অল্প সময়ে সল্প পরিশ্রমে বড় কিছু করা অসম্ভব!

শেয়ারবাজারে বিনিয়োগ কারীর সংখ্যা নেহায়েত কম নয় এদেশে। সল্প বিনিয়োগে বিনা পরিশ্রমে রাতারাতি বড়লোক বনে যাওয়া অনেক স্বপ্নবাজ মানুষ সর্বশান্ত হয়েছে। ডেসটিনি লিমিটেড যতগুলো মানুষকে স্মার্ট করেছিল যতটা স্বপ্ন দেখিয়েছিল তা দেশের ইতিহাসে আর কোন কোম্পানী পারেনি। এই কোম্পানীতে যোগ দিয়ে সল্প পরিশ্রমে বড় হতে চাওয়া মানুষগুলোর করুন পরিনতিও দেখেছেন।

সল্প সময় আর পরিশ্রম ছাড়া যদি কিছু করতেই চান তাহলে স্বপ্ন দেখেন ঘুমের ঘোরে সেই ভাল। আর ঘুমের ঘোরে স্বপ্নেই যখন বিল্ডিং বানাবেন তখন দুই, চার, দশ তলা নয় শত তলা বানান। বাস্তবে জেগে স্বপ্ন দেখতে চাইলে পরিশ্রম ছাড়া সে চিন্তা বাদ দিন। শর্টকাট কোন রাস্তা নেই বড় কিছু করার জন্য। সল্পসময়ে রাতারাতি বড় কিছু করতে চাইলে ছিটকে পড়তে হবে এটা নিশ্চিত থাকুন। ছোট বেলা থেকে আপনার হাঁটা শেখার পথটা কতটা দীর্ঘ ছিল ভাবুন তো। এখনও যে হোঁচট খান না তা কিন্তু নয়।

প্রথম সাঁতার কাটা, প্রথম সাইকেল চালানো শেখা, দশ বছর পর এসএসসি পরীক্ষার মূল্যায়ন পত্র হাতে পাওয়ার সাথে কতটা দীর্ঘ সময় আর পরিশ্রম যুক্ত তা একটু চিন্তা করলেই পাবেন। বিনা পরিশ্রমে সল্প সময়ে সফল হয়েছে এমন একটা উদাহরন দেখাতে পারবেন না কিন্তু পরিশ্রমের দ্বারা জীবনে সফল হয়েছেন এমন অসংখ্য উদাহরন আপনার আমার সামনেই আছে। সুতরাং আলাদীনের চেরাগের স্বপ্ন দেখা ভুলে যান।

একটা পিঁপড়াও তার শীতের খাবার সঞ্চয়ের জন্য দিন-রাত পরিশ্রম করে। হাজার হাজার মাইল পথ পাড়ি দিয়ে বেঁচে থাকার সংগ্রামে ডানায় ভর করে অতিথি পাখিরা আসে আমাদের দেশে। রোদ-ঝড় বৃষ্টিতে পুরে যে কৃষক মাটিতে ফসল ফলায় নানা প্রতিকূলতায় তাও অনেক সময় ঘরে তুলতে পারে না ঠিকমত। দিনের পর দিন হুকুম তামিল করে যে চাকুরী করছেন তার জন্যও বাসে ঝুলে ঝুলে দিনের অনেকটা সময় পার করতে হয়।

মাঝে মাঝে অবাক হতে হয় যে শিশুটির স্কুলে যাবার বয়সে শ্রমের বোঝা টেনে বেড়াতে হয় তাকে দেখে। আর প্রাপ্তবয়স্ক অনেকেই দেখা যায় নানা অজুহাতে দিনরাত শুয়ে বসে দিন পার করতে। কথায় আছে বসে খেলে রাজার ধনও ফুরিয়ে যায়। আপনি তো সেই পরিমান ধনের মালিক হতে পারেন নি যে শুয়ে বসে দিন পার করবেন।

নিজেকে প্রস্তুত করুন। প্রতিজ্ঞা করুন এক মুহুর্তও বসে থাকা নয়। প্রতিটা দিন শুরু করুন উদ্যোমের সাথে। কোন কাজই ছোট নয়। অজুহাত নয়। নেমে পড়ুন যে কোন কাজে। এমন কিছু অবশ্যই শুরু করুন যার ব্যাপ্তি অনেক বিস্তৃত। যেখান থেকে নিজেকে প্রমাণ করতে পারবেন। সৌভাগ্যের জন্য অপেক্ষা করে বসে থাকা বোকামী। পরিশ্রম করুন সৌভাগ্য আপনিতেই এসে ধরা দিবে আপনার হাতে।

লেখক:
মোঃ মাসুদুর রহমান (মাসুদ)
উদ্যোক্তার খোঁজে ডটকম।

Check for details
SHARE