পণ্য আমদানি রপ্তানীতে সিএন্ডএফ এজেন্টের কাজ!

পণ্য আমদানী রপ্তানীতে কিছু আনুষ্ঠানিকতা সম্পন্ন করতে হয়। আমদানীকারক এবং রপ্তানীকারকদের পক্ষে এই প্রক্রিয়া অনুসরণ করা কিছুটা কষ্টকর হয়ে দাঁড়ায়। তাদের পক্ষে এই কাজটি সম্পন্ন করে থাকে ক্লিয়ারিং এন্ড ফরওয়ার্ডিং এজেন্ট।

ক্লিয়ারিং: বিদেশ হতে সড়ক, রেল, বিমান বা সমুদ্রপথ যেভাবেই পণ্য আমদানি করা হোক না কেন, সেটা সরাসরি ডেলিভারি নেয়া যায় না। কস্টমস কর্তৃপক্ষের বিভিন্ন আনুষ্ঠানিকতা সম্পন্ন করতে হয়। সেই সাথে পণ্য বহনকারী কর্তৃপক্ষেরও বিভিন্ন আনুষ্ঠানিকতা সম্পন্ন করতে হয়। কারণ পণ্য বহনকারী কর্তৃপক্ষ একই সাথে বিভিন্ন আমদানিকারকের পণ্য বহন করে এবং বহনকারী কর্তৃপক্ষ সঠিক প্রাপকের কাছে পণ্য পৌঁছে দিতে বাধ্য। এটা নিশ্চিত করার লক্ষ্যে বিভিন্ন আনুষ্ঠানিকতা সম্পন্ন করা হয়। এই পুরো প্রক্রিয়াটি আমদানীকারকের পক্ষে সম্পন্ন করে ক্লিয়ারিং এন্ড ফরওয়ার্ডিং এজেন্ট।

আমদানি করার সময় যেসব কাগজপত্র সি এন্ড এফ এজেন্টকে সরবরাহ করতে হয়: প্যাকিং লিস্ট। ক্লীন রিপোর্ট ও ফাইন্ডিংস (CRF). বাণিজ্যিক চালানপত্র। মাস্টার এল সি। ইন্স্যুরেন্স কভার নোট। এছাড়া দেশে থেকে পণ্য সামগ্রী আমদানী করা হচ্ছে তাও উল্লেখ করতে হয়।

ফরওয়ার্ডিং: অনুরুপভাবে পণ্য রপ্তানির ক্ষেত্রেও বিভিন্ন প্রক্রিয়া অনুসরণ করতে হয়। যে কাজটি রপ্তানীকারকের পক্ষে ক্লিয়ারিং এন্ড ফরওয়ার্ডিং এজেন্ট সম্পন্ন করে থাকে। রপ্তানির সময় যেসব কাগজপত্র সি এন্ড এফ এজেন্টকে সরবরাহ করতে হয়: রপ্তানি নিবন্ধীকরণ সনদপত্র (ই আর সি), বিক্রয় চুক্তিপত্র/ প্রত্যায়নপত্রের অনুলিপি। বাণিজ্যিক ইনভয়েস। প্যাকিং লিস্ট। রপ্তানিকারকের ব্যাংক হতে যথাযথভাবে পূরণকৃত চার কপি ই এক্স পি ফরম। রপ্তানি পণ্য ঘোষণার জন্য শুল্ক কর্তৃপক্ষের নির্ধারিত ডিবিএফ ৯/এ ফরম। পণ্য বীমার সনদপত্র। পণ্য বোঝাইকরনের বন্দরে পণ্য মাশুল/ভাড়া পরিশোধের জন্য ব্যাংক হতে পণ্য মাশুল সনদপত্র। এছাড়া পাটজাত দ্রব্য এবং কাঁচাপাট জাহাজীকরণের জন্য ই পি ই এবং ই পি সি ফরম প্রয়োজন হয়।

সি এন্ড এফ এজেন্টের কার্যসম্পাদনের পদ্ধতি। আমদানিকারক/ রপ্তানিকারকের কাছ থেকে প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ করে বিল অব এন্ট্রি পূরণ করতে হয়। কাষ্টম হাউজ বা শুল্ক ষ্টেশনে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা যাচাই-বাচাই শেষে ক্রমানুসারে কিছু কাজ সম্পাদন করেন। বিল অব এন্ট্রি শাখায় এন্ট্রি করেন। বিল অব এন্ট্রি প্রিন্ট করেন। পর্যালোচনা করেন। (বাণিজ্যিক আমাদানিকারক গণের ক্ষেত্রে কায়িক পরীক্ষা করে পর্যালোচনা করা হয়।) পর্যালোচনা শেষে ডিউটি ফাইনাল প্রিন্ট করেন।

তথ্যসূত্র: ঢাকা অনলাইন গাইড।

Check for details
SHARE