আত্মবিশ্বাস বাড়াতে মনোরোগ বিশেষজ্ঞের পরামর্শ…

নানা চড়াই-উতরাই জীবনে থাকবেই। আর এটা মোকাবেলা করার জন্য আত্নবিশ্বাস এমন এক অদৃশ্য শক্তি যা আপনাকে সাফল্যের চূড়ায় নিয়ে যাবে। আত্মবিশ্বাস হীনতা আপনার মাঝে ভয় তৈরি করে। আর সেই ভয় আপনাকে ব্যর্থতা এনে দেয়। যেকোনো কাজে সাফল্য পেতে হলে আত্মবিশ্বাসী হওয়াটা সবচেয়ে বেশি জরুরী। কিছু কিছু সময় বিভিন্ন ঘটনায় মানুষের আত্মবিশ্বাস কমে যায়। কিন্তু নতুন করে আত্মবিশ্বাসী না হয়ে উঠলে সামনে এগিয়ে যাওয়া খুব কঠিন।

‘যদি তুমি মনে করো তুমি পারবে তাহলে সেটাই সত্যি এবং যদি তুমি মনে করো তুমি পারবে না তাহলে সেটাও সত্যি। এখন তোমাকেই সিদ্ধান্ত নিতে হবে তুমি কোনটা করবে- হেনরি ফোর্ড।

জীবনে সিদ্ধান্ত নেওয়ার প্রশ্ন যখন সামনে এসে দাড়ায়, ঠিক তখনই গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়ায় আত্মবিশ্বাস। আর এই আত্মবিশ্বাস না থাকলে জীবনে কোনো কিছুই সম্ভব নয়। এভারেস্টজয়ী এডমন্ড হিলারি হয়ত এ কারণেই বলেছিলেন, আমরা পর্বত জয় করি না, জয় করি নিজেকে।

চলুন জেনে নেই আত্মবিশ্বাস বাড়িয়ে তোলার মাধ্যমে নিজেকে জয় করার কিছু কৌশল সম্পর্কে। কৌশলগুলি দেখিয়েছেন খাজা ইউনুস আলী মেডিকেল কলেজের মনোরোগবিদ্যা বিভাগের মনোরোগ বিশেষজ্ঞ সহকারী অধ্যাপক।

প্রথম ধাপ—অভিযানের জন্য প্রস্তুতি
এই পর্বে আপনি প্রস্তুত হবেন। ভেবে নিন আপনি কোথায় আছেন, কোথায় যেতে চান। এবার মনস্থির করুন, অভিযানে বেরিয়ে পড়া এবং এগিয়ে চলার সংকল্প গ্রহণ করুন।

 ভেবে দেখুন আপনি এ পর্যন্ত কী অর্জন করেছেন।
 আপনার শক্তির দিকটি ভাবুন।
 ভাবুন আপনার জন্য কোনটা গুরুত্বপূর্ণ এবং কোথায় পৌঁছাতে চান।
 এবার সাফল্যের লক্ষ্যে সংকল্প নিন।

দ্বিতীয় ধাপ—বেরিয়ে পড়া
এই ধাপে আপনি বেরিয়ে পড়বেন। খুব ধীরে। সঠিক কাজগুলো করে, ছোট ছোট সহজ জয়ের মধ্য দিয়ে নিজের সাফল্যের যাত্রাপথ ঠিক করবেন। আর এভাবেই গড়ে তুলতে থাকবেন আপনার আত্মবিশ্বাস।
 সাফল্যের জন্য প্রয়োজনীয় জ্ঞান অর্জন করুন।
 মূল বিষয়ে মনোযোগ দিন।
 ছোট ছোট লক্ষ্য নির্ধারণ করে সেগুলো অর্জনের চেষ্টা করুন।
 মনটাকে গুছিয়ে রাখুন।

তৃতীয় ধাপ—সাফল্যের দিকে দ্রুত এগিয়ে চলা
এই ধাপে বোঝা যাবে, আপনার আত্মবিশ্বাস বাড়ছে। এই অভিযাত্রায় কিছুদূর এগিয়েছেন এবং উদ্যাপন করার মতো বেশ কিছু সাফল্য আপনার ভান্ডারে জমা হয়েছে।
এখন আপনার সময় হয়েছে নিজেকে কিছুটা প্রসারিত করার। আপনি আরও বড় লক্ষ্য স্থির করুন। নিজের দক্ষতার উৎকর্ষ ঘটান। যতক্ষণ পর্যন্ত পরিমিতি বজায় রেখে নিজেকে বিস্তৃত করতে থাকবেন, ততক্ষণ পর্যন্ত আপনার আত্মবিশ্বাস বাড়তে থাকবে, ভাটা পড়বে না।

তাসনিম হক/ উদ্যোক্তার খোঁজে ডটকম

তথ্য সুত্র: ইন্টারনেট।

Check for details
SHARE