ব্যবসায়ে দ্রুত উন্নতি পেতে চাইলে!

নতুন ব্যবসা শুরু করেছেন? তাহলে কিছু ব্যাপারে সঠিক সিদ্ধান্ত গ্রহণ জরুরি। এর মধ্যে আছে লোকবল নিয়োগ, কীভাবে লাভ করা যায় এর উপায় শনাক্ত ইত্যাদি। সেইসঙ্গে প্রাথমিক ঝুঁকি সম্পর্কেও সতর্ক থাকতে হবে। নিচে ব্যবসার ঝুঁকি কমিয়ে সফল হওয়ার কৌশল নিয়ে আলোচনা করা হলো :

সঠিক মানুষ বেছে নিন : সব কাজ সবাইকে দিয়ে হয় না। যে মানুষ যে কাজে দক্ষ তাকে সেই কাজই দিতে হয়। অদক্ষ মানুষ নিয়োগ করলে আপনার ব্যবসার সুনাম এমনভাবে নষ্ট হতে পারে, যার ফিরিয়ে আনা দুরূহ। আর তাই ব্যবসায় উন্নতির জন্য দক্ষ কর্মীর বিকল্প নেই।

আয়ের প্রতিষ্ঠিত উপায় ব্যবহার করুন : আগে থেকে পরিচিত ও প্রতিষ্ঠিত উপায় ব্যবহার করে আয় বাড়ানোর চেষ্টা করলে তাতে আপনার ঝুঁকি কম হবে। সম্পূর্ণ নতুন ধরনের বিজনেস আইডিয়া নিয়ে এগিয়ে যেতে হলে সে জন্য যথেষ্ট চিন্তাভাবনা ও সময় যেমন ব্যয় করতে হবে তেমন তাতে ঝুঁকিও থাকবে। তাই সুপরিচিত বিষয়ে ব্যবসা করা সুবিধাজনক।

ঝুঁকি কমান : ব্যবসা শুরু করার সময়ই ঝুঁকির বিষয়টি মাথায় রাখতে হয়। সবকিছু নিয়ন্ত্রণ করা অনেক সময়ই অসম্ভব হয়ে পড়ে। আর এ কারণে ঝুঁকি কমানোর জন্য নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা উচিত। ভালোভাবে চেষ্টা করলে এ বিষয়টিও নিয়ন্ত্রণ করা সম্ভব।

মানিয়ে নিন : ব্যবসাক্ষেত্রে সব সময় গ্রহণযোগ্য হওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। ব্যবসা করতে গেলে প্রতিনিয়ত নানা ধরনের নতুন পরিস্থিতির মুখোমুখি হতে হয়। আর এ পরিস্থিতিতে মানিয়ে নেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। যারা সব সময় মানিয়ে নিতে পারে তারা ব্যবসায় সফলতা পায়।

ক্রেতার দিকে মনোযোগী হোন : গ্রাহক কিংবা ক্রেতা সব ব্যবসার কেন্দ্রবিন্দু। তাই তাদের সন্তুষ্ট করার জন্য যেকোনো উদ্যোক্তার নজর দেওয়া উচিত। অন্যথায় তা ব্যবসাক্ষেত্রে ব্যর্থতা ডেকে আনতে পারে।

বৃদ্ধির চেষ্টা : ব্যবসার শুরুতে যদি উপার্জনের সম্পূর্ণ অর্থই ব্যয় করে ফেলা হয় তাহলে প্রতিষ্ঠানের বৃদ্ধি সম্ভব হবে না। এ ক্ষেত্রে তাই সব লাভ উঠিয়ে না নিয়ে বরং কিছু অর্থ ব্যয় করে প্রতিষ্ঠানের বৃদ্ধির জন্য চেষ্টা করা উচিত।

আগে থেকে চিন্তাভাবনা : যেকোনো ব্যবসা শুরুর আগেই এ সম্পর্কে নানা সুবিধা-অসুবিধা কিংবা প্রতিদ্বন্দ্বীদের অবস্থা সম্পর্কে চিন্তাভাবনা করা উচিত। অনেকেই ব্যবসায় নামার পর নানা প্রতিবন্ধকতা সম্পর্কে জানতে পেরে ব্যবসায় নিরুৎসাহিত হন। কিন্তু আগে থেকে বিষয়টি জানা থাকলে ব্যবসায় সফল হওয়া সহজ হয়।

তথ্যসূত্র: বাংলাদেশ প্রতিদিন ডটকম।

Check for details
SHARE