ব্যবসায়ের বিদ্যমান অভ্যন্তরীন ও বহিরাগত ঝুঁকি!

জীবনের কিছু কিছু ক্ষেত্রে যেমনি ঝুঁকি না নিলে কোন অসাধ্য সাধন হয় না ঠিক তেমনি ব্যবসায়ের ক্ষেত্রে ও ঝুঁকি গ্রহন অত্যন্ত গুরুত্বপূর্ণ। অতীব প্রয়োজনীয় বিষয়ে বিচক্ষনতার সাথে ঝুঁকি নিতে হয়। ঠিকঠাক মত ঝুঁকি মোকাবেলা করে ব্যবসা পরিচালনা করতে পারলে সফলতা হাতের নাগালের মধ্যে আসতে বাধ্য।

ঝুঁকি নেয়া বলতে মূলত বুঝায় গভীরভাবে পরখ করে বিভিন্ন দিক বিবেচনা করে নিজের পুঁজি একটি ভাল ও লাভজনক প্রকল্পে বা ব্যবসায় বিনিয়োগ করা। আপনার সকল পুঁজি শুধু মাত্র একটি প্রকল্পে বা ব্যবসায় খাটানোর কথা কিন্তু বলছি না। আপনার পুঁজি যদি কম হয় তাহলে কম ঝুঁকি যে ব্যবসায়ে রয়েছে সেখানে বিনিয়োগ করুন। আর যদি আপনার পুঁজির পরিমাণ অধিক হয় তাহলে কম কম করে একাধিক ব্যবসায়ে আপনার পুঁজি বা মূলধন বিনিয়োগ করতে পারেন।

ঝুঁকির ব্যাখ্যা দিতে গিয়ে বলা যায়, যে লগ্নিতে মূলধনের বিপরীতে লাভ বা আসল ফেরত না আসার সম্ভাবনা রয়েছে তাতেই ঝুঁকি বিদ্যমান। ব্যবসায়ে নানাবিধ ঝুঁকি রয়েছে তন্মধ্যে প্রধানত দুইটি বড় ঝুঁকি হল- ক. আভ্যন্তরিন ঝুঁকি (Internal Risks) খ.বহিরাগত ঝুঁকি (External Risks)। আসলে অনিশ্চয়তা হতে ব্যবসায়ের ঝুঁকির সৃষ্টি হয়। সেই সমস্ত ঝুঁকি কি কি তা বের করে তার মোকাবেলা করে ব্যবসা পরিচালনা করতে হবে।

নিম্মে সম্ভাব্য কি কি ঝুঁকি থাকতে পারে তাঁর আলোচনা করা হলঃ ব্যবসায় ঝুঁকিকে মোট ৮ টি ভাগে ভাগ করা যেতে পারে। ১. কৌশলগত ঝুঁকি: ক. ব্যবসায়ের পরিবেশ খ. লেনা দেনা গ. লগ্নিকারীদের মধ্যে সম্পর্ক। ২. আর্থিক ঝুঁকি ৩. কর্মক্ষম (অপারেশনাল) ও প্রসাশনিক ঝুঁকি ৪. কমপ্লাইন্স বা আইনগত ঝুঁকি ৫. সুনামগত ঝুঁকি ৬. কর্মীদের স্বাস্থ্য ও নিরাপত্তা ঝুঁকি ৭. টেকনোলজি, প্রোপার্টি ও সরঞ্জাম ঝুঁকি ৮. অন্যান্য ঝুঁকি, যেমন: প্রাকৃতিক বিপর্যয়, ভূমিকম্প, বন্যা ইত্যাদি।

মোটকথা, যারা ঝুঁকি এড়িয়ে চলতে চান তাদের জন্য উপদেশ হচ্ছে, স্বল্পমেয়াদি প্রকল্পে বিনিয়োগ করুন দীর্ঘমেয়াদি বিনিয়োগ না করে। তাছাড়াও ব্যবসায়ের মালিক বা পরিচালকদেরকে খুব দ্রুত ঝুঁকি সমূহ বের করে তা মোকাবেলার মত ব্যবস্থা পূর্ব থেকেই “ঝুঁকি ব্যবস্থাপনার পরিকল্পনা” নিয়ে রাখতে হবে। যদি কোন ঝুঁকির উদয় হয় তবে তা নির্ধারণ করে যেন খুব দক্ষতাঁর সাথে পেশাজীবি মনোভাবে সময়মত তা মিটানো সম্ভবপর হয় তবেই ঝুঁকি ব্যবস্থাপনার ষোলকলা পূর্ণ হবে।

লেখক : সিইও এন্ড কন্সালটেন্ট, থটওয়ার্স কন্সালটিং এন্ড মাল্টি সার্ভিসেস ইন্টারন্যাশনাল এবং সহকারী পরিচালক( অর্থ), নর্থ ইস্ট বিশ্ববিদ্যালয় বাংলাদেশ, সিলেট।

Check for details
SHARE