দায়িত্ব পালন করতে অবহেলা নয়

যোগ্যতা থাকা সত্বেও দায়িত্বে অবহেলা করতে আমরা কুণ্ঠাবোধ করি না। বেশীর ভাগ ক্ষেত্রে অর্পিত দায়িত্ব অন্যের কাধে তুলে দিয়ে নিজেকে হালকা করতে চাই। ঠিক তেমনি কোন বিপর্যয় ঘটলে তার দায়ভার অন্যের ঘাড়ে চাপিয়ে দিতে চাই। ধরি মাছ হনা ছুই পানি এই অবস্থা।

সাঁতার না জানা ছোট একটি ছেলে বুড়িগঙ্গা নদীতে পড়ে গিয়ে হাবুডুবু খাচ্ছে। পাড়ে দাঁড়িয়ে বেশ কিছু উৎসুক জনতা শিশুটিকে বাঁচানোর জন্য চিল্লাপাল্লা করছে। কেউ একজন বাঁচাও। বাঁচাও, বাঁচাও ছেলেটি পানিতে ডুবে যাচ্ছে কে আছো বাঁচাও। কিন্তু কেউ ছেলেটিকে বাঁচানোর জন্য পানিতে নামছে না।

বুড়িগঙ্গার দুষিত পানি খেয়ে ছেলেটার প্রাণ যখন যায় ঠিক তখনই কেউ একজন চোখের পলকে ঝাপিয়ে পড়ল পানিতে। টম ক্রুজের মত সাঁতরে গিয়ে ছেলেটিকে পানি থেকে উঠিয়ে তীরে আনল। উৎসুক ম্যাঙ্গো জনতার হাতের তালির শব্দে চারপাশ মুখর মুহুর্তেই। হিরো হিরো। রিয়েল হিরো। আপনি তো সত্যিকারের হিরো। যেভাবে বাচ্চা ছেলেটিকে নিশ্চিত মৃত্যুর হাত থেকে বাঁচালেন। আপনার জন্য ছেলেটির মা-বাবার বুক খালি হয় নাই। আপনি এক্কেরে রিয়েল হিরো।

টম ক্রুজ এবার ক্ষেপে গিয়ে ওই থামেন মিয়্যা। রাহেন আপনের হিরু। আমি খুঁজতাছি আমারে ধাক্কা দিয়া হালাইলো কোন হালায় ।

মানুষ বলে করতে হবে, বলতে হবে। কিন্তু ক জন পারে দায়িত্ব নিজ কাধে তুলে নিতে। পাড়ে দাড়িয়ে চিৎকার করছে কেউ একজন বাঁচাও। কিন্তু সেই কেউ একজন কেন নিজে হতে পারছি না। আদেশ, উপদেশ, মহাদেশ দেওয়ার লোকের অভাব নেই। অভাব শুধু বিড়ালের গলায় ঘন্টা বাঁধা লোকটির।

নিজেকে পাথর মূর্তি হিসেবে নয় সত্যিকার দায়িত্ববান হিসেবে গড়ে তুলুন। আপনার দায়িত্ববোধ দেখে অন্যরা যেন নিজের দায়িত্বও সঠিক ভাবে পালনে অনুপ্রাণিত হয়। আপনি হোন অগ্রপথিক। আপনার পুরস্কার সঠিক সময়ে আপনার জন্য অপেক্ষা করছে। দায়িত্বজ্ঞান হীন ব্যক্তিরা কখনও বড় কিছু করতে পারেনি। আপনার দয়িত্বজ্ঞান আপনার পরবর্তী অনুসারীদেরও আরও সমৃদ্ধ করবে। আপনাকে নিয়ে যাবে ভিন্ন এক উচ্চতায়।

লেখক:
মাসুদুর রহমান মাসুদ
উদ্যোক্তার খোঁজে ডটকম।

Check for details
SHARE