ক্রেতা কেন আপনার কাছ থেকেই পন্য কিনবে? কৌশল…

ব্যবসা যার মনে প্রাণে মিশে আছে তার মাথায় কি আর আইডিয়ার অভাব হয়। ব্যবসা করার জন্য জানতে হয়, অনেক বেশী শিখতে হয়, সফলতার জন্য ধৈর্য্য ধরতে হয়, করতে হয় পরিশ্রম। ব্যবসার জন্য দরকার হয় পুঁজি, খাটাতে হয় মেধা, শিখতে হয় কৌশল আর থাকতে হয় সুযোগের অপেক্ষায়।

যেকোন ব্যবসার আয়ের পথ বিক্রয়। হোক সেটা পন্য কিংবা সেবা। আয়ের পথে হাঁটতে গেলে ব্যবসার সমৃদ্ধি আনতে গেলে যেভাবেই হোক আপনার পন্য বা সেবার বিক্রয় দিনকে দিন বাড়াতে হবে। আর প্রতিযোগীতার বাজারে জিততে না পারলে পুজিঁটাকেও হারাতে হবে। তাই হতে হবে কৌশলী। জেতার পথ কিন্তু একটা থাকে না, অনেক থাকে শুধু চিনতে হয় সুযোগ গুলোকে। কাজে লাগাতে হয় সময়, স্রোতের সাথে।

বিক্রয় এমন এক চ্যালেঞ্জ যেখানে জিততে হলে ক্রেতার পছন্দ ও চাহিদার সর্বোচ্চ গুরুত্ব দিতে হয়। আপনার পন্য বা সেবাটি কেন ক্রেতার প্রয়োজন তা ক্রেতাকে অনুভব করাতে হয়। প্রয়োজন থেকে যখন ক্রেতার মনে পন্য বা সেবাটি পাওয়ার আকাংখা জন্ম নেয় তখন ক্রেতার কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়টি এসে হাজির হয়। ক্রেতা কেন আপনার কাছ থেকেই পন্যটি ক্রয় করবে। আপনার পণ্যে কি এমন আছে যে পন্যটি ক্রেতা আপনার কাছ থেকেই কিনবে।

আপনার উপস্থাপন এখানে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। তবে এটাও মনে রাখতে হবে ক্রেতা প্রখমবার আপনার পন্য ক্রয় করার পর দ্বিতীয়বার কেন ক্রয় করবে তার সুপষ্ট ব্যাখা থাকতে হবে। আপনার পণ্যের থেকে সে কি এমন উপযোগ পাবে যার জন্য আপনার পণ্যের কাছেই সে আসবে। এক্ষেত্রে পণ্যের মান ও মোড়কে রাখতে হবে অন্য সবার থেকে এগিয়ে। সেই সাথে মূল্যটাও হতে হবে যুক্তিযুক্ত।

আপনার পন্য বা সেবার মানের সন্তুষ্টি ক্রেতা কি আপনার কাছে জানিয়ে দিয়ে যাবে। নিশ্চয় না। ক্রেতা আপনাকে ভুলে যাবে। কারন তার তো আরও সারা দুনিয়ার কাজ পড়ে আছে। ক্রেতাকে তাহলে বারবার আপনার উপস্থিতির কথা স্মরন করিয়ে দিতে হবে। আর তার জন্য প্রচার-প্রচারণা চালাতে হবে ক্রেতার চোখের সামনে। চোখের আড়াল তো মনের আড়াল। সুতরাং যে কোন প্রচেষ্টাতেই হোক আপনার পন্যটি ক্রেতার চোখের সামনে থাকা চাই।

শুধু কি ক্রেতার চোখের সামনে থাকলেই হবে? ক্রেতা চাইলেই যেন আপনার পন্যটি তার হাতের কাছে পায় সে ব্যবস্থাও করতে হবে। আপনার ক্রেতাকে আপনার পন্য বা সেবার প্রতি এতটাই বিমোহিত করতে হবে যাতে করে তার মুখ থেকে ক্রেতা আপনার পন্যের জন্য অন্যকে বলবে সত্যিই ভাল। আস্থা রাখতে পার।

আর হ্যা আপনি আস্থা রাখতে পারেন আমাদের সাথে। আমরা আপনাকে এগিয়ে রাখার প্রত্যয়ে  সাথে আছি সবসময়। https://www.facebook.com/uddoktarkhoje/ ফেইসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত হোন আমাদের সাথে।

মাকসুদা আক্তার তিন্নি / উদ্যোক্তার খোঁজে ডটকম।

Check for details
SHARE