দুঃসময়ে মানুষ চেনার সুযোগ পাবেন

আপনি নিত্য ভাল আছেন। দিব্যি কেটে যাচ্ছে সবকিছু। কখনো চিন্তাই করেননি হটাৎ করে বিপদে পড়ে যাবেন। বিপদে যখন পড়েই গেছেন কাছের মানুষগুলোকে সবার আগে কাছে পাবার প্রত্যাশা তো থাকেই। কিন্তু আপনার সে আশায় গুড়েবালি হতে কতক্ষণ। ভাবুন আরও একবার কে আপনার সবচেয়ে কাছের আপনজন। কে সবার আগে এসে আপনার পাশে সাহায্যের হাত বাড়িয়ে দিবে।

চোখটা বুজে একটু চিন্তা করেন? আজ যদি আপনি মারা যান. তবে সবার আগে যে অবস্থায় থাকুক না কেন আপনার মা-বাবা ছুটে আসবে। তারপর নিকটআত্মীয়, প্রতিবেশী, সর্বশেষ আপনার বন্ধুবান্ধব। কার গুরুত্ব কতটুকু দেওয়া প্রয়োজন সে ব্যাপারে আমাদের অনেকে এখনও অজ্ঞ। আরও ভালভাবে একবার ভাবুন। আচরনগত পরিবর্তন করে যথাযত সম্মান দিন তাদেরকে, যারা আপনার দুঃসময়ে কাছে থাকবে।

কিছু সুসময়ের বন্ধু আছে যারা আপনার দুঃসময়ে আপনার সামনে পড়বে না। এমনকি আপনি ডাকলেও তাদের খুঁজে পাবেন না। ”দুষ্টু লোকের মিষ্টি কথা” এটা যদি বিশ্বাস করেন তবে যাচাই করুন আপনার বন্ধুটিকে। পর্যবেক্ষনে রাখুন সে আসলেই আপনার সুসময়ের বন্ধু নাকি দুঃসময়েও কাছে পাবেন। তিক্ত কিছু অভিজ্ঞতা হবে এটা নিশ্চিত থাকেন। বেশী কিছুর দরকার নেই মাত্র ১০০০ টাকা আপনার দশজন বন্ধুর কাছে ধার চেয়ে দেখতে পারেন।

আপনার ক্ষতি ততক্ষন করা সম্ভব নয় যতক্ষন না আপনার সাথে সুসম্পর্ক কিংবা বন্ধুত্ব হচ্ছে। আপনার ভালো সময়ে কিছু লোক সুযোগগ্রহন করবে। যারা আপনার কোন একটি সফট কর্নার থেকে আপনার মধ্যে জায়গা করে নিবে। পরবর্তীতে আপনার এতবড় ক্ষতি করে চলে যাবে যা আপনি কখনও কল্পনা করেননি। মুখোশ যেটাই ধরুক যাবার বেলায় তা উন্মুক্ত করে যাবে। কিন্তু আপনি যতক্ষন না মুখোশের আড়ালের ব্যাক্তিটাকে চিনতে পারছেন ততক্ষন পর্যন্ত আপনি অনিরাপদ।

কিছু মানুষ আগবাড়িয়ে আপনার কাজের দায়িত্ব নিয়ে তার মধ্যে ঘাপলা দিবে আপনাকে অন্ধকারে রেখে। মিষ্টি কথায় আপনাকে ভুলিয়ে রাখবে।আপনাকে ঘোরের মধ্যে রেখে আপনার আস্থা বিশ্বাসের সবটুকু অর্জন করে নিবে। পোকার মত আপনার টুকু খেয়ে আপনাকে নিঃশেষ করে তার রাজত্ব গড়বে।

সময় থাকতে সচেতন হোন। আপনার দুসময় ও সুসময়ের বন্ধু চেনার চেষ্টা করুন। গুরুত্ব বিবেচনা করে সম্পর্ক রক্ষা করুন। আপনার একটি ছোট ভুল আপনার সারা জীবনের অপূরণীয় ক্ষতি সাধন করতে পারে। তবে একথা সত্য আপনি দুঃসময়ে না পড়লে এই মুখোশধারী বন্ধু গুলোকে খুঁজে বের করতে আপনাকে কৌশল অবলম্বন করতে হবে।

মোটিভেশনাল লেখক
মোঃ মাসুদুর রহমান মাসুদ।
সিইও উদ্যোক্তার খোঁজে ডটকম।

Check for details
SHARE