এয়ারলাইন্স এবং এয়ারপোর্টে ক্যারিয়ার গড়তে

যারা এয়ারলাইন্স এবং এয়ারপোর্টে ক্যারিয়ার গড়তে চান, তাদের জন্য রয়েছে বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ডের অধীনে বেসিক অ্যান্ড প্রফেশনাল ডিপ্লোমা কোর্স। এই কোর্সগুলো হলো ৩ মাস মেয়াদি এভিয়েশন ম্যানেজমেন্ট, ট্রাভেল, ট্যুরিজম অ্যান্ড টিকিটিং এবং এয়ার হোস্টেস/কেবিন ক্রু। এ ছাড়াও রয়েছে ১৮ মাসের এভিয়েশন অপারেশন প্রফেশনাল ডিপ্লোমা কোর্স। এসব কোর্স কারিগরি শিক্ষাবোর্ডের অধীনে পরিচালনা করছে কলেজ অফ এভিয়েশন টেকনোলজি যাদের কলেজ কোড ৫০৩৮৯।

জেনে নিন বিষয়গুলো :এখানকার কোর্সগুলো হলো ৩ মাস মেয়াদি এভিয়েশন ম্যানেজমেন্ট, ট্রাভেল, ট্যুরিজম অ্যান্ড টিকেটিং এবং এয়ার হোস্টেস/কেবিনক্রু। এ ছাড়া রয়েছে ১৮ মাসের এভিয়েশন অপারেশন প্রফেশনাল ডিপ্লোমা কোর্স।

বিষয় যখন এভিয়েশন অপারেশন ও এভিয়েশন ম্যানেজমেন্ট :এটি হলো এয়ারলাইন্সের ম্যানেজমেন্ট বা ব্যবস্থাপনা নিয়ে বিশেষায়িত কোর্স, যেখানে এয়ারলাইন্সের ব্যবস্থাপনার বিভিন্ন দিক শেখানো হয়।

এয়ারহোস্টেস কেবিন ক্রু’র আদ্যোপান্ত :এটি ট্যুরিজ্যম ও এয়ারলাইন্সের কাস্টমার রিলেশন ব্যবস্থাপনার বিশেষায়িত কোর্স। এতে কাস্টমার কেয়ার ব্যবস্থাপনার বিভিন্ন দিক যেমন, প্যাসেঞ্জার সার্ভিস, ফুড অ্যান্ড বেভারেজ, হসপিটালিটি ম্যানেজমেন্ট, এয়ারক্রাফট সিকিউরিটি অ্যান্ড সেফটি, কাস্টমার রিলেশন, গ্রুমিং প্রভৃতি শেখানো হয়।
কখন ভর্তি হবেন :কারিগরি শিক্ষাবোর্ডের অধীনে ৩ মাস মেয়াদি কোর্সগুলোতে বছরে ৪ বার (জানুয়ারি, এপ্রিল, জুলাই ও অক্টোবর সেশন) ভর্তি চলে। আর প্রফেশনাল এভিয়েশন অপারেশন ডিপ্লোমা কোর্সে অক্টোবর/নভেম্বর ও মার্চ/এপ্রিল সেশনে ভর্তি চলে।

খরচ কেমন :এভিয়েশন ম্যানেজমেন্ট, ট্রাভেল ট্যুরিজম টিকেটিং এবং এয়ারহোস্টেস কেবিন ক্রু’র ৩ মাস মেয়াদী কোর্সগুলোতে সর্বমোট খরচ পড়ে ১০,৫০০ টাকা।

কর্মক্ষেত্রে চাহিদা :এই খাতে বিশ্বব্যাপী বিস্তৃত কর্মক্ষেত্র রয়েছে। দেশেই শুধু নয়, দেশের বাইরেও এই বিষয়ে ক্যারিয়ার গড়ার ভালো সুযোগ রয়েছে।

সুত্র: ইত্তেফাক ডটকম ডট বিডি।

Check for details
SHARE