। ব্যবসায় শুরুর সাথে সাথে এ গুলো সংগ্রহে রাখুন। কাপড় সংরক্ষণের জন্য র‌্যাক দিয়ে দোকান সাজান। পাশাপাশি আয়রন করার টেবিলও সংযুক্ত করুন। আপনার পুঁজি একটু বেশি থাকলে ড্রাইওয়াশ করার সরঞ্জাম কিনতে পারেন।

ময়লা কাপড় ধোয়ার জন্য আলাদা জায়গার ব্যবস্থা করতে হবে আপনাকে। কর্মচারী দিয়ে চুক্তিভিত্তিক কাপড় পরিষ্কার করাতে পারেন। এ ধরনের কর্মচারীরা কাপড়ের প্রকারভেদে পারিশ্রমিক নিয়ে থাকেন। শার্ট, প্যান্ট, ব্লেজার, শাড়ি ইত্যাদি পোশাকের ওয়াশের জন্য সাধারণত ৫ থেকে ২০ টাকা পর্য়ন্ত পারিশ্রমিক দিতে হয়।

অর্ডার সংগ্রহ এবং ডেলিভারি দেওয়ার জন্য ডেলিভারিম্যান নিয়োগ দিতে পারেন। ডেলিভারিম্যান নিয়োগ দেওয়ার সময় বিশ্বস্ত ও পরিশ্রমী লোক নিয়োগ দেওয়ার চেষ্টা করুন। ডেলিভারিম্যানদের যদি সাইকেল থাকে তবে কাজের গতি বাড়বে।

হোম ডেলিভারি লন্ড্রি সার্ভিস খোলার পর স্থানীয় গ্রাহকদের আপনার প্রতিষ্ঠান সম্পর্কে জানান। এ জন্য লিফলেট, ব্যানার কিংবা পোস্টার লাগাতে লাগাতে পারেন। একটি নির্দিষ্ট নম্বরে গ্রাহক কাজের অর্ডার দেবেন এবং কাজ সম্পর্কে প্রয়োজনীয় তথ্য নিবেন এমন নম্বার সব সময় সচল রাখতে হবে। গ্রাহককে দেওয়া কমিটমেন্ট সব সময় রাখুন। যে তারিখে কাপড় পৌঁছে দেওয়ার কথা সে তারিখেই কাপড় পৌঁছাতে হবে। কমিটমেন্ট রক্ষা করতে পারলে অতিদ্রুত আপনার দোকানের কথা চারদিকে ছড়িয়ে যাবে।

একটি হোম ডেলিভারি লন্ড্রি শপের জন্য প্রাথমিকভাবে দেড় থেকে দুই লাখ টাকা প্রয়োজন হবে। দোকানের অ্যাডভান্স এবং ভাড়া, ডেকোরেশন, আয়রন এবং আয়রন করার টেবিল, কর্মচারীদের বেতন এবং দোকানের প্রচার বাবদ এই টাকা খরচ হবে। ড্রাইওয়াশ করার সরঞ্জাম কিনতে চাইলে আরো ৪০ হাজার টাকা লাগবে।

সকল খরচ বাদে লন্ড্রির দোকানে নীট লাভ থাকে বিক্রয়ের প্রায় ৪০ থেকে ৪৫ শতাংশ। মাসের আয় নির্ভর করবে আপনার সেবার আওতা ও পরিধির ওপর। কাজ যত বেশি হবে আয়ও তত বাড়বে। আপনার পরিচালনার ওপর নির্ভর করবে আপনার ব্যবসায়ের লাভ। তবে সঠিক ভাবে পরিচালনা করতে পারলে আপনার ক্ষতি হওয়ার কোন স্ম্ভাবনা নাই।

লাইক দিয়ে পেইজের সাথে থাকুন ও আপনার বন্ধুদের ইনভাইট করুন পেইজে। এবং এ বিষয় সম্পর্কে অন্যদের জানাতে পোষ্টটি শেয়ার করতে পারেন……

 

Check for details
SHARE