না জেনে না বুঝে কোন ব্যবসা নয়।

ব্যবসার পরিধি ছোট কিংবা বড় যাই হোক না কেন, না জেনে, না বুঝে কোন ব্যবসায় হাত দেওয়া চলবে না। জ্বলন্ত আগুনের আলোতে পথ চলা যায়। কিন্তু সেই আগুনে না বুঝে হাত দিলে ঠিকই হাত পুড়ে যাবে। উদাহরনটা কিছুটা বিদঘুটে টাইপের মনে হলেও এটাই বাস্তবতা। না জেনে না বুঝে কোন ব্যবসা নয়, তা হোক যত লাভজনক।

ধরুন আপনি ঢাকা থেকে সিলেট যেতে চান। কিন্তু যদি ঢাকা থেকে চট্টগ্রামের গাড়িতে উঠে পড়েন তবে নিশ্চিত থাকেন সিলেট না গিয়ে আপনাকে চট্টগ্রামে যেতে হবে। আপনি কি ব্যবসা করবেন সে সস্পর্কে সবার আগে সিন্ধান্ত নিন। আর হ্যা আপনার লক্ষ যদি থাকে বড় তবে অবশ্যই আপনি যে ব্যবসায় নির্বাচন করবেন তার পরিধি বড় থাকতে হবে।

কিছু ব্যবসা আছে যার ব্যপকতা বিশাল। আবার কিছু ব্যবসায় আছে যার পরিধি একটা নির্দিষ্ট সীমা পর্যন্ত। আপনার লক্ষের সাথে মিল রেখে উপযুক্ত ব্যবসায় নির্বাচন করুন। সে অনুযায়ী আপনার ব্যবসার পরিকল্পনা সাজান। পুজিঁর সংস্থান করুন। লাভ ক্ষতি বিবেচনা করে নিন।

আমরা জন্ম থেকে সব জেনে, বুঝে, শিখে আসিনি। পৃথিবীতে আসার পরেই জানতে হয়েছে, বুঝতে শিখেছি। না জানা কোন অন্যায় নয়। তবে ব্যবসার প্রয়োজনে আপনাকে অবশ্যই জনতে হবে। বুঝতে হবে। শিখতে হবে। কোন জিনিস কোথায় পাওয়া যায়, কি দামে পাওয়া যায়, কোন পরিমানে পাওয়া যায়, ক্রয়-বিক্রয়ের শর্তাবলী গুলো কি কি। পরিবহন ও অন্যান্য কি ধরনের লুকায়িত ঝুঁকি আছে সে সম্পর্কে সচ্ছ জ্ঞান থাকতে হবে।

ব্যবসার ক্ষেত্রে আপনি যত জানবেন, তত কৌশলী হয়ে উঠতে পারবেন। সততার সাথে সঠিক সময়ে কৌশলগুলো প্রয়োগ নিশ্চিত করতে পারলে আপনি লাভবান হতে পারেন। কোন একটি ব্যবসায়ের শুরুতে সবার আগে বিবেচনা করা উচিৎ ঝুঁকি কি পরিমান। ব্যবসায়ের সফলতা নিশ্চিত করতে হলে আপনাকে অবশ্যই ঝুঁকি পরিমাপের মত দুরদর্শী হবে।

ব্যবসার শুরুতেই যদি খুব ভাল জ্ঞান বা অভিজ্ঞতা না থাকে তাহলে জীবন্ত এবং পচনশীল পণ্যের ব্যবসা না করাই ভাল হবে। এমন কোন একটি ব্যবসায় নির্ধারন করবেন যাতে করে পন্য নষ্ট বা দীর্ঘদিন পড়ে থাকলেও তার একটা ভাল মুল্য আপনি বিক্রির সময় পাবেন। পুঁজি নিয়ে ঝুঁকি নিতে না চাইলে জীবন্ত ও পচনশীল পণ্যের ব্যবসা না করা হবে বুদ্ধিমানের কাজ।

গুনগত মানের পন্য নিয়ে সব সময় ব্যবসা করবেন। ভাল জিনিসের কদর করার মত মানুষ আছে। সস্তা নিয়ে বাঙালীদের কিছু প্রবাদ আছে। প্রবাদের গতিতে আপনার না চললেও হবে। যারা সস্তায় ব্যবসা করার রাস্তা খুঁজে তাদের ব্যবসাও কিছুদিন পর সস্তা হয়ে যায়। সে নিজেও ব্যবসা করতে পারতে না অন্যের ব্যবসার বারোটা বাজিয়ে বাজার থেকে উঠে যায়। সততার সাথে জেনে বুঝে শিখে ব্যবসা করুন। ব্যবসায় কাউকে ফাঁকিতে ফেলতে যাবেন না। দেখবেন নিজেও ফাঁকিতে পড়বেন না। পরিশ্রম যুক্ত করুন। আপনার ক্রেতার সাথে ভাল ব্যবহার করুন।

মোটিভেশনাল লেখক:
মোঃ মাসুদুর রহমান (মাসুদ)
সিইও/ উদ্যোক্তার খোঁজে ডটকম।
ডিরেক্টর এন্ড মার্কেটিং প্লানার/জেট্টা পাওয়ার।

Check for details
SHARE