বিনিয়োগের অর্থের সুরক্ষা নিশ্চিত করুন

ব্যবসায়ের ক্ষেত্রে মুলধন বা পুঁজির অর্থ বিনিয়োগ করতে হয় বিভিন্ন সেক্টরে। আপনি যে সেক্টরেই আপনার মুলধন বিনিয়োগ করুন না কেন তার সঠিক সুরক্ষা বিধান করতে না পারলে ঝুঁকির মধ্যে পড়তে হবে আপনাকে। এমনকি হারাতে হতে পারে আপনার বিনিয়োগের সম্পূর্ণ অর্থ।

ব্যবসার জন্য বিনিয়োগ করতে হবে আপনাকে খুব বুঝে শুনে। একবার নয় বারবার ক্যালকুলেশন করতে হবে। যে সেক্টরে বিনিয়োগ করতে চান সে সেক্টরের ঝুঁকির হার কত তা নির্ধারন করতে হবে। ঝুঁকি অনুপাতে আপনার প্রাপ্য রিটার্ণের হার কি প্রত্যাশিত মুনাফার সাথে সামঞ্জস্যপূর্ণ কিনা তা পরিমাপ করে দেখতে হবে।

বিনিয়োগ ফেরতের মেয়াদকাল কতটা দীর্ঘ সে সম্পর্কে নিশ্চিত হোন। সমসাময়িক সময়ে আপনি একই অর্থ অন্য কোন সেক্টরে বিনিয়োগ করে কি পরিমান রিটার্ন পেতে পারেন। সেই সেক্টরের ঝুঁকির পরিমানই বা কতটুকু তা নিশ্চিত হোন। বিনিয়োগের বিকল্প গ্রহনের ক্ষেত্রে অবশ্যই ঝুঁকির পরিমান সঠিক মাত্রায় নিরুপন করা জরুরী।

বিনিয়োগ কৃত অর্থের সঠিক ব্যবহার নিশ্চিত করার পাশাপাশি আপনাকে ঝুঁকি মোকাবেলার জন্য উপযুক্ত ব্যবস্থা গ্রহনের দিকেও নজর রাখতে হবে। কোন কারনে ক্ষতিগ্রস্থ হলে তা কি উপায়ে সহনীয় মাত্রায় নিয়ে এসে মোকাবেলা করবেন সে ব্যাপারে পূর্ব প্রস্তুতি রাখতে হবে। ঝুঁকি মোকাবেলার বিকল্প কৌশল সম্পর্কে সম্যক প্রস্ততি নিয়েই বিনিয়োগের সঠিক সুরক্ষা নিশ্চিত করতে হবে।

ব্যসায়ের ক্ষেত্রে আমরা অধিক মুনাফার জন্য কখনও কখনও সাধ্যের ‍বাইরে গিয়ে বিনিয়োগ করি। যা আমাদের মস্তবড় ভুল। ব্যবসায়ের শুরুতে অন্তত এধরনের ঝুঁকি পরিহার করা উচিৎ। সামান্যতম একটা ভুল সিদ্ধান্ত আপনার ঝুঁকিকে বাড়িয়ে তুলতে পারে। অধিক মুনাফার লোভ করা কখনোই উচিৎ নয়। কিছু কিছু বিনিয়োগে মুনাফার পরিমান অধিক থাকলেও ঝুঁকি থাকে অত্যাধিক। আমরা মুনাফার দিকে তাকিয়ে ঝুঁকির সঠিক পর্যালোচনা করতে ভুলে যাই যা পরবর্তীতে বড় ধরনের ক্ষতির মধ্যে ফেলে দেয়।

ব্যবসায়ে বিনিয়োগের ক্ষেত্রে কখনও ঝুঁকির সাথে আপোষ করা উচিৎ নয়। আবার একেবারে ঝুঁকি না নিলেও কিন্তু ভাল মুনাফার দেখা পাওয়া সহজ হবে না। আপনার ঝুঁকি বহন করার সাধ্য বিবেচনা করে ঝুঁকি নিতে হবে। ঝুঁকি মোকাবেলার বিকল্প ব্যবস্থাকে সবসময় প্রস্তুত রাখতে হবে। একবার নয় বারবার বিবেচনা করে বিনিয়োগের সিদ্ধান্ত নিতে হবে। বিনিয়োগের অর্থের সর্বোচ্চ সুরক্ষা নিশ্চিত করতে হলে আপনাকে অবশ্যই ভেবে চিন্তে সিদ্ধান্ত গ্রহন করতে হবে। সেই সাথে সংশ্লিষ্ট বিষয়ে সর্বোচ্চ জ্ঞান রাখতে হবে।

মোটিভেশনাল লেখক:
মোঃ মাসুদুর রহমান মাসুদ
উদ্যোক্তার খোঁজে ডটকম।

Check for details
SHARE