বড় নয় ছোট ব্যবসায় দিয়ে শুরু করুন!

Building in a hand businessmen

আমাদের অনেকের চিন্তা ব্যবসায় প্রতিষ্ঠান করার জন্য প্রচুর টাকা লাগে। সবকিছু গুছিয়ে নিয়ে বড় আকারে একবার শুরু করতে পারলেই হয়। রাতারাতি সফলতার যাত্রা শুরু হয়ে যাবে। ছোট আকারে ব্যবসায় করে কয় টাকা আয় করা যাবে। কত কালে সফলতার দেখা পাব। তার চেয়ে বরং একটু কষ্ট করে হলেও অর্থ জমিয়ে কিংবা স্থায়ী কোন সম্পত্তি বিক্রয় করে বড় আকারে ব্যবসায় শুরু করব।

ভয়ংকর চিন্তা করে বসে আছেন। আপনি হয়ত চিন্তাও করেননি আপনার এমন সিদ্ধান্ত নিমিষে সর্বশান্ত করতে পারে আপনাকে । বড় ধরনের প্রজেক্ট শুরুর আগে পরীক্ষামুলক ভাবে পাইলট প্রকল্প হাতে নিতে হয়। সেটাতে দক্ষতা ও সফলতার সাথে সন্তোস জনক ফলাফল পেলে তবেই মুল প্রোজেক্ট শুরু করা যেতে পারে। আপনার স্টার্ট আপ খুব জরুরী। প্রাথমিকে পাশ করে তবেই তো মাধ্যমিকে যেতে হবে আপনাকে।

বড় ব্যবসায়ের পূর্ব অভিজ্ঞতা ‍না থাকলে শুরুতেই ধাক্কা খেতে হবে। উৎপাদন, মাননিয়ন্ত্রন, বাজারজাতকরন, বিপনন, এ্যাকাউন্টস, ব্যবস্থাপনা সবটা সম্পর্কে আপনার পূর্ণ অভিজ্ঞতা থাকতে হবে। আপনি তুখোর মেধাবী ষ্টুডেন্ট হলেন বলেই যে শুরুতেই বড় ব্যবসায়ে ভাল করতে পারবেন এটা ভাবা একদমই বৃথা। ব্যবসায় অনেক বেশী কঠিন জায়গা। এখানে বাস্তব ভিত্তিক জ্ঞান অনেক বেশী গুরুত্বপূর্ণ।

ব্যবসায় শিক্ষা শাখায় পড়াশুনা করেছেন মানেই যে ব্যবসায় ভাল করবেন এটা ভুল। সাইন্সের ষ্টুডেন্ট বলেই যে আপনি ডাক্তার ইঞ্জিনিয়ার হবেন এমনও নয়। আবার আর্টস এর ষ্টুডেন্ট বলে সে ব্যবসায়ে ভাল করবেনা এমন কোন কথা নেই। ব্যবসায়ের ভাল করার প্রথম শর্ত হল আপনার সাহসী বাস্তবসম্মত সিদ্ধান্ত। আপনি যত ছোট ব্যবসায় দিয়ে শুরু করেন না কেন তা থেকে আপনি শেখার সুযোগ পাবেন। বড় আকারের ব্যবসায় দিয়ে শুরু করলে পূর্ব অভিজ্ঞতা না থাকায় শুরুতে যে বাড়তি চাপ আসবে তা সামলে নিতে পারবেন না। ব্যবসায় পড়বে ক্ষতির মুখে। সাথে আপনি হাওয়া খাবেন মনের দুঃখে।

ছোট ব্যবসায়ের মাধ্যমে আপনি ব্যবসায়ের খুটি-নাটি বিষয়গুলো জানার সুযোগ পাবেন। কৌশলগত সিদ্ধান্তগুলো কিভাবে নিতে হয় তা শেখার সুযোগ পাবেন। আমার দেখা এমন কিছু মানুষ আছে যারা বড় ব্যবসায় করার মত যথেষ্ট অর্থ হাতে থাকার পরও শুধু শেখার জন্য অন্যের কোম্পানীতে নামমাত্র টাকায় চাকুরী করেছে। একটা সময়ে অর্জিত দক্ষতাকে কাজে লাগিয়ে ব্যবসায়ে হাত দিয়ে সোনা ফলিয়েছে। ফিরে তাকাতে হয়নি পিছে। ক্ষতির মুখেও পড়তে হয়নি।

ব্যবসায়ে বিক্রয় বৃদ্ধির জন্য সকাল থেকে রাত অবধি মার্কেটিংয়ের কাজ করছে এমন অনেক ব্যবসায়ের মালিক আছে। নিজ সন্তানের মত পরম আদরে চেষ্টা করে চলেছে নিরন্তর। একটাই স্বপ্ন লক্ষে পৌছে তবেই থামব। ব্যবসায়ের শুরুতে নানা ধরনের বাড়তি ঝামেলা পোহাতে হয়। কাজ করতে করতে আপনি এগুলোর মুখোমুখি হবেন। এক সময় যখন কাজগুলোয় পুরোপুরি দক্ষ হয়ে যাবেন তখন অতীতের কথা মনে পড়লে হাসবেন। বলবেন হায় এই সহজ কাজটি তখন করার জন্য কত কঠিন প্রচেষ্টাই না করেছি।

একলাফে যেমন গাছের মাথায় চড়া সম্ভব নয় তেমনি গাছ লাগিয়েই ফল খাওয়ার আশা করা বৃথা। ব্যবসায় শুরু করবেন আর অমনিই কোটি কোটি টাকা প্রফিট আপনার ব্যাংক এ্যাকাউন্টে এসে জমা পড়তে থাকবে এমনটি নয়। আপনাকে প্রতিটা অর্থ রক্ত ঘামে ভেজা শ্রমের বিনিময়ে কিনতে হবে। আপনার প্রতিযোগীরাও মার্কেটে বসে আছে নানা ধরনের অত্যাধুনিক কৌশলগত অস্ত্র নিয়ে। যার সঠিক প্রয়োগ নিশ্চিত করতে পারলে আপনার মুনাফায় ভাগ বসাতে পারবে তারা।

তাই শুরুতেই বড় নয় ছোট দিয়ে শুরু হোক। হামাগুড়ি দিন, হাঁটতে শিখুন, গতি বাড়তে বাড়তে একসময় দৌড়াতে পারবেন। শুরুর ভিত যত মজবুত করতে পারবেন আপনি ততটা উপরে যেতে পারবেন। যতটা দুরত্ব অতিক্রম করবেন আপনার মনের শক্তি ও সাহস ততই বৃদ্ধি পাবে। আপনি একের পর এঁকে চলবেন সফলতার ছবি।

লেখক:
মোঃ মাসুদুর রহমান মাসুদ
উদ্যোক্তার খোঁজে ডটকম।

Check for details
SHARE