ব্যবসায়ে সফলতা পেতে লেগে থাকার বিকল্প নেই

আপনার বন্ধু যে কিনা পড়াশুনায় খুব বাজে রকমের ছিল। যাকে নিয়ে আপনি আপনার অন্য বন্ধুদের বলতেন এই ছেলে কি করবে। ও তো ক্লাশে কিছুই পারে না। পড়াশুনায় ভীষন রকমের খারাপ করা সেই ছাত্রটি স্কুল কিংবা কলেজ জীবনেই ঝড়ে পড়েছিল। কিন্ত আপনি এখন তার আয়ের স্তর দেখে নিজেই চমকে যান। কিভাবে সম্ভব ভাবতে থাকেন। যাকে দিয়ে চিন্তা করেননি কোন কিছু, সেই কিনা বাড়ি গাড়ি ব্যাংক ব্যালেন্স করে বসে আছে। আর আপনি চাকুরীর বাজারে পায়ের জুতা ক্ষয় করে চলেছেন। আর আফসোস করছেন লেখাপড়া শিখে কি করলাম।

আপনার আফসোসের কিছুই নেই। শুধুমাত্র তার এই সফলতার পেছনের সুত্রটি যদি আপনি খুঁজে বের করতে পারেন। অধিকাংশ সাধারন মানুষেরা এই সফলতার সুত্রটি খুঁজে পায়না। কারন তারা এই সুত্রটি কখনোই খোঁজার চেষ্টা করে না।

চুলন এবার একটু পেছনে ফেরা যাক…..

আপনি যখন পড়াশুনা পুর্ণউদ্যোমে চালিয়ে যাচ্ছিলেন ঠিক তখন স্কুল কিংবা কলেজ থেকে ঝড়ে পড়া আপনার সেই বন্ধুটি কোন না কোন একটি কাজে ঢুকে পড়ে। নানা ঘাত প্রতিঘাতে সেই কাজটিতে সর্বোচ্চ দক্ষতা অর্জনের চেষ্টা চালাতে থাকে। দীর্ঘ সময় লেগে থাকার কারনে একই সেক্টরের লোকেদের সাথেও যোগাযোগ বাড়তে থাকে। দেয়ালে পিঠ ঠেকে যাওয়ায় আপনার এই বন্ধুটি লেগে থাকার মত কঠিন কাজটি সহজে করতে থাকে। কারন পড়াশুনা ছেড়ে দিয়ে তাকে কোন না কোন একটি কাজ করে বাকীটা জীবন পার করতে হবে সেটা সে খুব ভাল ভাবেই উপলব্ধি করতে পারে।

লেগে থাকার একযুগের বেশী সময়ে তার কাছে দক্ষতার সাথে ধরা দেয় উত্তম যোগাযোগ। বার বার ঝুঁকি নেওয়ার মধ্য দিয়ে তার কাছে ধরা দেয় অর্থ। সাথে বাড়তে থাকে লেখাপড়া না জানার জন্য নীরব আফসোস। ঠিক ততটা সময়ে আপনার অর্জন বেশকিছু সার্টিফিকেট। যেগুলো ধুয়ে রোজ পানি খাওয়ার চিন্তা করছেন আপনি। কিন্তু আপনি একবারও ভেবেছেন আপনার কাছে কি আছে?

আপনার কাছে যে শিক্ষা, যে জ্ঞান আছে তা যদি লেগে থেকে সঠিক ভাবে কাজে লাগাতে পারেন তা কি বয়ে আনতে পারে ভেবেছেন কখনও? আপনার বন্ধুটি যতটা সময়ে অর্জন করেছে তা পেছনে ফেলতে অর্ধেক সময় লাগবে আপনার। তাকে যতটা পরিশ্রম করতে হয়েছে তার থেকেও কম পরিশ্রমে। কারন শিক্ষিত লোকের কাজের কৌশল ভিন্ন।

যে কোন কাজে সফলতা পেতে লেগে থাকতে হয়। সল্প সময়ে কোন একটি কাজ সম্পর্কে খুব ভাল ভাবে দক্ষতা অর্জন করা যায় না। কিন্তু কোন কাজে লেগে থাকার মত ধৈর্য্য আমাদের মধ্যে খুব কম লোকের আছে। অনেকে অনেক বড় কিছু করার স্বপ্ন দেখেন কিন্তু লেগে থাকার মত ধৈর্য্য দেখাতে ব্যর্থ হন। অবশ্য তারা কখনো কাংখিত লক্ষে পৌছাতেও পারেন না।

লেগে থেকে অসাধ্যকেও সাধন করা সম্ভব। কোন একটি কাজের আপনি কিছু বোঝেন না। সেই বিষয়টা সম্পর্কে জানার অনেক চেষ্টা করেছেন। আপনি যা জানার জন্য চেষ্টা করছেন সেই কাজটি কেউ না কেউ করে চলেছেন প্রতিনিয়তই সুনিপুন ভাবে। ভাবছেন সে খুব সহজেই কাজটি করে ফেলছে আমি কেন পারছি না। তাহলে এটা আপনাকে দিয়ে সম্ভব নয়। এটাই বোকামী।

তার রপ্ত করা এই কাজের পেছনের অভিজ্ঞতার কথা তার মুখ থেকে একটু শোনার চেষ্টা করুন। বিষয়টা দিনের আলোর মত পরিস্কার হয়ে যাবে। কতটা সময় তার এই কাজের পেছনে লেগে থাকতে হয়েছে, কতটা মেধা আর কতটা পরিশ্রম তাকে এখানে দিতে হয়েছে জানুন। আশাহত হওয়ার কিছু নেই। আপনি পারবেন। কারন আপনার মধ্যে আছে উদ্যোম। জেগে উঠার ইচ্ছাশক্তি। সাহসী পদক্ষেপ। লেগে থেকে বাকিটা আপনিই প্রমান করুন।

মোটিভেশনাল লেখক:
মোঃ মাসুদুর রহমান (মাসুদ)
উদ্যোক্তার খোঁজে ডটকম।

Check for details
SHARE