নতুনদের জন্য ব্যবসা কতটা চ্যালেঞ্জের!

যারা নতুন ব্যবসা শুরু করে এবং পূর্ব অভিজ্ঞতা ছাড়াই নতুন কোন ব্যবসায়ে হাত দেয় একমাত্র তারাই বলতে পারবে যে কি পরিমান ঝামেলা তাদের পোহাতে হয়। ব্যবসায়ের শুরুর পূর্বেই লাইসেন্স সংক্রান্ত জটিলতাগুলো পার করতে হয়। একেক ধরনের ব্যবসায় একেক ধরণের লাইসেন্স। সেগুলো সংগ্রহ করতেও বিভিন্ন ধরনের কাগজপত্র জমা দিতে হয়।

একটা কাগজ পেয়েছেন তো অন্যটার জন্য অপেক্ষা করতে হয়। এর মধ্যে সিস্টেম লস তো আছেই। অফিস বা প্রতিষ্ঠান ভাড়া নিতে পছন্দের জায়গায় ভাড়া পাওয়ার ঝামেলা মিটিয়ে উঠতেই চুক্তিপত্র, এরপর লাইসেন্স সংগ্রহ, লাইসেন্সের কপি হাতে পেতেই ব্যাংক এ্যাকাউন্ট। ভ্যাট, ট্যাক্স, টিন তো প্রায় সব ব্যবসায়ের ক্ষেত্রে বাধ্যতামূলক হয়ে দাড়িয়েছে।

এতো গেল ছোট ব্যবসায়ে ক্ষেত্রে বড় ধরনের প্রতিষ্ঠান বা কোম্পানী হলে হলে, কোম্পানী নিবন্ধন, কন্সট্রাকশন, ফায়ার, বয়লার, পরিবেশ, বিএসটিআই, পেটেন্ট রেজিষ্ট্রেশন সহ বিভিন্ন লাইসেন্স! ব্যাকিং পরিমন্ডলে এলসি, বীমা, লোন সংক্রান্ত নানা বিষয় জড়িত তো আছেই। সেই সাথে ব্যবসায়ের ধরণ অনুযায়ী নিতে হয় সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের লাইসেন্স। বিদুৎ পানি গ্যাসের সংযোগও তো পাওয়া চাই।

এবার মূলধন বিনিয়োগ শুরু হলো পন্য উৎপাদনের স্থান, শেড বা ভবন তৈরী, যন্ত্রপাতি ও রমেটেরিয়ালস উপর। সেই সাথে দক্ষ লোকবল নিয়োগ দিতে যে ঘাম ঝড়াতে হবে না তা কিন্তু নয়। অন্যদিকে অবশ্যই লেবার-ল ফলো করা চাই। ম্যানেজমেন্ট, এইচআর, পার্সেইজ, প্রোডাকশন,ইলেকট্রিক এন্ড মেকানিকাল, সেলস এন্ড মার্কেটিং, ট্রান্সপোর্ট, অডিট সহ প্রতিষ্ঠানের অভ্যন্তরীন বিভিন্ন বিভাগও নির্ভূল ভাবে পরিচালনা করা চাই।

যারা ছোট আকারে চিন্তা করেন তাদের ঝামেলাও এক্ষেত্রে কম নয়, কোথায় কম দামে পন্যটি পাবেন, পণ্যের গুণগত মান কি হবে, তুলনা দাম কত, সরাসরি কার কাছ থেকে পন্যটি সংগ্রহ করবেন, বাজার প্রতিযোগীতা বিশ্লেষন, সর্বোচ্চ মানের পন্যটি সাধ্যের মধ্যে ক্রেতার হাতে তুলে দেওয়ার প্রাণান্তকর চেষ্টা। একদিকে মূলধনের
ঘাটতি অন্যদিকে বাকী বিক্রির চাপ সামলাতে প্রস্তত তো!

ঘাবড়ে গেলেন তো। ভাবছেন এত এত চাপ কিভাবে সামলে নেয় নতুন ব্যবসায় বিনিয়োগকারীরা। সবচেয়ে বড় ব্যাপার হলো যেখানে যত বাড়তি চাপ সেখানে তত বেশী সম্ভাবনা। আপনার সারা মাসের বেতনের অর্থ যখন একজন ছোট ব্যবসায়ীর একদিনের আয়ের চেয়েও কম তখন একটু বাড়তি চাপ নিতে দোষের কি! একজন ব্যাবসায়ীর গড়া প্রতিষ্ঠানে তার ভবিষ্যত প্রজন্মও অংশীদার! আপনার চাকুরীতে পোষ্য কোঠা তো দূরের কথা আপনি নিজেই অনিরাপদ!

ব্যবসায়ে নতুনদের জন্য প্রতিটা দিনই চ্যালেঞ্জের। প্রতিদিনই অসংখ্য নতুন নতুন সম্ভাবনা। সেই সাথে অসংখ্য নতুন মাত্রার ঝুঁকিও নিতে হয়। যেখানে নিশ্চিত সম্ভাবনা সেখানেও অনিশ্চিত ঝুঁকির দেখা। আবার এমনও হয় যতটা ঝুঁকি মোকাবেলার প্রস্তুতি নিয়ে নামা হয় তার সামন্যতম দেখা মিলে না। সময়ের সাথে আপডেট চিন্তা নিয়ে এগিয়ে যেতে হয় প্রতিটা মুহুর্তে। কৌশল বদলে নতুন কৌশলের আশ্রয় নিতে হয়।

এখানে প্রতিযোগীতার জন্য নিত্য নতুন কৌশল নিয়ে খেলা করে প্রতিযোগীরা। কে কার থেকে কতটা এগিয়ে থাকবে সে চেষ্টা প্রতিনিয়ত। বড় বড় কোম্পানীগুলো তাদের ব্যবসা বৃদ্ধির সাথে সাথে ছোট উদ্যোক্তাদের পরিসরগুলোও ঝুঁকিতে পড়ে যায় অনেকসময়। এমনও হয় যে প্রতিষ্ঠিত ব্যবসা বন্ধ করে দিতে হয়। এই তো কিছুদিন আগে যেখানে চাতাল ব্যবসায়ীদের দখলে ছিল ধান চালের ব্যবসা সেখানে এখন আধিপত্য অটো-রাইস মিল ব্যবসার। চাতাল মিলগুলোর উৎপাদন বন্ধ প্রায়!

আবার দেখুন ধান থেকে চাল তৈরীর প্রক্রিয়ার যে পালিশটা বের হয় সেটা আগে হাঁস-মুরগীর খাবার হিসেবে ব্যবহার হতো। কিন্তু বর্তমানে সেই পালিশ থেকে তৈরী হচ্ছে রাইস বার্ণ অয়েল। যেটি সম্পূর্ণ কোলেষ্টরেল ফ্রি এবং মানুষের হার্টের জন্য খুবই উপকারী ভোজ্য তেল। শুরুতে এই পণ্যের বাজার ছিল খুবই সংকীর্ণ। অথচ এখন বেশ কয়েকটি বড় মাপের কোম্পানী এই তেল উৎপাদন ও বিপনন করছে।

বর্তমান তথ্যপ্রযুক্তির ছোঁয়ায় মানুষের হাতের মুঠোয় চলে এসেছে সব তথ্য। ব্যবসায়ের প্রচার যেমন বাড়িয়েছে পন্য ভোগের মাত্রা, তেমনি ব্যবসাও হয়েছে চ্যালেঞ্জিং। এখন খুব সহজে পণ্যের উৎপাদনকারীর উৎপাদিত পণ্যের খবর বের করে ফেলা সম্ভব। সে হোক দেশের অভ্যন্তরীন পরিমন্ডলে কিংবা বৈশ্বিক পরিমন্ডলে। শুধু এজন্যই আমদানী রপ্তানীর বাজার পৃথিবীর সমস্ত দেশে বিস্তৃত হয়েছে।

আমাদের সম্ভবনাগুলো ততক্ষণ পর্যন্ত আমাদের ধরা দেয় না যতক্ষণ পর্যন্ত না আমরা চেষ্টা করি। বর্তমানে একটা তথ্য জানার প্রয়োজন হলে সেই তথ্যটি সম্পর্কে ধারণা নিতে খুব বেশী সময় লাগে না। কারন ইন্টারনেটে কিছু সময় সার্চ করলে সম্পূর্ণ তথ্যটি আপনি না পেলেও কাছাকাছি মানের ধারণা ঠিকই পেয়ে যাবেন। চেষ্টা করুন প্রতিদিন চ্যালেঞ্জের মোকাবেলা করতে। মনে রাখুন ভয় পেলে জয় অসম্ভব।

লেখক: মোঃ মাসুদুর রহমান মাসুদ
উদ্যোক্তার খোঁজে ডটকম।

Check for details
SHARE