বড় ব্যবসায়ী হতে হলে দালাল হোন আগে!

আমরা নিজেকে লুকিয়ে রাখতে অনেকেই পছন্দ করি। কিন্তু তা আপনার ব্যবসার জন্য কতটা ক্ষতিকর তা কি ভেবে দেখেছেন? আমরা আমাদের ব্যবসা সম্পর্কে অন্যদের জানাতে অনেকেই অনুৎসাহিত। কিন্তু কেন? আমাদের চিন্তা ধারনা যদি এব্যবসা সম্পর্কে অন্যকেউ জানে তো ব্যবসা আগের মত থাকবে না। প্রতিযোগী বাড়বে ব্যবসার অবস্থা মন্দা হয়ে যাবে। অথচ একটা ব্যবসায় যখন প্রচার প্রসার বাড়ে তখন নতুন নতুন সুযোগ বৃদ্ধি পায়। দেশের বাজার ছেড়ে বিদেশের বাজারেও প্রসারিত হয় ব্যবসার পরিধি।এক যুগ পেছনে ফিরে তাকান। গার্মেন্টস শিল্পের ব্যবসার কি অবস্থান ছিল আমাদের। আর এখন তা কতটা বিস্তৃত পর্যায়ে আছে তা আপনার আমার চোখের সামনেই।

দেশের ভিতরে যে সকল প্রতিষ্ঠান পোশাক বাজারজাত করছিল তাদের অবস্থানও কি কোনটার খারাপ। মানুষ বেড়েছে। নতুন নতুন ফ্যাশনের সাথে পরিচিত হয়েছে। বেড়েছে তাদের যোগাযোগের দক্ষতাও। মানুষ এখন নিজেকে যেমন ফুটিয়ে তুলতে চায় তেমনি ব্যবসায়কে ফুটাতেও প্রচেষ্টা কম নয়। আপনার ব্যবসায়কে ফুটিয়ে তুলতে হলে ‍আপনাকে ব্যবসা সাজাতে হবে। জানাতে হবে আপনার কি আছে। আপনার মাঝে কি বিশেষত্ব আছে। আপনার কাছে কি আছে যা অন্যদের সবার থেকেও আলাদা অথবা বেশী। আর তার জন্য যোগাযোগ তো বাড়াতেই হবে আপনাকে।

মহাখালী কিংবা গাবতলী বাসষ্টান্ডে গিয়ে দাড়ান। একশ্রেনীর মানুষ আছে যারা আপনাকে বাসের টিকিট পেতে সাহায্য করবে বিশ থেকে পঞ্চাশ টাকা অতিরিক্ত নিয়ে। আমরা এ শ্রেনীর মানুষকে চিনি দালাল নামে। দুঃখিত দালাল শব্দটা হয়ত আমরা অনেকেই অনেক ভাবে নিয়ে থাকি। বিশেষ করে তেরো চৌদ্দ বছরের যারা আছেন শব্দটা শোনার সাথেই ভেবে নেন। যাই হোক আমার কেন্দ্র বিন্দু সেদিকে নয়। উন্নত বিশ্বে দালালদের একটা সম্মানজনক পরিচিতি আছে আমাদের দেশের প্রেক্ষাপট যদিও ভিন্ন।

একটি কথা এখন বলব আপনাদের। কথাটি শোনার সাথে সাথে আতকে উঠতে পারেন অনেকেই। যদি জীবনে বড় ব্যবসায়ী হতে চান তবে দালাল হোন। এবার আসুন বাসষ্টান্ডের ওই দালালদের কাতারে একটু দাড়াই। অপরিচিত একটা মানুষের কাছে গিয়ে কত সহজেই তার সাথে কথা বলে। একটু খানি আলাপচারিতায় আপন হয়ে তার উদ্দেশ্য সাধন করে। টিকেটটি ধরিয়ে দিয়ে আপনার পকেট থেকে টাকা তুলে নেয়। আপনিও তাকে হাসি মুখে বিদায় দিতে ভুল করেন না।

আপনি যে স্থানে যাবেন সেখানে কোন বাস কখন ছাড়বে তা আপনি না জানলেও দালাল ঠিকই জানে। তার কাছে সব তথ্যই আপডেট পাবেন কোন বাস কখন কোন রুটে ছেড়ে যায়। আপনি ব্যবসা করছেন অথচ আপনার অন্যের সাথে যোগাযোগ ভাল নয়। থাকলেও তা শক্তিশালী কিংবা স্থায়ীও নয়। আপনার প্রতিযোগীরা বাজারে কি আনছে সে আপডেটও আপনার কাছে থাকে না। তাহলে কি ভাবে আপনার ব্যবসার প্রসারের আশা করেন। বর্তমান তথ্যপ্রযুক্তির যুগে যার যোগাযোগ যত ভাল তার এগিয়ে যাওয়া তত সহজ হয়ে গিয়েছে। তাহলে আপনি কেন পিছিয়ে?

আপনাদের অবগতির জন্য বলছি একটা সেক্টর এর কথা। যাদের প্রকৃত ব্যবসায়ই হল দালালী। সকল ধরনের ব্যাকিং ববসায় দালালী ব্যবসা। অবাক হলেন? ব্যাংক আপনার অর্থের জিম্মাদার, আপনার সম্পদের রক্ষক হিসেবে দায়িত্ব পালন করে কিংবা আপনারই প্রতিনিধি হয়ে কাজ করে দালালীর অর্থ চার্জ করে। বুঝতে অসুবিধা না হলে একটু ট্রাই করেন আপনার ব্যবসার প্রসার হতেই হবে। যদি আপনি তা সঠিক ভাবে করতে পারেন।

লেখক:
মোঃ মাসুদুর রহমান মাসুদ
উদ্যোক্তার খোঁজে ডটকম।

Check for details
SHARE