বড় কোম্পানীর সাথে ব্যবসায়ে মাথায় রাখুন

যেকোন বড় কোম্পানীর সাথে ব্যবসায় করতে হয় খুব সাবধানতার সাথে। এখানে আপনার শতভাগ ক্রেতাই শিক্ষিত ও পন্যমান সম্পর্কে সচেতন। এক্ষেত্রে বড় কোম্পানীর সাথে ব্যবসা করতে হলে আপনাকে ১০০% প্রোফেশনাল হতে হবে। আর আপনার কোম্পানীতে প্রোফেশনাল ভাব নিয়ে আসতে নিচে কিছু প্রয়োজনীয় টিপস্ দেয়া হল।

  • ১। আপনার কোম্পানীকে নির্দিষ্ট সময়ের মধ্যেই সবকিছু করতে হবে। সবসময় মনে রাখতে হবে যে, যদি তারা আপনার সেবা বা পণ্য পছন্দ না করে তাহলে অন্য কোন কোম্পানী খুঁজে নেবে। তাই তাদেরকে আপনার কোম্পানীর খুত ধরার সময়টি পযর্ন্ত দেবেন না, সবকিছু নির্দিষ্ট সময় মোতাবেক করুন।
  • ২। আপনার কোম্পানীর উৎপাদনকৃত সকল পন্যের সবর্শেষ মূল্যতালিকা তাদের সবসময় সরবরাহ করুন। তারা জানতে চায়, কোন পন্যের কত মূল্য এবং কেন তাদের এই পন্যগুলো প্রয়োজন। তাদের জানা প্রয়োজন যে, কিভাবে পন্যগুলো তাদের কোম্পানীকে লাভ ও সফলতা এনে দিতে পারে এবং আপনার কোম্পানী কেন তাদের প্রথম পছন্দ হবে? এইসব তথ্যগুলো বিস্তারিতভাবে নিয়মিত তাদের নিকট সরবরাহ করুন।
  • ৩। আপনার কোম্পানী যেমনই হোক না কেন, বড় কোম্পানীগুলো সাধারনত পন্য বা সেবার নমুনা দেখতে চায়। তাদের মধ্যে কিছু রয়েছে যারা আপনার আগের কাজের উদ্ধৃতি দেখতে চায়। এক্ষেত্রে আপনি আগে যাদের নিকট পন্য বিক্রয় করেছেন বা আপনার পন্য বা সেবা যারা গ্রহণ করছে তাদের উদ্ধৃতি দিতে পারেন।
  • ৪। আপনার কোম্পানী হবে তাদের প্রথম পছন্দ, এ ব্যাপারে কারন দর্শান। সেক্ষেত্রে আপনি এমন কোন সুযোগের উল্লেখ করতে পারেন যেটা অন্য কোন কোম্পানী দিচ্ছে না। এটা বিভিন্ন রকম হতে পারে, তবে মনে রাখবেন আপনার অফারটি যেন স্বতন্ত্র হয়। অন্য সকল কোম্পানীর অফার থেকে আলাদা হয়।
  • ৫। সবসময় কোম্পানীর প্রোফাইল, ব্রাউচার, ক্যাটালগসহ প্রয়োজনীয় সকল কাগজপত্রাদি নিয়ে তৈরী থাকুন। এগুলোর অতিরিক্ত প্রিন্ট কপি সবসময় সঙ্গে বা হাতের কাছে রাখুন। আপনাকে হয়ত ভবিষ্যৎ ক্রেতাদেরকে এসব দেখাতে হতে পারে। তাদের মনের মধ্যে বিশ্বাস স্থাপন করুন যে, আপনি প্রোফেশনাল।
  • ৬। বড় কোম্পানীগুলো আপনার সাথে স্বাচ্ছন্দে ব্যবসা করছে বা আপনার সাথে ব্যবসা করে তারা সুখী, এই ব্যাপারটি নিশ্চিত করুন। আপনার কোন পন্য বা সেবার ব্যাপারে অভিযোগ করতে দেবেন না। ফলশ্রুতিতে ভবিষ্যতে কোন নতুন বড় কোম্পানীর সাথে ব্যবসা করতে গেলে তাদের উদ্ধৃতি দিতে পারবেন।
  • ৭। স্থানীয় প্রতিযোগীদের থেকে সবোর্চ্চ ভালো অফার আপনি বড় কোম্পানীগুলোকে দেবেন। এক্ষেত্রে স্থানীয় প্রতিযোগীদের থেকেও ভালো মানসম্পন্ন পন্য বা সেবা আপনাকে সরবরাহ করতে হবে।
  • ৮। কখনই মিথ্যার আশ্রয় নেবেন না। এমন কোন প্রতিশ্রুতি দেবেন না যেটা আপনার দ্বারা সম্ভব নয়। মিথ্যার মাধ্যমে ক্রেতা জোগাড় করা ভবিষ্যতের জন্য ভালো ফলাফল বয়ে আনে না।
  • ৯। বড় কোম্পানীগুলোকে খুশি করতে হলে আপনার ভালোটা দিন। তাদেরকে অবগত করুন আপনি কাজটি নির্দিষ্ট সময়ের মধ্যে তাদের চাহিদা অনুযায়ী শেষ করতে পারবেন কি না? তাদের নিশ্চিত হতে দিন যে আপনার কোম্পানীই তাদের জন্য সঠিক এবং তারা যা চায় সেটি দিতে সক্ষম।
  • ১০। প্রোজেক্টের ব্যাপারে সবসময় তাদের অবগত রাখুন। ই-মেইল বা ফোন যেকোন মাধ্যমেই সবসময় যোগাযোগের রাস্তা পরিষ্কার রাখুন। যারা সবর্দা যোগাযোগ রাখে বড় কোম্পানীগুলো সেই প্রতিষ্ঠানের সাথে ব্যবসা করতে পছন্দ করে।

তথ্যসুত্র: ইন্টারনেট।

Check for details
SHARE