এবার জিরা চাষে সফলতা!

কুমিল্লা জেলায় প্রথমবারের মতো পরীক্ষামূলকভাবে জিরা চাষ করে সফল হতে চলেছে স্থানীয় কৃষি বিভাগ। হোমনা উপজেলায় চাষ হওয়া জিরা গাছগুলো ইতিমধ্যেই ভরে গেছে ফুলে ফুলে। যা দেখতে বিভিন্ন স্থান থেকে ভিড় করছেন উৎসুক মানুষ। আবার জিরা উৎপাদনের সম্ভাবনা দেখে দারুণ খুশী স্থানীয় চষিরাও।

খাবারে স্বাদ ও রুচি বাড়াতে জিরার গুণাগুণ সবারই জানা। জিরা ছাড়া নিত্যদিনের রান্না যেন চলেই না। অথচ চাহিদার যোগান মেটাতে মূলত নির্ভর করতে হয় ভারত ও ইরান থেকে আমদানি করা জিরার উপর। আর তাই দেশে অতি প্রয়োজনীয় এ পণ্যের উৎপাদন বাড়াতে নেয়া হচ্ছে নানা উদ্যোগ।

আসছে সফলতাও। অনেক চেষ্টার পর অবশেষে আলোর মুখ দেখল কুমিল্লার কৃষি বিভাগ। পরীক্ষামূলকভাবে জিরা রোপণের পর ফলনও বেশ ভালো। এদিকে হোমনার মাটি ও আবহাওয়া জিরা চাষের উপযোগী হওয়ায় আগামীতে এ জেলায় জিরা চাষে বিপ্লব ঘটার সম্ভাবনা দেখছেন স্থানীয় কৃষি কর্মকর্তারা।

কুমিল্লা হোমনা উপজেলা কৃষি কর্মকর্তা, জুলফিকার আলী জানান, জিরা চাষে সফলতা দেখে মসলা জাতীয় এ ফসল উৎপাদনে নতুন করে স্বপ্ন দেখছেন হোমনার কৃষকরা। তবে প্রান্তিক পর্যায়ে জিরা চাষে সরকারের সহায়তা চান জিরা চাষিরা। বিদেশি জিরার উপর নির্ভরশীলতা কমাতে সরকার হোমনার জিরা চাষিদের সহায়তায় এগিয়ে আসবে বলে আশা করছেন স্থানীয় জিরা চাষিরা।

তথ্যসূত্র: আরটিভি অনলাইন।

Check for details
SHARE