বিফলতার গল্পের পেছনেও গল্প!

সফলতার গল্প শুনতে আমরা ভালবাসি। কারন প্রতিটা সফলতার গল্পের পেছনে থাকে প্রেরণা। কিন্তু বিফলতার গল্প শুনতে আমরা একটু কমই পছন্দ করি। কারন বিফলতার গল্পের পেছনে থাকে শিক্ষা। আর আমরা কোন কিছু থেকে শিক্ষা নিতে চাই না। বিপত্তিটা কেন, কি কারনে ঘটেছিল তার পেছনের কারন না খুঁজে কপালের ওপর দোষ দিয়েই খালাশ।

একটা বিফলতার গল্পে থাকে বেশ কিছু ভুল। যার মধ্যে সবচেয়ে বড় ভুল হল কোন বিষয় সম্পর্কে না জেনেই তা শুরু করা। গভীর সমুদ্রে নামার আগে সাঁতার জানতে হবে। না হলে কি হবে বুঝতেই পারছেন। আর সমুদ্র থেকে মুক্তা খুঁজে আনতে হলে আপনাকে কতটা কৌশলী হতে হবে একবার ভাবুন। জানার সল্পতা আপনার নেওয়া যে কোন উদ্যোগকে কবরে পাঠাতে যথেষ্ট।

ভালবাসার মানুষটাকে কাছে পাবার ব্যাকুলতা কতটা তা একমাত্র প্রেমিক-পেমিকারা ভাল বলতে পারবে। কিন্তু যে উদ্যোগের মাধ্যমে আপনি সফলতার শীর্ষে যেতে চান তার প্রতি ভালবাসা না থাকলে তো মাঝপথে ব্রেকআপ হবেই। কাজের প্রতি ভালবাসা কিংবা ভাললাগার কাজটি সঠিক ভাবে নির্ধারন না করতে পারলে ব্যর্থতার দেখা পাওয়াটা খুব কঠিন কিছু না।

ঝোপ বুঝেই কোপ মারতে ওস্তাদ। কিন্তু এই কোপটি যদি ঝোপ থেকে ফিরে আসে তবে তো নিজেই কাত। ঘরের বউয়ের নজর যদি পরের বাড়ির দিকে থাকে তবে সেই সংসারের অবস্থাটা কি হতে পারে? ব্যবসার পার্টনার যে কিনা আপনার সহযোগী সহযোদ্ধা তাকে যদি অন্ধকারে খুঁজতে হয় তাহলে উদ্যোগের লাভের গুড় তো দুরের কথা ঠিলার গুড়ও হারাতে হবে। আপনাকে কুয়োর অন্ধকারে ফেলতে আপনার ব্যবসায়িক পার্টনার একাই যথেষ্ট।

ব্যবসা আমার দুই টাকার ভাব আমার দুইশ টাকার। চোখে যখন রঙিন চশমা দুনিয়া তখন ফকফকা। মধু যখন মৌচাকে মৌমাছি তো আশেপাশেই ঘুরে। বলি স্বপ্ন যখন দেখবেনই চশমা পড়ে দেখুন। চোখে সমস্যা রেখে অস্পষ্ট স্বপ্ন দেখার কি দরকার? দিনের আলোতে মোমবাতি জ্বালান। সামনে অন্ধকারেও উজ্বল ভবিষ্যতের দেখা পাবেন। আয়ের দেখা পাওয়ার আগেই ব্যয় করে পকেট ফাঁকা। পুঁজির সঠিক ব্যবহার না করলে মৌমাছি উড়ে যাবে, স্বপ্নও অস্পষ্ট হবে, আর ব্যবসা মুখ থুবরে পড়ে থাকবে মৃতদেহের মত। সৎকার করবে কতৃপক্ষ।

দৈনিক মুরগী একটা ডিম পাড়ে। দুইটা দিলে কি ক্ষতি। আমার তো সবগুলো ডিম একসাথে চাই। প্রয়োজনে মুরগীর বুক ফেড়ে সব গুলো ডিম পেতে হাসপাতালে অপারেশন করাব। আমাদের কেউ কেউ সেই কখন থেকে প্রিয়তমার জন্য দাড়িয়ে থেকে থেকে রাস্তার পাশের বিদ্যুত বাতির খাম্বা হয়ে যাই। প্রিয়তমা আসলে মিষ্টি হেসেই কথা বলতে হবে প্রেম বাঁচাতে। ওহ সরি সম্পর্ক বাঁচাতে।

ঠিক এই লম্বা পদ্ধতির র্ধৈয্যটা যদি ব্যবসায় দেখাতে পারেন সবগুলো ডিম একসাথে না পাওয়ার চিন্তা করে তাহলে কিন্তু বিফলতার মালাটা গলায় শোভা পাবে না। বেঁচতে তো চাই কলা হোক তবে ফরমালিন ছাড়া। পাকলেই কলা নরম বেঁচতে না পারলেই মাথা গরম। বেচঁতে যত বিফলতা। সফলতার দরজায় তত বড় বড় তালা। চলবে…

লেখক:
মোঃ মাসুদুর রহমান মাসুদ
সিইও উদ্যোক্তার খোঁজে ডটকম।

Check for details
SHARE