ছাত্র অবস্থায় টাকা আয়ের উপায়!

আমাদের দেশ এর প্রেক্ষাপট এ টাকা আয় করা খুব সহজ কাজ নয়। কারণ অনেক ছাত্র অনার্স মাস্টার্স করে বেকার পড়ে আছে। আপনারা সবাই জানেন বেকার সমস্যা বাংলাদেশ এর একটি প্রধান সমস্যা। তাই এখানে ছাত্রদের জন্যও আয় করার জন্য পানির মত সহজ কোন উপায় নেই। টাকা ইনকাম করতে হলে আপনাকে কষ্ট করতে হবে। অনেকেই হুটহাট বলে বসে ভাই টাকা আয় করতে চাই, ঘরে বসে আয় করতে চাই। আপনাদের জন্য উত্তর হল ভাই এত সহজে আসলে টাকা আয় করা যায় না। তাই একটু কষ্ট করলেই আপনি যেসব উপায়ে ছাত্রজীবনে টাকা আয় করতে পারবেন তা তুলে ধরলাম।

ছাত্র অবস্থায় টাকা আয় করার উপায়সমূহ:
১। টিউশন করানোঃ ছাত্র অবস্থায় টাকা আয় করার সবচেয়ে ভাল উপায় উপায় হল টিউশন করানো। অন্যান্য কাজ গুলোর চেয়ে স্টুডেন্টদের জন্য এই কাজটি পাওয়া সহজ। এতে আপনার সময় নষ্ট হবে কম আর আপনার পড়াশুনার চর্চাও অব্যাহত থাকবে। টিউশন পাওয়ার জন্য আপনার কলেজ/ইউনিভার্সিটির বড় ভাই-বোনদের সাহায্য নিতে পারেন। অথবা আপনি যে এলাকায় থাকেন সেখানকার পরিচিত/মুরুব্বিদের সাহায্য নিতে পারেন। অনেকেই বিভিন্ন মিডিয়ার সাহায্যে টিউশন পেয়ে থাকে। আর টিউশন করাতে না চাইলে বিভিন্ন এডমিশন কোচিং অথবা একাডেমিক কোচিং গুলোতে ক্লাস নিতে পারেন। এতে করে আপনার টিচিং দেয়ার কায়দা কানুনটা রপ্ত হয়ে যাবে।

২। পার্টটাইম জব করাঃ অনেকেই টিউশন করতে পছন্দ করেন না, করাতে চাননা অথবা টিউশন পাচ্ছেন না। তারা চাইলে পার্টটাইম জব করতে পারেন। পার্টটাইম জব পাওয়াটাও খুব একটা সহজ কাজ নয়। তবুও আপনি বিভিন্ন শোরুম গুলোতে সিভি ড্রপ করে দেখতে পারেন। এছাড়া কল সেন্টার গুলোতে বেশিরভাগই স্টুডেন্ট নেয়া হয় তাই চাইলে কল সেন্টারগুলোতেও ট্রাই করতে পারেন।

৩। অনলাইনে ইনকাম করাঃ অনলাইনে আয় করা শুনতে যতটা সহজ মনে হয় বাস্তবে অতটা সহজ নয়। এই মাধ্যমে ইনকাম করতে চাইলে আপনার যে কোন একটা কাজে দক্ষ হওয়া লাগবে এবং এটা লংটাইম প্রসেস। আজকে অনলাইনে এসে কাল থেকেই আপনার ইনকাম শুরু হয়ে যাবেনা। এছাড়াও আপনি অনলাইনে কাজ করতে চাইলে আপনার একটি ল্যাপটপ লাগবে যা অনেক ছাত্রদের ম্যানেজ করা সম্ভব হয়ে উঠে না। তারপরও আপনি যদি সবকিছু ম্যানেজ করে অনলাইনে আয় করতে চান তাহলে ভাল কথা। এখান থেকে আপনি চাইলে একজন চাকরিজীবীর চেয়েও বেশি ইনকাম করতে পারবেন। অনলাইনে ছাত্রদের জন্য কাজ করার জন্য ভাল হচ্ছে, ব্লগিং করা, আর্টিকেল লেখা কিংবা ইউটিউবিং করে আয় করা। বিস্তারিত জানতে আমার এই পোস্টটি দেখতে পারেন। অনলাইন থেকে আয় করার উপায়

৪। ফটোগ্রাফি করাঃ বর্তমানে একজন ভাল ফটোগ্রাফার এর বেশ ভাল চাহিদা রয়েছে। আপনার যদি একটা ভাল ক্যামেরা থাকে তাহলে বিভিন্ন ইভেন্ট এ ফটোগ্রাফি করে টাকা আয় করতে পারেন। ভাল আয় করতে চাইলে কোন একটা প্রতিষ্ঠান থেকে ফটোগ্রাফি কোর্স করে নিতে পারেন।

৫। বিবিধঃ উপরে উল্লেখ করা উপায়গুলো ছাড়াও আরও উপায় আছে টাকা আয় করার। যেমন, অনেকেই বিভিন্ন ইভেন্ট ম্যানেজমেন্ট ফার্ম এর হয়ে ৭/৮ দিন এর ইভেন্টগুলোতে কাজ করে, আবার অনেকেই বিভিন্ন রেস্টুরেন্ট এ ওয়েটার হয়ে পার্টটাইম জব করে, আপনি চাইলে অনুবাদ করেও আপনার হাত খরচের টাকাটা তুলতে পারেন। তাছাড়া বিভিন্ন নিউজ পোর্টাল এর আপনার ক্যাম্পাস প্রতিনিধি হতে পারেন। অনেকেই ট্যুর গাইড হয়ে ভাল টাকা ইনকাম করতেছে। এগুলো ছাড়াও আরও বিভিন্ন উপায় রয়েছে। সবচেয়ে বড় কথা হল আপনি যে কাজটি ভাল পারেন অথবা যে কাজটি করতে আপনার ভাল লাগে সেটি করার ট্রাই করুন। তাহলেই আপনার দ্বারা ভাল কিছু করা সম্ভব হবে।

তথ্যসূত্র: মেগা টিউন বিডি ডটকম।

Check for details
SHARE