দ্রুত যে কোন কাজ আয়ত্ত করার উপায়!

অনেকেই খুব তাড়াতাড়ি কাজ শিখে ফেলে। আবার কেউ কেউ নতুন কাজ শিখতে বেশ সময় লাগিয়ে ফেলে।কিছু কিছু ক্ষেত্রে নতুন কিছু শিখার আগ্রহও থাকে না। সত্য কথা হল বেচে থাকতে হলে প্রতিদিনই নতুন নতুন কিছু শিখতে হবে।তাই আজকে জেনে নিন খুব দ্রুত কিভাবে কাজ শিখে নেবেন তার কিছু টিপস।

১।নতুন কিছু করার আগ্রহ তৈরি: সব সময়ই নতুন কিছু করার আগ্রহ থাকতে হবে। কারণ পুরনো কোন কাজ করার জন্য আগ্রহই পাওয়া যায় না।কিংবা পুরনো কাজ করার পর মানুষের আকর্ষণও থাকে না ততটা। সেজন্য যতটা সম্ভব নতুন কিছু করার চেষ্টা করা উচিত।

২। নিজের সামর্থ্য বুঝে কাজ করতে হবে: কোন নতুন কাজ হাতে নেয়ার আগে বুঝতে হবে নিজের সামর্থ্য কতটুকু রয়েছে। কারণ কাজটি যেহেতু আপনাকেই করতে হবে তাই আগে থেকেই বুঝে নিতে হবে কতটুকু আপনি নিশ্চিত ভাবে করতেই পারবেন।তবে যাই হোক,সাহস করে নতুন নতুন চ্যালেঞ্জও হাতে নিতে পারেন।

৩।এক সাথে অনেক কাজ করা থেকে বিরত থাকতে হবে: এক সাথে অনেক গুলো কাজ করা থেকে বিরত থাকা উচিত। এতে করে শুধু একটা কাজ ভালভাবে করা যাবে না।অন্যদিকে যদি অনেকগুলো কাজ একসাথে করা হয় তাহলে, কোন কাজই দেখা যায় ঠিকমত হয় না। আর তাই,যেকোনো একটি কাজ ভালমতো শেষ করে অন্য কাজ শুরু করা উচিত। এতে মনঃসংযোগও ঠিক থাকে।

৪। কাজ,কাজ এবং কাজ: সবচেয়ে বড় কথা নতুন কিছু শিখতে হলে সবার আগে প্রচুর কাজ করতে হবে। কাজ করলেই কোন জিনিস আত্মস্থ করা সম্ভব হবে। অন্য দিকে কোঠর পরিশ্রম করলে অনেক কঠিন কাজও সহজ হয়ে যায়।

৫। চেষ্টা চালিয়ে যেতে হবে: যে কোন কাজেই খুব সহজেই সাফল্য ধরা দেয় না। সাফল্য পেতে হলে অনেক পরিশ্রম করতে হয়। কিন্তু সফলতার পথে পদে পদে বাঁধা আসতে পারে। অনেক সময় মনে হতে পারে আর বুঝি সফল হওয়া যাবে। কিন্তু এ ভেবে পিছিয়ে পড়লে হবে না। অনেক দূরের পথ পাড়ি দেয়ার মন মানসিকতা ঠিক রাখতে হবে। ব্যর্থ হলেও সফল হওয়ার জন্য বার বার চেষ্টা করতে হবে।

তথ্যসূত্র: এসডি এশিয়া ডটকো।

Check for details
SHARE