চ্যালেঞ্জ ছুড়ে দিন নিজেকে প্রমাণ করতে

প্রতিদিন বেলা করে ঘুমানোর মজা অন্যরকম। আবার ভোর বেলার সূর্য উদয়ের অপূর্ব দৃশ্য দেখার প্রশান্তি মন ভোলানো। কিন্তু একটি পেতে হতে আপনাকে অন্যটি বিসর্জন দিতে হবে। অর্থাৎ বেলা করে ঘুমানো আর ভোরের সূর্যদয়ের অপরুপ দৃ্শ্য একসাথে উপভোগ করতে পারবেন না।

জীবনকে গড়তে হলে কিছু না কিছু ছাড় তো দিতেই হবে। আর সেজন্য নিজের মনোবলকে সবার আগে ঠিক রাখা প্রয়োজন। লক্ষের পানে ছুটে চলার জন্য নিজেকে চ্যালেঞ্জ ছুড়ে দিতে হবে। আমাদের প্রত্যেকের ভেতরে একটা লুকানো শক্তি আছে। যা যেকোন অসাধ্যকে সাধন করতে পারে। আমাকে দিয়ে হবে না বলে কোন কাজ ফেলে রাখলে সে কাজ কখনোই করা সম্ভব হবে না।

ভয় কর জয়। চ্যালেঞ্জ নিন সবার আগে নিজের জন্য। নিজেকে প্রমান করে দেখান আপনি সেই একজন যার সাথে সকল সম্ভব কথাটি যায়। একাগ্রতা রেখে কোন একটি কাজে মনোনিবেশ করলে সেকাজ দিন দিন সহজ হয়ে ধরা দিবে। একসময় সেই একই কাজ আপনি খুব দ্রুততার সাথে সম্পন্ন করে যেতে পারবেন।

আমাদের সমাজে এগিয়ে যাও তুমি পারবে এই কথাটি বলার মত মানুষের সংখ্যা খুবই কম। যাদের মধ্যে ভয় খুব তারা কখনোই সাহস দিতে পারবে না। তোমাকে দিয়ে হবে না কিংবা তোমার জন্য একাজ নয় বলে থামিয়ে দেবার চেষ্টা করবে। যারা জিতেছে তারা বিপরীতে গিয়েই জিতেছে। স্রোতের অনুকূলে তো নৌকা এমনিতেই চলতে পারে। স্রোতের বিপরীতে নৌকা চালিয়ে সামনে নিয়ে যেতে পারাটা কৃতিত্ব।

কান্ডারী জেগে ওঠ। এখন তারুন্য যার এগিয়ে যাবার সময় তার। জেগে ওঠার জন্য মানুষিক শক্তিটুকু শুধু আপনাকে অর্জন করতে হবে। আর বাকিটা পথ পাল তুলে এগিয়ে যাবেন বিজয়ীর বেশে। পারব বলে চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে প্রথম শুরুটা হোক নিজের সাথে। লেগে পড়ুুন কাজে। দেখবেন প্রতিটা দিন আগের দিনের তুলনায় সহজ হতে শুরু করবে।

কোন একটি কাজে প্রথম বার সফলতার না দেখা পেলে খুব হতাশ হয়ে পড়ি। ধরেই নেই এটা খুব কঠিন। আমি পারব না। এই তো শুরু হয়ে গেল ব্যর্থতার সাথে আত্মীয়তা গড়া। ভুমিষ্ট হয়েই যেমন হাঁটা শিখেন নি তেমনি কোন কাজে হাত দেওয়ার সাথে সাথে কিভাবে সফলতা প্রত্যাশা করেন।

প্রতিদিনের জন্য বাঁচুন। নিজেকে প্রতিদিন প্রমান করুন। আপনিই সেরা। আপনি ভীতু নন। আপনি আত্মবিশ্বাসী। অন্যরা যা করতে পেরেছে তা আপনিও করতে পারেন। সৃষ্টিকর্তা আপনার সাহয্যকারী হিসেবে সব সময় আপনাকে সাহায্য করে চলেছেন। আপনার তাহলে কিসের অভাব। হ্যা অভাব একটাই আপনার জেগে ওঠার ইচ্ছা। তবে দেরী কেন? শুরু হোক নিজের সাথে চ্যালেঞ্জ নেওয়ার সাহসী দিন।

মোটিভেশনাল লেখক:
মোঃ মাসুদুর রহমান (মাসুদ)
উদ্যোক্তার খোঁজে ডটকম।

Check for details
SHARE