ব্যাক্তিত্ব নিয়ে কিছু কথা বলতে চাই…

গত সপ্তাহে ঘটে যাওয়া কোন একটি বিষয় থেকে বার বার নিজের কাছে প্রশ্নবিদ্ধ হয়েই লেখাটি লিখার অনুপ্রেরনা পেয়েছি। লিখাটি সম্পর্কে আপনার মতামত নিজেকে আরও একটু সমৃদ্ধ করার সুযোগ দিবে বলে আশা রাখছি।

আমরা অনেকেই ব্যাক্তিত্ব বলতে বুঝি নিজের চেহারার মাঝে একটা গাম্ভীর্য ধরে রাখা। কোথাও কোন অনুষ্ঠানে গেলে অল্প কথা বলা। নিজেকে এমন একটা কিছু ভাবে উপস্থাপন করার প্রচেষ্টা যে আমি হোমড়া চোমড়া কিছু একটা। নিজেকে লুকিয়ে রেখে অন্য সবার মাঝে বিশেষ কিছু হিসেবে জাহির করাকে ব্যাক্তিত্ব মনে করি অনেকেই। আপনার যোগ্যতা প্রকাশের জন্য খুব একটা ভাব নিয়ে অন্য সবার থেকে আলাদা থাকাটাই ব্যাক্তিত্ব মনে করছেন আপনি। কিংবা পোশাকের আভিজাত্যের ভাজে ভাজে ব্যাক্তিত্ব প্রকাশ করতে চাইছেন।

আপনার এমন ব্যক্তিত্ব প্রকাশ যে অন্যের হাসির ব্যাপার তা আপনি বুঝতেও পারেন না। নিজেকে এভাবে প্রকাশের দিন বদলেছে। বাংলায় একটা কথা প্রচলিত যা আপনাদের অনেকের জানা। ”একঘরে” এমন টাইপের কিছু একটা না হয়ে সবার মাঝে আসেন। নিজেকে সবার মাঝে ফুটিয়ে তুলবেন, ব্যান্ডিং করবেন সমস্যা কোথায়। এজন্য এমন ভাব নেওয়ার তো দরকার নাই যে অন্যরা আপনাকে ভাব মাষ্টার কিংবা একঘরে টাইপের উপাধি দিবে। আপনার বিশেষ উপস্থাপনা আপনি সবার সাথে মিশেই ফুটিয়ে তোলেন। সবাই আপনার প্রতি আলাদা নজর এমনিতেই দিবে।

এবার বলব একটু ভিন্ন কথা। খালি কলস বাজে বেশী ভরা কলসি বাজে না। কিন্তু বাজাতে জানলে সব কলস বাজে। আপনার কলস ভরা না খালি তা বাজিয়ে দেখার দিন শেষ এখন ওজন করেই দেখা শিখেছে মানুষ। সুতরাং ভাব দেখানো বাদ দিয়ে সবার সাথে চলতে পারাটাই হতে পারে আদর্শ ব্যাক্তিত্ব। আপনার ব্যাক্তিত্ব কেমন তা মানুষ ওজন করেই মাপবে। আপনার কথা, আপনার দায়িত্ববোধ, আপনার ‍কাজ দিয়েই আপনাকে পরিমাপ করবে সবাই।

আপনি সব শ্রেনীর মানুষের সাথে চলা তো দুরে থাক কথাও বলেন না। কি বুঝাতে চান এর দ্বারা। মানুষ আপনার দিকে আলাদা নজর দিবে। হ্যা নজর ঠিকই দিবে। যদিও তা ইতিবাচক নয় নেতিবাচক ভাবে। আপনার ভাল লাগার অনুভূতি গুলোকে গলাটিপে হত্যা করে নিজেকে ব্যক্তিত্বের মোড়কে মুড়িয়ে অসুস্থ ভাবে প্রকাশের কি দরকার? আপনি নিজেকে অন্যের থেকে আলাদা ভাবছেন বিশেষ এমন কি আছে যা অলৌকিক ক্ষমতার অধিকারী করেছে আপনাকে? যার অহংকারে হাওয়ার ওপর চলছেন আপনি।

বিবেকের কাঠগড়া যদি পৃথিবীর সর্বোচ্চ আদালত হয় তাহলে ভাবেন আপনাকে এমন মানুষ হতে হবে যাতে আস্থার জায়গা থেকে কেউ আপনার কাছ থেকে প্রতারিত না হয়। একজন আদর্শ মানুষ হিসেবে প্রাতিষ্ঠানিক শিক্ষার সর্বোচ্চ ডিগ্রী দিয়ে নয় আপনার উত্তম চরিত্রের জন্য বলতে পারে আপনি ভাল মানুষ। আপনি এমন একজন হোন সবার মাঝে যার ব্যাক্তিত্ব হবে সর্বজন গ্রাহ্য। আপনার প্রতি সকলের ভালবাসার জায়গা হবে আকাশের সীমানা ছাড়িয়ে। শুভকামনা সকলের জন্য।

মোঃ মাসুদুর রহমান (মাসুদ) / উদ্যোক্তার খোঁজে ডটকম।

Check for details
SHARE