একসাথে অনেক কিছু করার প্রবণতা বাদ দিন!

কোন একটি কাজের প্রতি মনোনিবেশ করতে না করতে আমরা আরও কিছু নিয়ে ভাবতে শুরু করে দিই। একটি ব্যবসা শুরু করতে না করতে চিন্তা করি এটাতো আছে সাথে আরও একটা ব্যবসা করি। একসাথে অনেক কিছু কেন করি না আমি। আর এখান থেকেই শুরু করে দিই অনেক কিছু একসাথে করার। একবারে পাহাড়ের চুড়ায় চলে যাব সমতলের পথ ধরে। চিন্তা করি না পা পিছলে নিচে পড়ে যেতে পারি। আর সেই সাথে সঠিক সময়ে সঠিক সিদ্ধান্তটি নিতেও ভূল করে ফেলি।

যে সিদ্ধিান্তটা হয়ত আরও আগে নেওয়া দরকার ছিল সেটা পরে নিয়ে ফেলি আবার যে সিদ্ধান্তটি পরে নেওয়ার দরকার ছিল সেটা আগে নিয়ে ফেলি। আর এর জন্য সবচেয়ে বড় কারনটি হল আমরা এখনও দূরদর্শী হতে পারিনি। আমরা ভবিষ্যৎ চিন্তা না করেই একটা সিদ্ধান্ত নিয়ে নেই। আগে পিছে ভেবে সময় নষ্ট করতে রাজি থাকি না।

কিন্তু আমরা সিদ্ধান্ত নেওয়ার সময় যদি একটু সময় ব্যয় করি তাহলে সিদ্ধান্তটি নেওয়ার পর কি ধরনের ঝুঁকি আসতে পারে তা স্পষ্ট ভাবে দেখতে পাব। কোন একটি কাজ শুরু করলে কি ধরনের সুযোগ পাব কি ধরনের বাধা আসবে সেটাও দেখেতে পাব। আর সে অনুযায়ী সিদ্ধান্ত নিয়ে কাজ করতে পারলে আমরা আমাদের নির্ধারিত লক্ষে খুব সহজেই পৌছে যেতে পারব।

শর্টকাটে বা খুব সহজে বড় হওয়ার স্বপ্নে আমরা সব সময় বিভোর থাকি। এটা আমাদের ‍সবচেয়ে বড় ভুল। খুব সহজেই যদি বড় হওয়া যেত তাহলে কষ্ট করার কি দরকার ছিল। আর যারা আজকে বড় হয়েছে তাদের তাদের পিছনের ইতিহাসটা খুব সহজ ছিল না। আমরা তাদের পেছনের দিকে তাকালে দেখতে পাব ধৈয্য ছিল তাদের অন্যতম বড় গুন। সততা ছিল তাদের মাথার মুকুট। প্রতিটা সময়ের সাথে তারা ছিল এগিয়ে। আর বুদ্ধিমানের মত আচরন তাদের চলার পথকে করেছে সব সময় সহজ।

আগামী কাল যে কাজটি আপনি করবেন তা আজই করুন। আর আজ যে কাজটি আপনি করবেন তা এখনই করে ফেলুন। আপনার কাজ আপনাকে বলে দিবে আপনি কোথায় যাবেন। আর আগামীতে আপনার জন্য কি অপেক্ষা করছে তাও নির্ধারন করে দিবে আপনার কাজ। আপনার আগামী আপনার হাতেই। আপনিই তার লালন পালন করছেন। আপনি যদি ভাল কিছু পেতে চান তবে আপনার ভাল কিছুই তো করতে হবে। আপনি নিশ্চয় কলা গাছ লাগিয়ে আম পাওয়ার আশা করতে পারেন না। আম পেতে হলে আপনাকে আম গাছই লাগাতে হবে।

আত্মবিশ্বাস রাখুন নিজের প্রতি। আপনি পারবেন এই একটি ধারনা আপনার মনের মধ্যে স্থাপন করেন। যত কঠিন কাজই হোক না কেন আপনি সফল ভাবে করতে পারবেন এই ধারনা মনের মধ্যে রাখুন সব সময়। আর কাজটি করে ফেলুন। দেখবেন আপনি সত্যিই পেরেছেন যা আপনার কাছে কাছে করা আসলেই অসম্ভব কিছু ছিল। আপনার চিন্তা ধারাকে সবসময় পজেটিভ রাখুন। পজেটিভ দৃষ্টিতে দেখার চেষ্টা করুন সব কিছুকেই। দেখবেন আপনার চারপাশের সব কিছুই আপনার সাথে পজেটিভ আচরন করছে।

লেখক:
মোঃ মাসুদুর রহমান মাসুদ
উদ্যোক্তার খোঁজে ডটকম।

Check for details
SHARE