টার্গেট মার্কেট সম্পর্কে পূর্ণ ধারনা আছে কি?

12046781_627114694058989_5831892058860041490_nব্যবসা পরিচালনা করতে হলে আপনাকে অবশ্যই আপনার টার্গেট মার্কেট বা কাংখিত বাজার সম্পর্কে পূর্ণ ধারনা থাকতে হবে। মার্কেটের কতটুকু আপনার দখলে রাখতে চান আর সেজন্য মার্কেটে বা বাজারে প্রবেশের জন্য আপনার কৌশল কি হবে তাও নির্ধারন করতে হবে আপনাকে। বাজারে প্রবেশের জন্য আপনার কি বিশেষ সুযোগ অপেক্ষা করছে সাথে কি কি বাড়তি ঝুঁকি মোকাবেলা করতে হবে আপনাকে সে সম্পর্কে ধারনা থাকতে হবে।

এ সম্পর্কিত কিছু ধারনা শেয়ার করার চেষ্টা করব। সাথে থাকবেন আশা রাখছি…

কোন একটি ব্যবসায়কে যদি মানবদেহের সাথে তুলনা করি তাহলে বাজারজাতকরন সেই মানবদেহের রক্ত সঞ্চালন প্রক্রিয়া বলা চলে। কারন সুষ্ঠ বাজারজাতকরন প্রক্রিয়ায় মাধম্যেই প্রতিষ্ঠান অর্জন করে মুনাফা। তাই আজ যারা বাজারের চল্লিশ শতাশেংর বেশী দখল করে মার্কেট লিডার হিসেবে আছে তাদের দিকে তাকালে দেখতে পাব তাদের বাজারজাতকরন কৌশলেও আছে ভিন্নতা।

একটি বাজারে চার ধরনের অবস্থা আপনার জন্য অপেক্ষা করে। আপনার শক্তি, দুর্বলতা, সুযোগ এবং হুমকি। আর আপনি এ চারটি অবস্থাকে মোকাবেলা করতে পারলেই বাজারে নিজের অবস্থান তৈরী করে নিতে পারবেন। এ চারটি উপাদানকে বিশ্লেষণ করে আপনি সঠিক সিদ্ধান্ত নিতে পারলেই সফলতা আপনার কাছে এসে ধরা দিবে।

আপনার পন্যটি বাজারের অন্যান্য পন্যের থেকে মানসম্মত, ক্রেতা আপনার পন্যটি কিনে সন্তুষ্ট হবে, আপনার পন্যটি ক্রেতাকে আকৃষ্ট করে, ক্রেতা আপনার ব্রান্ডের ওপর আস্থা রাখে, আপনার পন্যটির মুল্য ক্রেতাকে সন্তুষ্ট করতে পারে, ক্রেতা আপনার পন্যটি নিজে কিনে এবং অন্যকেও কিনতে বলে, আপনার পন্যটি লাভজনক ভাবে বাজারে স্থান দখল করে আছে, আপনার বিক্রয় কর্মীদের ওপর ক্রেতারা সন্তুষ্ট, নিজস্ব পরিবহন ব্যবস্থার সাথে প্রতিযোগীেতা মোকাবেলা করার সামর্থ্য আছে, সরবরাহ শৃঙ্খল মজবুত, বিজ্ঞাপন ও প্রসারে আপনি এগিয়ে এমন আরও অনেক কিছু যা আপনার টার্গেট মার্কেটে আপনার শক্তি হিসেবে বিবেচিত। দক্ষ ভাবে বাজার পরিচালনার সাথে সাথে এ শক্তি বাড়ানোর জন্য আপনার প্রচেষ্টা অব্যহত রাখতে হবে।

আপনার পন্য মান খুবই দূর্বল কিংবা সন্তোসজনক নয়, আপনার পণ্যের ওপর ক্রেতার আস্থা কম, ক্রেতা আপনার ব্রান্ডের ওপর সন্তুষ্ট নয়, পন্য মান অনুযায়ী মূল্যে বেশী, প্রতিযোগীতা মোকাবেলা করার মত সামর্থ্য আপনার নেই, আপনার পন্যটি ক্রয় করার পর অন্যকে কিনতে বলা তো দুরের কথা দ্বিতীয় বার ক্রেতা নিজেও কিনে না। আপনার কর্মী বাহিনী দূর্বল, আপনাকে মুনাফার বদলে ক্ষতি নিতে হচ্ছে বাজার থেকে, পরিবহন ব্যবস্থার জন্য অন্যের ওপর নির্ভর করতে হয়, সরবরাহ শৃঙ্খল দুর্বল আপনাকে এমন আরও অনেক দুর্বলতা যা আপনার প্রতিষ্ঠানকে টিকে থাকার অবস্থা থেকেও দুরে সরিয়ে নিয়ে যাচ্ছে। আর এ অবস্থা চলতে থাকলে আপনার ব্যবসায়ের বিলুপ্তি সময়ের ব্যাপার। তাই চিহিৃত দূর্বলতা গুলোকে যত দ্রুত সম্ভব সমাধানের পথে নিয়ে আসতে হবে আপনাকে।

বাজারে আপনার পন্যটি মানুষ চিনে, ব্যান্ডটির ওপর আস্থা বাড়ছে, আপনার পন্যটির সাথে অন্য পন্যের যাচাই বাছাই করে, পন্য মান আরও ভাল করার জন্য পরামর্শ দেয়, পন্যের মূল্য নিয়ে কথা বলে, বাজার মূল্য যা আছে ভাল তবে আর একটু কম হলে ভাল হত, আপনার পন্যটি ক্রেতা চাইলেই তার হাতের কাছ থেকে পন্যটি ক্রয় করতে পারে, প্রতিযোগীতার বাজারে আপনার পন্যটি এগিয়ে থাকে, দিন দিন আপনার পন্যের পরিচিতির সাথে বিক্রয়ও বাড়ছে, আপনার বিক্রয় কৌশল প্রতিযোগীদের তুলনায় কম যায় না, সরবরাহ শৃঙ্খলও দূর্বল নয়, অতীতে প্রতিষ্ঠান ক্ষতি বহন হলেও এখন পুষিয়ে নিতে পারছে এই যখন অবস্থা তখন আপনার সামনে সুদিন অপেক্ষা করছে। আপনি এটাকে ধরে রেখে এগিয়ে যেতে থাকলে সাফল্য আপনার খুব কাছেই।

আপনি যখন বাজারে আপনার পন্যটি নিয়ে হাজির হবেন তার সাথে কিছু কৌশলও আপনাকে হাতে নিতে হবে। কারন বাজারে আপনার পন্যের ওপর বেশকিছু হুমকিও হাজির হওয়ার সময় এসে যাবে। বাজারের মন্দা যেকোন সময় মোকাবেলা করার সামথ্য আপনাকে ধরে রাখতে হবে । চলতি বাজারে আপনার প্রতিযোগীদের সিদ্ধান্ত আপনাকে ক্ষতির সম্মুখীন করতে পারে, সরকারী কোন সিদ্ধান্ত আপনাকে মোকাবেলা করতে হতে পারে, আপনার পন্য উৎপাদন ও সরবরাহ শৃঙ্খলে হতে পারে জটিলতার সৃষ্টি। এর বাইরেও আরও বিভিন্ন ধরেনের হুমকি আসতেই পারে যা আপনাকে করতে ক্ষতির সম্মুখীন। তাই বলে সাহসের ঘাটতি হলে কি চলে। সব ধরনের বাধা আর হুমকি মোকাবেলা করার মত প্রস্তুতি নিয়ে থাকতেই হবে আপনাকে সর্বদা।

মার্কেটিং একটি চ্যালেঞ্জ আর বুদ্ধিমত্তার খেলা। আর এ খেলায় সেই প্রতিষ্ঠান এগিয়ে যে বাজারের বিশ্লেষণ করে বাজারের দূর্বলতা কাটিয়ে সুযোগ সমুহ কাজে লাগিয়ে প্রতিযোগীতা মোকাবেলা করে বাজারে নিজের অবস্থান করে নিতে পেরেছেন।

ধন্যবাদ সকলকে। আপনাদের সকলের সুস্বাস্থ্য কামনা করে বিদায় নিচ্ছি আমি মাসুদুর রহমান মাসুদ। আমাদের সাথে থাকতে পেইজ এ লাইক দিন। লিখাটি সম্পর্কে আপনার মতামত জানাতে কমেন্ট করুন। আর লিখাটি আপনার কাছে ভাল লেগে থাকলে শেয়ার করুন….

 

Check for details
SHARE