চুলের যত্নে আদার তেল!

কথায় আছে ‘তেলে চুল তাজা’ সত্যি ই তেল ছাড়া চুলের যত্ন অকল্পনীয়।তাই চুলের যত্নে তেলের ভূমিকা অপরিসীম। আমরা অনেকেই অনেক রকম তেল ব্যবহার করি,তবে আজ আপনাদের দিব একটি ভিন্নধর্মী তেলের রেসিপি। যেটি বানানো একদম সহজ এবং উপকরণ ও তেমন বেশি কিছু লাগবে না। তাছাড়া হাতের কাছেই পাবেন সব উপকরণ।

আদতে প্রচুর পরিমানে পটাসিয়াম ,ম্যাগনেসিয়াম এছাড়া ভিটামিন উপস্থিত। ফলত আদার তেল নিয়মিত ব্যবহার করলে আমাদের চুল পড়া কম করে। চুলের স্বাস্থ বৃদ্ধি করে। চুলের গোড়া মজবুত করে। সেই সাথে চুল সাদাটে হওয়া থেকে রক্ষা করে। খুসকি অল্পবিস্তর আমাদের সকলকেই বিব্রত করে। এর ফলে চুল রুক্ষ হয়ে যায় এবং এটি চুল পড়ার অন্যতম কারণ। অতিরিক্ত খুশকির ফলে আমাদের ত্বকও ক্ষতিগ্রস্ত হয়। আদা প্রাকৃতিক ভাবেই এন্টিসেপ্টিকের কাজ করে। এছাড়া এতে বর্তমান উপাদানগুলি খুশকি হওয়ার কারণকে নির্মূল করতে সাহায্য করে। তো চলুন আর কথা না বাড়িয়ে জেনে নেই আদার তেল বানানোর পদ্ধতি:

যা যা লাগবে:- আদা-২৫০ গ্রাম, নারিকেল তেল-২৫০-৩০০ মিলি।
তৈরী পদ্ধতি: একটি পাএে নারিকেল তেল চুলায় গরম দিন অল্প অাচে, ওভেনেও করতে পারবেন এক্ষেএে ২৫০ ডিগ্রি ফাঃ তাপমাত্রায় এ তেল গরম করতে দিবেন। চেষ্টা করবেন খাঁটি নারিকেল তেল নিতে। এবার আদা হালকা থেতো করে গরম তেলে দিবেন এবং আচ বাড়িয়ে দিবেন ৫ মিনিট এর জন্য,৫ মিনিট পর চুলার হাই লো করে রাখুন ৩০ মিনিট। এবার কালার ব্রাউন হয়ে গেলে নামিয়ে ঠান্ডা করে বোতলে ভরে নিন।
চেষ্টা করুন কাচের বোতলে সংরক্ষন করতে। এ তেল ১ মাস পর্যন্ত ভালো থাকবে।

আনিকা আফরিন
উদ্যোক্তোর খোঁজে ডটকম।

Check for details
SHARE