অল্প পুঁজিতে “থ্রী-পিচ” এর লাভজনক ব্যবসা!

আমরা অনেকেই ছোট খাটো কিছু করতে চাই, বিশেষ করে মেয়েরা যারা বাসায় থাকেন অথবা ছেলেরাও। বিজনেস করতে অনেক টাকা লাগবে, হয়তো লস হবে এই সব চিন্তা করতে করতেই আমাদের আর বিজনেসটা শুরু করায় হয়না।

আজকে যে বিজনেস প্ল্যান টা নিয়ে এসেছি, সেটা অনেক চিন্তা ভাবনা ও রিসার্চ করে দেয়া হয়েছে তাই এক কথায় বলতে গেলে থ্রী-পিচ এর ব্যবসায় আপনার লস হবার সম্ভবনা ৫%, আর লাভ হবার সম্ভবনা ৯৫%। আর যেহেতু কাপড় পচনশীল না তাই, লস হবার সম্ভবনা নেয় বললেই চলে। আর কথা না বাড়িয়ে আসল কোথায় চলে যায়।

কোথায় থেকে থ্রী-পিচ কিনবেন: ১০-১৫ হাজার টাকার মধ্যে আপনি কাপড় ভেদে ১৫-৩৫ টি থ্রী-পিচ কিনতে পারবেন। ঢাকার ইসলামপুর, সদর ঘটে অনেক পাইকারি দোকান আছে। সেখানে আপনি দেশি, ইন্ডিয়ান, পাকিস্তানী থ্রী-পিচ পাবেন।

দেশি গুলো ৫০০-১,২০০ টাকার মধ্যে পাবেন, ইন্ডিয়ান গুলো ১,০০০-২,৫০০ টাকার মধ্যে পাবেন, পাকিস্তানী গুলোর দাম ইন্ডিয়ানের মতোই। একটু যাচাই করে ভালো ভালো দেখে থ্রী-পিচ কিনুন। ভয় পাবার কোনো কারণ নেই, আপনি নতুন গেছেন বলে ওরা আপনাকে ঠকাবেনা। তারপরেও একটু যাচাই ও দাম-দর করে পণ্য কেনাই ভালো।

আপনার ক্রেতা করা : ১। আপনার আসে পাশের যত বন্ধু বান্ধব আছে তাদের কে আপনার পণ্য দেখান।১,২০০ টাকার থ্রী-পিচ তারা যদি আপনার কাছে ৮০০ টাকায় পাই তবে কেন তারা আপনার কাছ থেকে সেই পণ্য টি কিনবেনা বলুন।

২। আপনার আসে পাশের পাড়া প্রতিবেশীদের আপনার পণ্য দেখান, দেখবেন হুর হুর করে আপনার পণ্য বিক্রি হয়ে যাবে, তবে দামের দিকটা খুব ভালো করে খেয়াল রাখবেন, খরচ বাদ দিয়ে ১৫০-২০০ টাকা লাভ রাখবেন, বেশি রাখার দরকার নেই। একটা জিনিস মনে রাখবেন ১ টা থ্রী-পিচ বিক্রি করে ১,০০০ টাকা লাভ না করে ৫-৬ টা থ্রী-পিচ বিক্রি করে ১,০০০ টাকা লাভ করুন, দেখবেন আপনার ক্রেতার সংখ্যা হুর হুর করে বাড়বে।

৩। ফেইসবুক পেজ খুলে আপনার পণ্য গুলোর ছবি তুলে প্রচার করুন, দেখবেন সেখান থেকেও পণ্য বিক্রি হবে। ৪। bikroy.com একাউন্ট খুলে সেখানে আপনার পণ্য দিন, দেখবেন সেখান থেকেও ভালো ফলাফল পাবেন। অনলাইন থেকে সেল করতে আপনাকে একটু ধার্য ধরতে হবে, তাই আপনার প্রধান বিক্রির টার্গেট হবে লোকাল মার্কেট, মানে আপনার কাছের বা পাড়া মহল্লার মানুষ।

আপনার পাড়া বা মহল্লার মার্কেটকে ছোট করে দেখবেন না কারণ চিন্তা করুন আপনার এলাকাতে নিশ্চয় ১,০০০ পরিবার আছে, আর এই প্রতিটি পরিবারেই মেয়েদের থ্রী-পিচ কিনতে হয়। আর এই ১,০০০ পরিবারের মধ্যে যদি ১০০ পরিবার আপনার কাছ থেকে পণ্য কেনে তবে বিষয় তা কেমন হবে।

বিশেষ দ্রষ্টব্য : বিজনেস করতে হলে লজ্জা কে ভুলে যেতে হবে, আপনি হয়তো ভাবছেন কে কি ভাববে, কিন্তু সব কথার বড় কথা হলো কেউ আপনাকে নিয়ে কিছুই ভাবে না, বরং আপনি কিছু করতে পারলে সবাই তখন আপনার প্রশংসা করবে। তাই মনের সব ভয় দূর করে সামনে এগিয়া যান কারণ “ভয় কে বা বলুন, লজ্জাকে মুছে ফেলুন, সাফল্য শুধু আপনার জন্যই অপেক্ষা করছে”।

Check for details
SHARE